সাগরে ভাসতে থাকা ভারতীয় জেলেকে বাঁচালো ‘এমভি জাওয়াদ’

নিজস্ব প্রতিবেদক

7

বৈরী আবহাওয়ায় ডুবে যাওয়া ভারতীয় ট্রলারের এক জেলেকে উদ্ধার করেছে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমভি জাওয়াদ’। শিল্প গ্রæপ কেএসআরএম গ্রæপের সহযোগী প্রতিষ্ঠান এসআর শিপিং লিমিটেডের জাহাজটি গতকাল বুধবার বেলা ১১ টার দিকে কুতুবদিয়া থেকে ওই জেলেকে উদ্ধার করে।
এসআর শিপিং সূত্রে জানা গেছে, জাহাজের নাবিকরা সাগরে একজনকে হাবুডুবু খেতে দেখে মাস্টারকে জানান। মাস্টার কোস্ট গার্ড, নৌবাহিনী ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করেন এবং দ্রুত লাইফ জ্যাকেট ও বয়া নিক্ষেপ করে ভাসমান লোকটিকে জাহাজে তুলে আনেন। এ সময় তার চোখেমুখে ছিল আতঙ্কের ছাপ। শারীরিক অবস্থাও ছিল আশঙ্কাজনক। জাহাজে অবস্থানরত চিকিৎসক দ্রæত প্রাথমিক চিকিৎসা, প্রয়োজনীয় খাবার ও পানীয় এবং শুকনো কাপড় দেন। এরপর ক্রমে তিনি কিছুটা সুস্থ হয়ে ওঠেন।
সাগরে ভাসতে থাকা ভারতীয় জেলেকে উদ্ধার করে বাংলাদেশি জাহাজের নাবিকেরা উদ্ধার হওয়া জেলে জাহাজের মাস্টারকে জানান, জন্মসূত্রে তিনি একজন ভারতীয় নাগরিক। পেশায় জেলে। তার নাম রবীন্দ্রনাথ দাস (কানু দাস)। বাড়ি দক্ষিণ চব্বিশ পরগনায়। গভীর সাগরে মাছ ধরতে যাওয়ার পর বৈরী আবহাওয়ার কবলে পড়ে এক সপ্তাহ আগে ট্রলারটি ডুবে যায়। এ সময় ট্রলারে ১০ জন মাঝিমাল্লা ছিলেন। এরপর থেকে তিনি সাগরে সাঁতরে ভাসছিলেন।
কেএসআরএম গ্রæপের উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান জানান, মেরিটাইম ওয়ার্ল্ডের বিধান অনুযায়ী বৈরী আবহাওয়ায় ডুবে যাওয়া ট্রলারের জেলেকে বাঁচানোর সর্বোচ্চ চেষ্টা করেছে আমাদের জাহাজের লোকজন। পাশাপাশি কোস্টগার্ডসহ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করে হস্তান্তরসহ পরবর্তী ব্যবস্থা নেওয়া হয়েছে।