শচিনের হাতে বাজল না লর্ডসের ঘণ্টা

12

লর্ডস টেস্টের প্রথম দিন গত ৯ আগস্ট পুরোটা গেছে বৃষ্টির পেটে। বল মাঠে গড়ানো দূরের কথা, টস পর্যন্ত হয়নি এদিন। ভারত-ইংল্যান্ডের মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় হয়তো কারও খুব বেশি ক্ষতি হয়নি। কিন্তু বঞ্চিত হয়েছেন শচিন টেন্ডুলকার। বৃষ্টি বাগড়ায় খেলা না হওয়ায় ‘ক্রিকেটের মক্কা’ খ্যাত লর্ডসের বিখ্যাত ঘণ্টা বাজাতে পারেননি ভারতের এই কিংবদন্তি ব্যাটসম্যান।
লর্ডসে ঘণ্টা বাজিয়ে টেস্ট ম্যাচ শুরুর প্রচলন ২০০৭ সাল থেকে। কোনো আন্তর্জাতিক ক্রিকেটার, ক্রিকেটানুরাগী কিংবা ক্রিকেট সংগঠকদের দিয়ে পাঁচ মিনিট এই ঘণ্টা বাজিয়ে খেলা শুরু করা হয় লর্ডসে। এবার ভারত ও ইংল্যান্ডের মধ্যকার দ্বিতীয় টেস্টে ঘণ্টা বাজানোর জন্য নিমন্ত্রণ করা হয়েছিল শচিন টেন্ডুলকারকে। কিন্তু বৃষ্টি তাকে সে সুযোগটা দেয়নি।
সমৃদ্ধ ক্রিকেট ক্যারিয়ার থাকলেও লর্ডসের অনার্স বোর্ডে নিজের নামটাকে তুলতে পারেননি। কারণ এই মাঠে কোনো সেঞ্চুরির দেখা পাননি তিনি। ২০১০ সালে মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) আজীবন সম্মানিত সদস্যপদ পাওয়া শচিন প্রথমবারের মতো নিমন্ত্রণ পেয়েছিলেন লর্ডসের ঘণ্টা বাজানোর জন্য। বৃষ্টিতে সেটাও হলো না।
বৃষ্টির কারণে কোনো টেস্টের পুরো দিনের খেলা সর্বশেষ পন্ড হয়েছে ১৭ বছর আগে। ২০০১ সালে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের একটি ম্যাচে এমনটা শেষবারের মতো দেখা গিয়েছিল।