শনিবার থেকে শুরু অ্যান্টিজেন পরীক্ষা

9

করোনাভাইরাস শনাক্তে আগামী শনিবার (৬ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে অ্যান্টিজেন পরীক্ষা। স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বিষয়টি নিশ্চিত করেছেন। গতকাল বুধবার সন্ধ্যায় অধ্যাপক সেব্রিনা ফ্লোরা বলেন, আগামী শনিবার থেকে প্রাথমিকভাবে দেশের ১০টি জেলায় অ্যান্টিজেন পরীক্ষা হচ্ছে। জেলাগুলো হচ্ছে, পঞ্চগড়, গাইবান্ধা, জয়পুরহাট, পটুয়াখালী, মেহেরপুর, মুন্সীগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, যশোর, মাদারীপুর ও সিলেট। এরমধ্যে সিলেট ছাড়া বাকি জেলাগুলোর সদর হাসপাতালে এই টেস্ট করা যাবে। আর সিলেটে অ্যান্টিজেন টেস্ট হবে শহীদ শামসুদ্দিন মেডিক্যাল কলেজ হাসপাতালে। খবর বাংলা ট্রিবিউনের
সেব্রিনা ফ্লোরা বলেন, বুধবার স্বাস্থ্য অধিদফতরের এ সংক্রান্ত নির্দেশনা ওই ১০ জেলায় পাঠানো হয়েছে। গতকাল অধিদফতরে তাদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। প্রশিক্ষণ শেষে তারা অ্যান্টিজেন কিট নিয়ে নিজ নিজ জেলায় চলেও গেছেন। আমরা বলে দিয়েছি, শনিবার থেকে পরীক্ষা শুরু করতে।
প্রসঙ্গত, তিন মাসের বেশি সময় আগে অ্যান্টিজেন নীতিমালা প্রণয়ন করে রাখে ওষুধ প্রশাসন অধিদফতর। গত ২৪ জুলাই স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, সরকার করোনার র‌্যাপিড টেস্টের জন্য অ্যান্টিজেন টেস্টকে অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তারপর গত ১৭ সেপ্টেম্বর অনুমোদন দেওয়া হয়।