শীতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, মৃত ৮

4

তীব্র শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চল। বিভিন্ন নগরীতে অচল হয়ে পড়ছে জীবনযাত্রা। কয়েকটি রাজ্যে অন্তত ৮ জনের মৃত্যু হয়েছে। শিকাগোতে তাপমাত্রা নেমে গেছে মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসে। নর্থ ডেকোটায় তাপমাত্রা দাঁড়িয়েছে মাইনাস ৩৭ ডিগ্রি সেলসিয়াসে। মধ্যপশ্চিমাঞ্চলের বিভিন্ন শহরে সপ্তাহজুড়েই তীব্র শীত ও ঠান্ডা বাতাসের ঝাপটা থাকার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।
ফলে বরফজমা আবহাওয়া এবং মাইনাস ১৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে তাপমাত্রায় দুর্ভোগ পোহাবে কোটি কোটি মানুষ। সপ্তাহশেষে উত্তরের অংশের ২ কোটি মানুষ মাইনাস ২৮ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে তাপমাত্রায় দুর্ভোগ পোহাতে পারে। গ্রেট লেক অঞ্চল থেকে নিউ ইংল্যান্ডজুড়ে বরফ পড়তে পারে। উইসকনসিনে ২৪ ইঞ্চি এবং ইলিনয়িসে ৬ ইঞ্চি তুষারপাত হতে পারে বলে জানানো হয়েছে পূর্বাভাসে।
উইসকনসিন, মিশিগান এবং ইলিনয়িস ছাড়াও দক্ষিণের আলাবামা এবং মিসিসিপিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ‘এবারেই সম্ভবত ইতিহাসের সবচেয়ে বেশি শীত পড়বে’ বলে মন্তব্য করেছেন ইলিনয়িসে জাতীয় আবহাওয়া বিভাগের আবহাওয়াবিদ রিকি ক্যাস্ট্রো। মধ্যপশ্চিমাঞ্চলজুড়ে এরই মধ্যে কয়েকজনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে।
শিকাগোতে বরফে চাপা পড়ে একজন এবং উইসকনসিনের একটি শহরে আরেকজনের মৃত্যু হয়েছে। ৮২ বছরের এক বৃদ্ধ মারা গেছে ইলিনয়িসের পেকিনে। বরফ পড়ে রাস্তাঘাট বিপজ্জনক হয়ে পড়ায় প্রাণঘাতী দুর্ঘটনায় এক যুগলের মৃত্যু হয়েছে ইন্ডিয়ানায়। মিনেসোটাতে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মিশিগানে বুধবার মৃত্যু হয়েছে আরো দুইজনের।
ভয়াবহ এ শীত বিভিন্ন রাজ্যে জরুরি অবস্থা জারি করা ছাড়াও বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। ডাক বিভাগের স্বাভাবিক কার্যক্রমও ক্ষতিগ্রস্ত হচ্ছে। আবহাওয়ার কারণে যুক্তরাষ্ট্রজুড়ে হাজারো ফ্লাইটের উড্ডয়ন বাতিল করা হয়েছে। তীব্র শীতে মঙ্গলবার অনেক এলাকার তাপমাত্রা শূন্যের বেশ কয়েক ডিগ্রি নিচে নেমে যায়। রাতের দিকে তাপমাত্রার আরও অবনতি ঘটে। বুধবার সকালে গ্রান্ড ফর্কস এবং নর্থ ডেকোটাতেও কনকনে ঠান্ডা আবহাওয়া ছিল।
ঠান্ডার কারণে এলাকার বাসিন্দাদের জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া বিভাগ। দুর্ভোগে পড়া মানুষদের সাহায্যে চলছে পুলিশের তৎপরতা। রাতে তাপমাত্রা ভয়াবহরকম কমে যেতে পারে শঙ্কায় দ্রুত কাজ করছে তারা, যেন পরবর্তী ৪৮ ঘণ্টার বরফজমা আবহাওয়ার মধ্যে কাউকেই খোলা আকাশের নিচে থাকতে না হয়।
বৃহস্পতিবার পর্যন্ত এ ভয়াবহ ঠান্ডা থাকবে বলে পূর্বাভাসে ধারণা দিয়েছে যুক্তরাষ্ট্রের আবহাওয়া বিভাগ। মধ্যপশ্চিমাঞ্চল ও নিউ ইংল্যান্ডের প্রায় ৯ কোটি মানুষকে শূন্য ডিগ্রি কিংবা তার নিচের তাপমাত্রার মুখোমুখি হতে হচ্ছে।