রোজা মানুষকে দেয় মানবিক সমাজ গঠনের শিক্ষা

5

বঙ্গবন্ধু সমাজ কল্যাণ পরিষদ : চট্টগ্রাম উত্তর জেলা ও মহানগরের যৌথ উদ্যোগে ইফতার, দোয়া মাহফিল ও আলোচনা সভা গত রবিবার বিকাল ৫টায় নগরীর প্রিয়া কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ সালাম। প্রধান বক্তা ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান। বিশেষ বক্তা ছিলেন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন প্রফেসর ড. সুলতান আহমেদ, চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ মো. আবুল হাসান, মহানগর আওয়ামী লীগ নেতা জামশেদুল আলম চৌধুরী, কাউন্সিলর আবিদা আজাদ, নারী নেত্রী খালেদা আক্তার চৌধুরী, মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব দেওয়ান মাকসুদ। সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডিন প্রফেসর ড. জাহাঙ্গীর আলম। অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন সাধারণ সম্পাদক লিয়াকত হোসেন খোকন, অ্যাড. অশোক কুমার দাশ, অ্যাড. জোবায়দা সরওয়ার নিপা, মো. শাহনেওয়াজ চৌধুরী, অধ্যাপক মাসুম চৌধুরী, এ কে জাহেদ চৌধুরী, অ্যাড. কামরুল আজম চৌধুরী টিপু, সুমন দেবনাথ, চন্দন পালিত, শওকতুল ইসলাম, রেবা বড়ুয়া, নাসের আহাম্মেদ, আরশাদ হোসেন, অ্যাড. আমিরুল ইসলাম শাহনুর, এহসানুল করিম, মনির সোলেমান জামান ও জাহাঙ্গীর আলম। অনুষ্ঠান পরিচালনা করেন অ্যাড. মোস্তফা আনোয়ারুল ইসলাম। দোয়া ও মুনাজাত পরিচালনায় ছিলেন ক্বারী মো. সোলায়মান।
প্রধান অতিথির বক্তব্যে এম এ সালাম বলেন, মাহে রমজানের রোজা মানুষকে মানবিক সমাজ গঠনের শিক্ষা দেয়। রোজা মানুষের আত্মাকে পরিশুদ্ধ করে ব্যক্তি, পরিবার ও সমাজজীবনে সুশৃঙ্খলভাবে চলার শিক্ষা দেয়। হিংসা-বিদ্বেষ, হানাহানি ও আত্ম-অহংবোধ ভুলে গিয়ে সুখী, সুন্দর ও সমৃদ্ধশালী সমাজ প্রতিষ্ঠার মাসই হলো মাহে রমজান। উম্মতে মুহাম্মদীর নৈতিক চরিত্র উন্নত করে সাহাবায়ে কিরামের মতো আদর্শ জীবন গঠন করার প্রশিক্ষণ এ মাসেই গ্রহণ করতে হয়। রোজা মানুষকে প্রকৃত ধার্মিক হিসেবে গড়ে ওঠার সুযোগ করে দেয়।
চকাএভ : চট্টগ্রাম-সিলেট ও কুমিল্লা অঞ্চলের কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগের কর্মকর্তাদের সংগঠন চকাএভ’র উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল গত ২০ মে আগ্রাবাদে একটি কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয়েছে। সংগঠন সভাপতি মো. আমজাদ হোসেন হাজারীর সভাপতিত্বে অনুষ্ঠানে চট্টগ্রাম কাস্টমস হাউজ কমিশনার মো. মোস্তাফিজুর রহমান, চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার মো. এনামুল হক, অতিরিক্ত কমিশনার কামরুজ্জামান ও মাহবুবুর রহমানসহ সংগঠনের কর্মকর্তা ও সদস্যরা উপস্থিত ছিলেন। আবু হেনা মোস্তফা কামাল টুলুর সঞ্চালনায় অনুষ্ঠানে চকাএভ’র সাধারণ সম্পাদক এ কে এম মোর্শেদ শামীম স্বাগত বক্তব্য বক্তব্য দেন।
