শিক্ষার্থী নির্মাতাদের মধ্যে সেরা লুই

12

দক্ষিণ ফ্রান্সে চলতে থাকা কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরে শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফঁদাসোতে সেরা হলো ফরাসি তরুণী লুই কোরভয়জিয়ের পরিচালিত ‘মানো আ মানো’। তিনি ফ্রান্সের সিনেফ্যাব্রিকের ছাত্রী। ফলে তার প্রথম ছবি আগামীতে কান উৎসবে স্থান করে নেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায়। একইসঙ্গে পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন ১৫ হাজার ইউরো। পালে দে ফেস্তিভাল ভবনের সাল বুনুয়েলে বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টায় সিনেফঁদাসো বিভাগের বিজয়ী নাম ঘোষণা করা হয়। মঞ্চে ছিলেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও সিনেফঁদাসো বিভাগের বিচারকদের সভাপতি ফরাসি নারী নির্মাতা ক্লেয়ার ডেনিস, সিনেফঁদাসো বিভাগের অন্য চার বিচারক ফরাসি অভিনেত্রী স্টেসি মার্তা, ইসরায়েলি চিত্রনাট্যকার এরান কলিরিন, গ্রিক নির্মাতা পানোস এইচ. কুত্রাস ও রোমানিয়ান চলচ্চিত্র পরিচালক কাতালিন মিতুলেস্কু। পুরস্কার প্রদান শেষে দেখানো হয় বিজয়ী ছবিগুলো।
মানো আ মানো : ‘মানো আ মানো’ ছবির ব্যাপ্তি ২৩ মিনিট। এর ইংরেজি নাম ‘হ্যান্ড টু হ্যান্ড’। গল্পে দেখা যায়, সার্কাসের দুই অ্যাক্রোব্যাট দ্বৈত পরিবেশনার জন্য শহর থেকে শহরে ঘুরতে থাকে অ্যাবি ও লুকা। তাদের প্রেম সমাপ্তির পথে। ছোট্ট একটি গাড়িতে চড়ে নতুন থিয়েটারে যাওয়ার আগে একে অপরের প্রতি বিশ্বাস ফিরে পেতে নিজেদের সমস্যা মোকাবিলা করতে হবে তাদের।
রিচার্ড ভ্যান : দ্বিতীয় হয়েছে মার্কিন তরুণ রিচার্ড ভ্যানের ‘হিউ’। তিনি যুক্তরাষ্ট্রের ক্যাল আর্টসের ছাত্র। পুরস্কার হিসেবে তার হাতে এসেছে ১১ হাজার ২৫০ ইউরো। ছবিটির ব্যাপ্তি ২৪ মিনিট। এর গল্প ভিয়েতনামিজ-আমেরিকান পরিবারকে ঘিরে।
তাদের চমকে দিয়ে হঠাৎ হাজির হয় তাদের পিতৃপুরুষ। দ্রæত বড়লোক হতে চাওয়া লোকটার কোনও খোঁজ ছিল না বহুদিন।
হিউ : সিনেফঁদাসোর এবারের আয়োজনে যৌথভাবে তৃতীয় হয়েছে ফিলিস্তিনের দার আল-কালিমা ইউনিভার্সিটি কলেজ অব আর্টস অ্যান্ড কালচারের শিক্ষার্থী উইসাম আল জাফারির ‘অ্যামবিয়েন্স’ ও পোল্যান্ডের পিডবিøউএসএফটিভিটের ছাত্রী বারবারা রুপিক পরিচালিত ‘দ্য লিটল সৌল’। পুরস্কার হিসেবে তারা ভাগাভাগি করেছেন সাড়ে সাত হাজার ইউরো।
অ্যামবিয়েন্স : সাদাকালোতে বানানো ‘অ্যামবিয়েন্স’ ছবির গল্প ফিলিস্তিনের দুই তরুণকে ঘিরে। কোলাহলময় শরণার্থী শিবিরের অভ্যন্তরে গিয়ে একটি সংগীত প্রতিযোগিতার জন্য ডেমো রেকর্ডের চেষ্টা চালায় তারা। কিন্তু শোরগোলের কারণে ব্যর্থ হয়ে ফিরে আসতে হয় তাদের। ডেডলাইনের আগে অন্যরকম এক উপায় আবিষ্কার করে ফেলে দু’জনে।
দ্য লিটল সৌল : তৃতীয় পুরস্কারজয়ী আরেক ছবি ‘দ্য লিটল সৌল’-এর ব্যাপ্তি মাত্র ৯ মিনিট। এতে দেখা যায়, একটি নদীর তীরে একটি লাশ ভেসে আসে। শুরু হয় ময়নাতদন্ত। কান উৎসবের অন্যতম পরিচালক জিলস ইয়াকব ১৯৯৮ সালে চালু করেন সিনেফঁদাসো বিভাগ। এবার বসেছিল এর ২২তম আসর। এ বিভাগে এবার জমা পড়েছিল বিশ্বের বিভিন্ন প্রান্তের ৩৬৬টি ফিল্ম স্কুলের ২ হাজার ছবি। সেগুলো থেকে সেরা ১৭টি ছবি নির্বাচিত হয়। এর মধ্যে ১৪টি কাহিনিচিত্র ও তিনটি অ্যানিমেটেড ছবি।
আয়োজকরা জানিয়েছেন, ফ্রান্সের রাজধানী প্যারিসের সিনেমা দ্যু পানতিওনে আগামী ২৮ মে সন্ধ্যা ৬টায় আবারও দেখানো হবে সিনেফঁদাসোতে পুরস্কৃত চারটি ছবি।