লালখান বাজার পোড়া কলোনিতে পাহাড়ধস

নিজস্ব প্রতিবেদক

21

ভারি বর্ষণে লালখান বাজার সংলগ্ন পোড়া কলোনি পাহাড়ে ধসের সৃষ্টি হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টার দিকে পোড়া কলোনি পাহাড়ের উত্তর পাশে ধসের সৃষ্টি হয়। এতে কয়েকটি ঘর-বাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হলেও হতাহতের কোনো ঘটনা ঘটেনি।
আগ্রাবাদ সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) শারমিন আখতার বলেন, ভারি বর্ষণে পাহাড়ধস হতে পারে- এমন পূর্বাভাসের পর পোড়া কলোনি পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করা ৩৭টি পরিবারকে কয়েকদিন আগেই সরিয়ে নেয় জেলা প্রশাসন। ফলে বৃহস্পতিবার পাহাড়ধসের সৃষ্টি হলেও কেউ হতাহত হননি।
তিনি বলেন, সরিয়ে নেওয়া ৩৭টি পরিবারের মধ্যে ১২টি পরিবার জেলা প্রশাসনের তত্ত¡াবধানে পরিচালিত লালখান বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে রয়েছে। তাদের খাবার এবং ত্রাণ সামগ্রি দেওয়া হচ্ছে। বাকিরা নগরের বিভিন্ন এলাকায় বসবাস করা তাদের আত্মীয়-স্বজনের বাসায় চলে গেছেন।এক প্রশ্নের উত্তরে শারমিন আখতার বলেন, পাহাড়ের পাদদেশে মৃত্যুঝুঁকি নিয়ে কাউকে বসবাস করতে দেবো না আমরা। ভারি বর্ষণের সময় কেউ যাতে পাহাড়ে থাকতে না পারে এ জন্য স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের সহায়তায় পাহাড়ে সার্বক্ষণিক নজরদারি রাখছে জেলা প্রশাসন। যেকেনো মূল্যে প্রাণহানি ঠেকাতে চাই আমরা।