রিয়ালের কষ্টার্জিত জয়

17

লিগে যাচ্ছেতাই অবস্থা রিয়ালের! হারের বৃত্ত থেকে যেন বের হতেই পারছিল না স্প্যানিশ জায়ান্টরা। মিশন যখন চ্যাম্পিয়নসলিগ সেখানে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা জয় দেখছিল অনুমিতভাবেই। জয় পেয়েছে হোয়াইটরা। তবে, তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ ভিক্টোরিয়া প্লাজেনের সঙ্গে কষ্ট করে জয় আদায় করতে হয়েছে রিয়াল মাদ্রিদকে। এ জয়ে কিছুটা স্বস্তি পেতে পারেন কোচ হুলেন লোপেতেগুই। সব মিলিয়ে যে পাঁচ ম্যাচ পর জয় পেলেন তিনি।
সব প্রতিযোগিতায় টানা পাঁচ ম্যাচ পর জয়ের স্বাদ পেল রিয়াল মাদ্রিদ। উয়েফা চ্যাম্পিয়নস লিগে করিম বেনজেমা ও মার্সেলোর গোলে ভিক্টোরিয়া প্লাজেনকে ২-১ গোল হারিয়ে জয়ে ফিরেছে টানা তিন বারের চ্যাম্পিয়নস লিগ জয়ী দলটি।
চ্যাম্পিয়নস লিগে ‘জি’ গ্রুপের ম্যাচে মঙ্গলবার রাতে ভিক্টোরিয়া প্লাজেনকে স্বাগত জানায় রিয়াল। সফরকারীদের বিপক্ষে ঘরের মাঠে শেষপর্যন্ত কষ্টের জয় নিয়ে মাঠ ছাড়তে সক্ষম হয় লস ব্লাঙ্কোসরা। এর ফলে নিজেদের শেষ ছয় ম্যাচে এই প্রথম জয় পেল দলটি।
সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচের ১১ মিনিটে লুকাস ভাসকেসের ক্রসে হেড থেকে রিয়ালকে এগিয়ে দেন করিম বেনজেমা। এই গোলের মধ্য দিয়ে অসাধারণ এক কীর্তি ছুঁয়েছেন ফরাসি তারকা। লিওনেল মেসি ও রাউল গঞ্জালেসের পর তৃতীয় খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়নস লিগে টানা ১৪ আসরে গোলের কীর্তি গড়লেন বেনজেমা।
বিশ্রাম শেষে ম্যাচের ৫৫ মিনিটে মার্সেলোর গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় রিয়াল। ফেদেরিকের পাস থেকে নিখুঁত শটে ভিক্টেরিয়া প্লাজেনের জালে বল পাঠান ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো। তবে ম্যাচের ৭৯ মিনিটে একটি গোলের শোধ দিয়ে রিয়াল সমর্থকদের চমকে দেয় ভিক্টোরিয়া। পাত্রিক হরোসফক্সির গোলে ব্যবধান কমায় অতিথিরা। তবে ম্যাচের বাকি সময়ে আর কোনো বিপদ হয়নি রিয়ালের। ২-১ ব্যবধানে লিড ধরে রেখে জয় নিয়ে মাঠ ছাড়তে হয়ে চ্যাম্পিয়নস লিগে রেকর্ড ১৩বারের চ্যাম্পিয়ন রিয়াল।
তিন ম্যাচে দুই জয় ও এক হারে ৬ পয়েন্ট নিয়ে ‘জি’ গ্রুপের দ্বিতীয় স্থানে আছে রিয়াল। এএস রোমা ৬ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে টেবিলের শীর্ষে রয়েছে। অন্য ম্যাচে অ্যাথেন্সকে ২-০ গোলে হারাল বায়ার্ন মিউনিখ। দ্বিতীয়ার্ধের ৬১ ও ৬৩ মিনিটে গোল দু’টি করেন হাভিয়ের মার্তিনেস ও লেভানদফস্কি।