‘সাউন্ডস গুড’ স্বল্পদৈর্ঘ্যে চিরকুট

2

‘স্বল্পদৈর্ঘ্যে দীর্ঘ যাত্রা’ এমন স্লোগান নিয়ে ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে নির্মিত হচ্ছে ‘ইতি, তোমারই ঢাকা’ নামক একটি চলচ্চিত্র সংকলন। যার ঘোষণা আসে গত এপ্রিলে।
১১ জন পরিচালকের ১১টি ভিন্ন ভিন্ন গল্পের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সংযুক্ত হবে এই ভিন্ন ধারার চলচ্চিত্র সংকলনে। খোঁজ নিয়ে জানা গেছে, বেশিরভাগ ছবির শুটিং শেষ। চলছে প্রকাশের প্রস্তুতি।
এই ১১টি ছবির মধ্যে রয়েছে গোলাম কিবরিয়া ফারুকীর ‘সাউন্ডস গুড’। যার শুটিং শেষ হয়ে এখন রয়েছে সম্পাদনার টেবিলে। আর এই ছবিটির জন্য গান বাঁধলো ব্যান্ড চিরকুট। নাম ‘গোলাপের কাঁটা’। গানটির কথা লিখে কণ্ঠ দিয়েছেন ব্যান্ডের প্রধান ভোকাল শারমিন সুলতানা সুমি। সংগীতায়োজন করেছেন চিরকুটেরই সদস্য পাভেল অরিন।
মাত্র ১০ থেকে ১৫ মিনিট ব্যাপ্তির এই চলচ্চিত্রের জন্য চিরকুটকে দিয়ে গান করানো প্রসঙ্গে নির্মাতা গোলাম কিবরিয়া ফারুকী বললেন, ‘আড়াই ঘণ্টার সিনেমাও গান ছাড়া হতে পারে। হচ্ছেও অনেক। বিষয়টি হচ্ছে সিনেমার গল্প অথবা সিকোয়েন্সের ফাঁকে গান কতটা প্রয়োজন- সেটা পরিমাপ করা। আমার মনে হয়েছে এই গল্পটাতে এমন কথা-সুরের একটি গান দরকার। সেটাই করার চেষ্টা করেছি। বাকিটা দর্শক-সমালোচকরা ভালো বলতে পারবেন।’ কিবরিয়া ফারুকীর ‘সাউন্ডস গুড’-এ অভিনয় করেছেন শাহতাজ মনিরা হাশেম, সর্দার সানিয়াত হোসেন, রঙ্গন হৃদ্য ও রাকিবুল হাসান রেজা।
নির্মাতা জানান, ‘সাউন্ডস গুড’-সহ ‘ইতি, তোমারই ঢাকা’ নামের পুরো প্রজেক্টটি উন্মুক্ত হওয়ার প্রস্তুতি চলছে নতুন বছরের প্রথম দিকে। ঢাকা শহরের গল্প নিয়ে এই প্রজেক্টের অন্য ১০টি চলচ্চিত্র নির্মাণ করছেন মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ সাওকী, তামিন নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমায়ূন।