ডায়মন্ড সিটি লায়ন্স ক্লাব : লায়ন্স ক্লাব অব চিটাগাং ডায়মন্ড সিটির উদ্যোগে ক্লাব প্রেসিডেন্ট লায়ন মো. জাকির হোসেনের সভাপতিত্বে গতকাল চট্টগ্রাম ক্লাব লিমিটেডে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন লায়ন্স জেলা ৩১৫-বি৪, বাংলাদেশ এর জেলা গভর্ণর লায়ন নাসির উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন দ্বিতীয় ভাইস জেলা গভর্ণর (ইলেক্ট) লায়ন আল-সাদাত দোভাষ সাগর। উপস্থিত ছিলেন কেবিনেট সেক্রেটারী (ইলেক্ট) লায়ন জি কে লালা, ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি লায়ন চৌধুরী শামীম মোস্তফা, লায়ন ইলিয়াছ করিম, লায়ন আবদুল্লাহ আল কাদের, লায়ন শামীম আরা বেগম, লায়ন মিজানুর রহমান মজুমদার, লায়ন রকিবুল কামাল, লায়ন নাসরিন ইসলাম, লায়ন আবিদুর রহমান, লায়ন নাজনীন আক্তার, লায়ন ফারহানা হক, লায়ন মো. ইমরান চৌধুরী প্রমুখ।
প্রধান অতিথি বলেন, রমজান মাস আত্মশুদ্ধির মাস। সকলে মিলে যদি দুঃস্থ মানবতার সেবা করি-তাহলে মহান আল্লাহ্তায়ালা রমজান মাস উপলক্ষে বরকত দান করবেন। পরে মোনাজাত পরিচালনা করা মৌলানা শহিদুল ইসলাম।
সোশ্যাল ইসলামী ব্যাংক আন্দরকিল্লা শাখা : সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, আন্দরকিল্লা শাখায় ‘সমাজ পরিবর্তনে যাকাত ও ক্যাশ ওয়াকফের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আন্দরকিল্লা শাখার এসএভিপি ও ব্যবস্থাপক এএসএম নাছির উদ্দিনের সভাপতিত্বে মাহফিলে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ও এসআইবিএল শরীয়া সুপারভাইজারী কমিটির সদস্য ড.আ.ম. কাজী মুহাম্মদ হারুন উর রশীদ। বিশেষ অতিথি ছিলেন সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ব্যাংকের চট্টগ্রাম আঞ্চলিক প্রধান মুহাম্মদ ফোরকানুল্লাহ এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য এম আর আজিম। এ ছাড়া এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গ্রাহকরা উপস্থিত ছিলেন।
জমিদারপাড়া বসুন্ধরা যুব সংগঠন : জমিদারপাড়া বসুন্ধরা যুব সংগঠনের ব্যবস্থাপনায় মাহে রমজান শীর্ষক আলোচনা সভা ও দাওয়াতে খাইর মজলিস এবং ইফতার মাহফিল ২০ মে বাদে আসর থেকে নারায়ণহাট ইসলামিয়া আলিম মাদরাসা খায়রুল বশর জামে মসজিদে অনুষ্ঠিত হয়। সংগঠনের উপদেষ্টামন্ডলীর সদস্য ডা. মুহাম্মদ মহিউদ্দিন সভাপতিত্বে এবং মুহাম্মদ মিনহাজ উদ্দিন সিদ্দিকী পরিচালনায় উদ্বোধনী বক্তব্য দেন জমিদারপাড়া বসুন্ধরা যুব সংগঠনের আজীবন দাতা সদস্য মুহাম্মদ শাহরিয়াত সিদ্দিকী। প্রধান অতিথির বক্তব্য দেন চট্টগ্রাম ট্রাভেলস এজেন্সির পিসি মাওলানা মুহাম্মদ সৈয়দুল হক সৈয়দ।
প্রধান আলোচক ছিলেন হাটহাজারী কাটিরহাট তাহেরিয়া সাবেরিয়া মাদরাসার সহ-সুপার মাওলানা মুহাম্মদ কুতুব উদ্দীন মামুন আলকাদেরী। বিশেষ আলোচক ছিলেন নারায়ণহাট ইসলামিয়া আলিম মাদরাসা খায়রুল বশর জামে মসজিদের খতিব ইমাম আজম আবু হানিফা (রহ.) সাংস্কৃতিক ফোরামের চেয়ারম্যান মাওলানা মুহাম্মদ শাহ আলম কাদেরী। বিশেষ অতিথি ছিলেন নারায়ণহাট ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান একরামুল ইসলাম চৌধুরী, মুহাম্মাদ দিদারুল আলম, রফিক উদ্দীন আহমদ, মুহাম্মদ দেলোয়ার হোসেন, মুহাম্মদ আবদুল লতিফ চৌধুরী, মুহাম্মদ আমান উল্লাহ চৌধুরী, ডা. মুহাম্মদ ইদ্রিচ, মুহাম্মদ ফজলুল হক, মাওলানা মুহাম্মদ আবদুস সামাদ, মুহাম্মদ রাইয়ান, মুহাম্মদ আশিক প্রমুখ। বিজ্ঞপ্তি