দোয়া মাহফিলে আল্লামা আব্দুল হাই নদভী

সমাজ গঠনে বায়তুশ শরফের ধারা অব্যাহত থাকবে

33

বায়তুশ শরফের পীর, বিশিষ্ট গবেষক ও লেখক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলেমে দ্বীন আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভী বলেছেন, বায়তুশ শরফ অন্যান্য দরবারের মত গতানুগতিক কোন দরবার নয়। শিরক বেদ’আত মুক্ত সমাজ গঠনে বায়তুশ শরফ প্রতিষ্ঠালগ্ন থেকে কাজ করে আসছে। সমাজ থেকে অনৈসলামিক কাজ গুলো দূর করে সুন্দর সমাজ বিনির্মাণের লক্ষে বায়তুশ শরফ এর প্রতিষ্ঠাতা হযরত শাহ মাওলানা মীর মোহাম্মদ আখতর (রহ), হাদিয়ে জামান শাহ সুফি হযরত মাওলানা আব্দুল জব্বার (রহ), শাহ সুফি হযরত মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দিন (রহ) ও হযরত মাওলানা নুরুল ইসলাম সাহেব মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত কাজ করেছেন। ইসলামের প্রচার প্রসার এর কাজে দেশের প্রত্যন্ত অঞ্চলে ওয়াজ নসিহত ও তরিকতের মাধ্যমে সুনাগরিক গঠন করার জন্য চেষ্টা করে গেছেন। তিনি বলেন, বায়তুশ শরফের ত্রিরতœ ও মাওলানা নুরুল ইসলাম এর রেখে যাওয়া কাজ বাস্তবায়ন এবং শিরক বেদআত মুক্ত সমাজ গঠনে বায়তুশ শরফ অতীতের চেয়েও আরো জোরালো ভূমিকা পালনে দেশের সকল আলেম ওলামাদের সার্বিক সহযোগিতা কামনা করেন।
ধনিয়ালা পাড়াস্থ বায়তুশ শরফ কেন্দ্রীয় জামে মসজিদে বায়তুশ শরফ এর প্রতিষ্ঠাতা হযরত শাহ মাওলানা মীর মোহাম্মদ আখতর (রহ), হাদিয়ে জামান শাহ সুফি হযরত মাওলানা আব্দুল জব্বার (রহ), শাহ সুফি হযরত মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দিন (রহ) ও হযরত মাওলানা নুরুল ইসলাম এর স্মরণ সভা ও দোয়া মাহফিলে সভাপতির বক্তব্যে আল্লামা আব্দুল হাই নদভী উপরোক্ত কথা বলেন।
বাদে মাগরিব হুজুর কেবলার সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভা ও দোয়ার মাহফিলে বক্তব্য রাখেন মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব মাওলানা মামুনুর রশিদ নুরী, আঞ্জুমানে নওজোয়ান বাংলাদেশের সভাপতি মাওলানা হাফেজ আবুল কালাম।
উপস্থিত ছিলেন বায়তুশ শরফ আঞ্জুমানে ইত্তেহাদ বাংলাদেশের সাধারণ সম্পাদক আলহাজ্ব ইদ্রিস মিয়া চেয়ারম্যান, অফিস সম্পাদক আলহাজ্ব নুরুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং মাসিক দ্বীন-দুনিয়ার সম্পাদক মো. জাফর উল্লাহ, মাওলানা গাজী আব্দুর রাজ্জাক, মাওলানা ফখরুল ইসলাম নিজামী, মাওলানা হাফেজ শাহ আলম,মাওলানা মো. মুসা, মাওলানা কাজী জাফর আহমদ, মাওলানা মুহিব্বুর রহমান প্রমূখ।
স্মরণ সভায় মাওলানা মামুনুর রশিদ নুরী বলেন, বায়তুশ শরফ দরবার এর সুনাম সুখ্যাতি আজ দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক পর্যায়ে গিয়ে পৌঁছেছে। দরবারের আদব রক্ষা করার মাধ্যমে আমাদেরকে বায়তুশ শরফের ঐতিহ্য রক্ষা করতে হবে। বায়তুশ শরফের বর্তমান পীর আল্লামা আব্দুল হাই নদভী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন একজন ব্যক্তিত্ববান আলেমেদ্বীন। লেখক গবেষক হিসেবে দেশ-বিদেশে তার সুখ্যাতি রয়েছে। তার আদেশ নিষেধ, সিদ্ধান্ত গুলো আমাদের অকপটে মেনে নিতে হবে। সারাদেশে বায়তুশ শরফের ভক্ত অনুরক্ত দের বায়তুশ শরফের পীর সাহেব ও দরবার এর প্রতি আনুগত্যের নজরানা পেশ করতে হবে। তিনি সকলের প্রতি বায়তুশ শরফ দরবার এর আদব রক্ষা করে চলার আহব্বান জানান।
তিনি আরো বলেন, বায়তুশ শরফ এর প্রতিষ্ঠাতা হযরত শাহ মাওলানা মীর মোহাম্মদ আখতর (রহ), হাদিয়ে জামান শাহ সুফি হযরত মাওলানা আব্দুল জব্বার (রহ), শাহ সুফি হযরত মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দিন (রহ) ও হযরত মাওলানা নুরুল ইসলাম এর জীবন পর্যালোচনা করলে ইসলামের পরিপূর্ণতা অর্জনে এবং নিজেকে একজন পূর্ণ মুমিন হিসাবে উপস্থাপন করার শিক্ষা লাভ করতে পারি।
স্মরণ সভা শেষে জিকির ও এশার নামাজের পর বায়তুশ শরফ এর প্রতিষ্ঠাতা হযরত শাহ মাওলানা মীর মোহাম্মদ আখতর (রহ), হাদিয়ে জামান শাহ সুফি হযরত মাওলানা আব্দুল জব্বার (রহ), শাহ সুফি হযরত মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দিন (রহ) ও হযরত মাওলানা নুরুল ইসলাম এর মাগফেরাত কামনা ও দেশ-জাতির কল্যাণ কামনা করে মোনাজাত করেন অনুষ্ঠানের সভাপতি বায়তুশ শরফের পীর আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভী। শেষে তবারক বিতরণ করা হয়। বিজ্ঞপ্তি