নগরে ইফতার মাহফিল

রোজা তাকওয়া অর্জনের সঙ্গে সংযমেরও শিক্ষা দেয়

12

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০তম ব্যাচ : আগ্রাবাদ সাংগ্রিলা হোটেলে এশিয়ান উইম্যান ইউনিভার্সিটির প্রফেসর ড. মঈনুল ইসলামের সভাপতিত্বে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০তম ব্যাচের ইফতার মাহফিল শুক্রবার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড. সাইফুদ্দিন হাসান আলী, মামুন হোসেন, মো. ইফনুছ, মহসীন এম চৌধুরী, সাংবাদিক মনজুর কাদের মঞ্জু, মঈনুদ্দীন আহমদ বাবু, পারভীন আক্তার, মোরশেদ আলম, কবি সেলিনা সেলি, জাহাঙ্গীর আলম চৌধুরী ও শাহজাহানসহ ২০তম ব্যাচের শিক্ষার্থীরা।
অনুষ্ঠানে বক্তারা বলেন, ২০তম ব্যাচ এখনো একে অপরের পাশে দাঁড়ানোর প্রত্যয়ে কাজ করে যাচ্ছে। ঐক্যবদ্ধ প্রয়াসের কারণে সবাই স্বপরিবারে মিলিত হওয়ার সুযোগ পেয়েছে। ইফতার মাহফিলে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা হাফেজ মোহাম্মদ মোজাফ্ফর আহমদ।
মোসাফ্ফা বঙ্গবন্ধু পরিষদ : সংযুক্ত আরব আমিরাতের বঙ্গবন্ধু পরিষদ মোসাফ্ফা কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল আয়োজন করা হয়। মোসাফ্ফার ডায়মন্ড সিটি রেস্টুরেন্ট হলরুমে সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আজিম উদ্দিন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আবুধাবি বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি ইফতেখার হোসেন বাবুল। প্রধান বক্তা ছিলেন বঙ্গবন্ধু পরিষদ আবুধাবি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা নাছির তালুকদার। বিশেষ অতিথি ছিলেন শওকত আকবর, নুর মোহাম্মদ, মোহাম্মদ রফিকুল ইসলাম, আবুধাবি যুবলীগ সভাপতি জাকির হোসেন জসিম, লুৎফর রহমান, সুলতান আহমদ, হাজী মহরম আলী, মিজানুর রহমান প্রমুখ। মৌলানা হারুনের কোরআন তেলাওয়াতের মাধ্যমে এ অনুষ্ঠানে বক্তব্য দেন মোহাম্মদ শহীদুল ইসলাম, সেলিম জাহাংগীর, মাহবুব খন্দকার প্রমুখ। দোয়া মাহফিল পরিচালনা করেন মাওলানা ইউনুস মোল্লা।
প্রধান অতিথি বলেন, রোজা আমাদের তাকওয়া অর্জনের সঙ্গে সঙ্গে সংযমেরও শিক্ষা দেয়। কিন্তু বাস্তব জীবনে আমরা কতটুকু সংযমী হচ্ছি? তিনি বলেন, আওয়ামী লীগে হাইব্রিডরা এসে নানা অনৈতিক কর্মকান্ড করছে। তাদের ব্যাপারে সতর্ক থাকতে হবে। প্রধানমন্ত্রী দল থেকে তাদের বের করে দেয়ার ঘোষণা দিয়েছেন, এটা আমাদের জন্য সুখবর।
জামালখান ওয়ার্ড যুবলীগ : মহানগর আওয়ামী লীগ নেতা রাশেদুল আলম বলেছেন, রমজান মাসে আমাদের জীবন থেকে পার্থিব ভোগবাদিতা ও আত্মকেন্দ্রিকতা দূর করে আত্মশুদ্ধি অর্জন করতে পারলেই রোজার সোয়াব ও গুরুত্ব প্রত্যেকের জন্য তাৎপর্যমন্ডিত হবে।
