রিয়াল-বার্সাকে পেছনে ফেলে ধনী ক্লাব ম্যানইউ

9

ক্লাব ফুটবলের সর্বশেষ মৌসুমে কোনো শিরোপার দেখা পায়নি ম্যানচেস্টার ইউনাইটেড। শিরোপা ঘরে তুলতে না পারলেও বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ধনী ক্লাবের খেতাব জিতেছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটি। ফোর্বস ম্যাগাজিনের প্রকাশিত বিশ্বের সম্পদশালী ক্লাবের তালিকায় ম্যানইউর পেছনে রয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।
ফোর্বসের ওই তালিকা আনুযায়ী, ম্যানচেস্টার ইউনাইটেডের মোট সম্পদের পরিমাণ ৩.১৬ বিলিয়ন পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩৪ হাজার ৬৭০ কোটি টাকা। তালিকার শীর্ষস্থানে রয়েছে আমেরিকার ন্যাশনাল ফুটবল লিগের ক্লাব ডালাস কাউবয়েজ। ফোর্বসের তথ্য অনুযায়ী, আমেরিকান ক্লাবটির সম্পদের পরিমাণ ৩.৬৭ বিলিয়ন পাউন্ড।
তালিকায় স্প্যানিশ লা লিগার দুই ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার অবস্থান যথাক্রমে তৃতীয় ও চতুর্থ। রিয়াল মাদ্রিদের মোট সম্পদ ৩.১৪ বিলিয়ন পাউন্ড। বার্সেলোনার সম্পদ সব মিলিয়ে ৩.১১ বিলিয়ন পাউন্ড। সেরা ১০ সম্পদশালী ক্লাবের তালিকায় থাকা বাকি ছয়টি ক্লাব আমেরিকাভিত্তিক বেসবল, ফুটবল ও বাস্কেটবল লিগের।
প্রিমিয়ার লিগের বাইরে থেকে কেবল বায়ার্ন মিউনিখ রয়েছে ১২তম অবস্থানে। জার্মান ক্লাবটির সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ২.৩৫ বিলিয়ন পাউন্ড। ফোর্বসের এই তালিকায় ১.৮৯ বিলিয়ন পাউন্ড নিয়ে ম্যানচেস্টার সিটি ৩০তম, ১.৭১ বিলিয়ন পাউন্ড নিয়ে আর্সেনাল ৩৯তম ও ১.৫৮ বিলিয়ন পাউন্ড নিয়ে চেলসি ৪৬তম অবস্থানে রয়েছে।