রোয়াংছড়ি ও রুমাতে কৃষকদের মাঝে সেচ পাম্প মেশিন বিতরণ

বান্দরবান প্রতিনিধি

9

বান্দরবানের রুমায় ইউএনডিপি এবং পার্বত্য জেলা পরিষদ যৌথ উদ্যোগে কৃষকদের মাঝে সেচ পাম্প মেশিন ও পাওয়ার টিলা বিতরণ করা হয়েছে। গত বৃস্পতিবার রুমা সদর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে পাড়া উন্নয়ন কমিটি (পিডিসি) ও মাঠ কৃষক সদস্যদের নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের সদস্য জুয়েল বম। প্রধান অতিথি জুয়েল বম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি উদ্যোগের মধ্যে গুরুত্বপূর্ণ একটি খাদ্য নিরাপত্তা। এ কর্মসূচির বাস্তবায়নে সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কৃষকেরা চাষাবাদের অধিক ফলন ও উন্নয়নের জন্য সেচ পাম্প ও পাওয়ার টিলা বিতরণের মূল লক্ষ্য। তবে মেশিন ব্যবহারের ক্ষেত্রে সচেতন ও সতর্ক হওয়ার জন্য কৃষকদের প্রতি আহবান জানান তিনি।
উপজেলা চেয়াম্যান উহ্লাচিং মারমা সভাপতিত্বে এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামসুল আলম, ইউএনডিপি জেলা ম্যানেজার এডেভাকেট খুশিরায় ত্রিপুরা, রেমাক্রী প্রাংসা ইউপি চেয়ারম্যান জিরা বম ও রুমা সদর ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান উহ্লামং মারমা প্রমুখ। এদিকে জেলার রোয়াংছড়িতে ইউএনডিপি সিএইচ টিডিএফ এর আয়োজনে কৃষক মাঠ স্কুল এফএফএস কর্মসূচীর আওয়তায় পাড়া উন্নয়ন কমিটি পিডিসি সদস্য ও কৃষকদের মাঝে উপজেলা পরিষদের প্রাঙ্গনে পাম্প মেসিং ও পাওয়ার টিলা বিতরণ করা হয়েছে। উপজেলা পরিষদের ভাইস চেয়াম্যান আথুইমং মারমা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের সদস্য কাঞ্চনজয় তঞ্চঙ্গ্যা।এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রোয়াংছড়ি সদর ইউপি চেয়ারম্যান চহ্লামং মারমা,আলেক্ষ্যং ইউপি চেয়ারম্যান বিশ্বনাথ তঞ্চঙ্গ্যা, ইউএনডিপি জেলা ম্যানেজার খুশিরায় ত্রিপুরা,এমপি প্রতিনিধি নেইতন বুইতিং সহ প্রমুখ।
অনুষ্ঠানে প্রধান অতিথি কাঞ্চনজয় তঞ্চঙ্গ্যা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি উদ্যোগের মধ্যে গুরুত্বপূর্ণ একটি খাদ্য নিরাপত্তা কর্মসূচির বাস্তবায়ন করা। এর ধারাবাহিকতায় খাদ্য কর্মসূচির আওতায় সরকারি ও বেসরকারি যৌথভাবে বাস্তবায়ন করতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। তাই কৃষকদের সুধার্থে সেচ পাম্প ও পাওয়ার টিলা বিতরণ করা হচ্ছে। আলোচনা সভা শেষে ১৫টি পাড়া কমিটি সদস্য ও কৃষকদের মাঝে সেচ পাম্প ও পাওয়ার টিলা বিতরণ করা হয়। এছাড়াও রুমায় চারটি ইউনিয়নে ১৩টি পাওয়ার টিলা ও ১৩টি সেচ পাম্প মোট ২৬টি পাড়ার উন্নয়ন কমিটি ও মাঠ কৃষকদের মাঝে সেচ পাম্প ও পাওয়ার টিলা বিতরণ করা হয়।