গতকাল বিকেলে নগরীর মোমিন রোডে জামালখান ওয়ার্ড যুবলীগ আয়োজিত দোয়া ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন, অসৎ ব্যবসায়ী সিন্ডিকেট রমজান মাসে অতিরিক্ত মুনাফা লুটে প্রতিযোগিতায় লিপ্ত রয়ে রোজাদারদের ভোগান্তি বাড়িয়ে তুলছে। এদেরকে সামাজিক ও রাজনৈতিকভাবে গণবিচ্ছিন্ন করে এ রমজান মাসে সমাজকে শুদ্ধ ও পবিত্র রাখার দায়িত্ব আমাদেরকে নিতে হবে।
অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন মহানগর আওয়ামী লীগের কার্যনিবাহী সদস্য প্রকৌশলী বিজয় কুমার চৌধুরী কিষান। সভাপতির ভাষণ দেন ২১নং জামালখান ওয়ার্ড যুবলীগের আহব্বায়ক মো. আইয়ুব। ওয়ার্ড যুবলীগ নেতা মো. ইকবাল হোসেনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন জামাল খান ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবুল হাশেম চৌধুরী বাবুল, সহ-সভাপতি হাজী মোহাম্মদ সাহাবুদ্দিন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মিথুন বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সৈয়দুল আলম, জাহাঙ্গীর আলম, মৃদুল দাশ, ওয়ার্ড আওয়ামী লীগ নেতা কাজী বখতিয়ার, শেখ সাইফুদ্দিন আহমেদ রানা, সুরজিৎ দাশ ছোটন, মনজুর আহমদ, এ টি এম শহিদুল্লাহ, সাইফুল ইসলাম, মোহাম্মদ ইদ্রিস, ওয়াহিদুল আলম শিমুল, মোরশেদ আলম, জাহাঙ্গীর মিয়া, এজাজ আহমেদ, বিধান সরকার, শফিকুল ইসলাম, মান্না সরকার, জাহিদুল ইসলাম মনজুর, আরিফ মো. মঞ্জু, ইসমাইল উদ্দিন লিটন, মোরশেদ কুতুবী, সিজার বড়–য়া, অমরজিৎ ঘোষ, আমিনুল ইসলাম শানু, মো. বাপ্পী শরিফ, মো. মুন্না, নাহিদ চৌধুরী, তানভীর আহমেদ, মো. মাসুম, মো. নাছের, নবুওয়াত আরা সিদ্দিকী রকী, সৈয়দা শাহানা আরা আকতার, জাফরীন সুলতানা পম্পী, টুম্পা দাশ, বিকাশ দাশ, আরাফাত জাহেদ, মিনহাজ উদ্দিন, আবদুল আজিজ বাবু প্রমুখ। দোয়া ও ইফতার মাহফিলে দেশ ও জাতির মঙ্গল কামনা করে মুনাজাত পরিচালনা করেন কদম মোবারক শাহী জামে মসজিদের মোহাদ্দেছ মাওলানা মনজুর আহমেদ।
বিশ্ব সুন্নী আন্দোলন, ডবলমুরিং শাখা : মিথ্যা-অবিচারের কবল থেকে সত্য এবং মানবতার মুক্তি সাধনায় ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে বিশ্ব সুন্নী আন্দোলনের প্রতিষ্ঠাতা ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের প্রবর্তক আল্লামা ইমাম হায়াতের অনুমোদনক্রমে মাহে রমজান উপলক্ষে বিশ্ব সুন্নী আন্দোলন, চট্টগ্রাম ডবলমুরিং থানার উদ্যোগে গুলজার কমিউনিটি সেন্টার, আগ্রাবাদ, চট্টগ্রামে সালাতু সালাম মাহফিল ও ইফতার মজলিস অনুষ্ঠিত হয়।
ইফতার মজলিসে সভাপতিত্ব করেন ইরফানুল হক। প্রধান মেহমান ছিলেন আল্লামা শাহ আরেফ সারতাজ, আল্লামা শেখ নয়ীম উদ্দিন, আল্লামা এমদাদ সায়ীফ, সাবিনা সাদাত সাফা, লোকমান হোসেন, এমরান সরোয়ার, সাইদুর রহমান, মশিউর রহমান, মারুফ উদ্দিন, মোয়াজ্জেম হোসেন, হাবিবুর রহমান, মহিন উদ্দিন, ইঞ্জি. নাইম উদ্দিন, আলাউদ্দিন মজুমদার, মোকারম হোসেন এবং সাইফুল ইসলাম। বিজ্ঞপ্তি