সাকিবের দেশে ফেরা নিয়ে গুজব, চটেছেন শিশির

17

আফগানিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার ৯১ রানে পরাজয়। লঙ্কানদের এই পরাজয়ে এক ম্যাচ বাকি থাকতেই এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত হয় বাংলাদেশের। এই স্বস্তির মধ্যেও বাংলাদেশি সমর্থকদের মনে অস্বস্তির উদ্রেক! হঠাৎ করেই খবর ছড়িয়ে পড়ে, অসুস্থ মেয়েকে নিয়ে দেশে ফিরছেন সাকিব আল হাসান!
একটি অনলাইন সংবাদমাধ্যম দাবি করে, দুবাইয়ের প্রচন্ড গরমে অসুস্থ হয়ে পড়েছে সাকিব-কন্যা আলাইনা হাসান অউব্রি। তাই স্ত্রী-কন্যাকে রেখে যেতে এশিয়া কাপের মাঝপথে দেশে ফিরতে হচ্ছে সাকিবকে। এতে আফগানিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে খেলা হচ্ছে না বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারের।
পরক্ষণেই জানা যায়, সাকিবের দেশে ফেরার খবরটি পুরোপুরি ভিত্তিহীন। আর এমন খবরে ইতোমধ্যেই ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যাকে নিয়ে এই গুজব, সেই সাকিব অবশ্য বিষয়টি নিয়ে এখনো কোনো মন্তব্য করেননি। কিন্তু চুপ করে থাকেননি সাকিব-পত্নী উম্মে আহমেদ শিশির। গুজবের জবাব দিয়েছেন কড়া ভাষায়। বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টের মাধ্যমে গুজব ছড়ানো এই সংবাদমাধ্যমকে ধুয়ে দিয়েছেন শিশির।
দুপুরে ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট থেকে দেওয়া স্ট্যাটাসে শিশির লিখেন, ‘হলুদ সাংবাদিকতা তাদের সেরাটা দেখাল। কোনো কিছু না জেনেই তারা একটা গল্প বানিয়ে ফেলল এবং প্রচুর ভিউ (পাঠক) পাওয়ার আশায় সেটাকে বাজারে ছড়িয়ে দিলো। আর সেটা সাকিব আল হাসানের নামে! আমাদের মেয়ে এশিয়া কাপের আগে থেকেই অসুস্থ ছিল এবং সে ঢাকায় ফিরছে না। এটা তার মাথাতেও নেই।’
দেশের জন্য সাকিবের আত্মত্যাগের কথা উল্লেখ করে শিশির লেখেন, ‘এর আগেও অনেকবার এমন অবস্থা হয়েছে যে, তার পরিবারের পাশে থাকা প্রয়োজন ছিল। কিন্তু আমরা একটি পরিবার হিসেবে দেশের জন্যই সেটা ত্যাগ করি। আপনারা হয়তো ভুলে গেছেন, প্রথম সন্তান জন্মের সময়ও সে আমাদের সঙ্গে থাকতে পারেনি। ভবিষ্যতে সমস্যার কথা জেনেও সে ইনজুরি নিয়ে লম্বা সময় ধরে খেলে যাচ্ছে। এজন্য ভবিষ্যতে তার বড় মাশুল দিতে হলেও আমি আশ্চর্য হব না। সে সমবেদনা খুঁজেন না।’ সাকিবের দেশে ফেরার খবরের সূত্র হিসেবে তার এজেন্ট ‘এন নাইন’-কে সূত্র হিসেবে ব্যবহার করে সংবাদমাধ্যমটি। তাদের প্রতিবেদনে দাবি করা হয়, বুধবার দুবাইয়ের স্থানীয় সময় বিকেল ৪টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায়) বাংলাদেশের বিমান ধরার কথা রয়েছে সাকিবের। এ ধরনের নেতিবাচক খবর একজন ক্রিকেটারের মনোযোগ নষ্ট করে উল্লেখ করে সাকিব-পত্নী বলেন, ‘দেশের অনেক প্রথম সারির নিউজ পোর্টাল থেকে এই ধরনের জ্ঞানহীন সংবাদ প্রচার হয়েছে, যা হতাশ করেছে। যদি আপনারা ভালো কিছু লেখার (বিষয়) খুঁজে না পান, তাহলে লেখার দরকার নেই! আর ম্যাচের আগে এমন নেতিবাচক সংবাদে একজন ক্রিকেটারের মনযোগ নষ্ট হয়, যা মোটেও দেশাত্মবোধক নয়। হলুদ সাংবাদিকতার বিপক্ষে আমি নিন্দা জানাই।’
‘আমি সেসব সংবাদমাধ্যমের লিংক দিতে পারতাম, কিন্তু আমি কারো সম্মান নষ্ট করতে চাই না,’ বলেন শিশির।