লাল মাংস নিকোটিনের মতো ক্ষতিকর

10

কোরবানির ঈদে যারা অতিরিক্ত লাল মাংস বা আমিষ খাচ্ছেন তারা আজ থেকে সাবধান হয়ে যান। লাল মাংস মানব দেহের জন্য ক্ষতিকর। ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার গবেষক ড. ভালটার লঙ্গ ও তার দল স¤প্রতি এক গবেষণায় জানিয়েছেন, অতিরিক্ত প্রাণিজ প্রোটিন খাওয়া আর নিকোটিন খাওয়া মোটামুটি একই রকম ক্ষতিকর।
গবেষকরা প্রায় ১০০০ জনের ওপর ২০ বছর ধরে গবেষণা চালিয়েছেন। এতে দেখা যায় যে, যাদের খাদ্য তালিকায় প্রচুর পরিমাণে প্রাণিজ প্রোটিনের উপস্থিতি আছে তাদের ক্যান্সারের হার অন্যদের চেয়ে চার গুণ বেশি।
গবেষকরা জানান, অতিরিক্ত পরিমাণ প্রাণিজ প্রোটিন খাওয়া ও দৈনিক ২০টি সিগারেট খাওয়া সমপরিমাণ ক্ষতিকর। গবেষকরা আরও জানান, যারা অতিরিক্ত প্রোটিনযুক্ত খাবার নিয়মিত খায় তাদের অকালে মৃত্যুর ঝুঁকি যারা কম প্রোটিন খায় তাদের তুলনায় প্রায় ৭৪ শতাংশ বেশি। এর আগে ওয়ার্ড হেলথ অর্গানাইজেশন প্রাণিজ লাল মাংস ও অতিরিক্ত চিনি খাওয়ার ব্যাপারে সবাইকে সচেতন হতে পরামর্শ দিয়েছিলেন। কিন্তু অতিরিক্ত লাল মাংস তথা আমিষ গ্রহণের ফলে ক্যান্সার ও ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার তথ্য এ গবেষণায়ই প্রথম জানা যায়। আর এতে আক্রান্ত হওয়ার আশঙ্কা মধ্যবয়সীদেরই বেশি। তাই গবেষকরা মধ্য বয়সীদের প্রতিদিন ০.৮ গ্রাম আমিষ খাওয়ার পরামর্শ দিয়েছেন। প্রতিদিন এর চেয়ে বশি আমিষ গ্রহণ শরীরের জন্য নিকোটিনের মতোই ক্ষতিকর। সূত্র : ইন্টারনেট