রাহিত ঝড়ে টি-২০তে ভারতের সমতা

12

নিউজিল্যান্ডে ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজ জয়ের আশা বাঁচিয়ে রাখলো ভারত। শুক্রবার অকল্যান্ডে রোহিত শর্মার ফিফটিতে দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে স্বাগতিকদের হারিয়েছে তারা। এতে তিন ম্যাচের সিরিজ হলো ১-১ এ সমতায়। আগে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড ৮ উইকেটে করে ১৫৮ রান। জবাবে ১৮.৫ ওভারে ৩ উইকেটে ১৬২ রান করে ভারত।
টস জিতে আগে ব্যাটিং নিয়ে ক্রুনাল পান্ডিয়ার স্পিনে ছন্নছাড়া হয়ে পড়ে নিউজিল্যান্ড। গত ম্যাচের সেরা স্কোরার টিম সেইফার্ট ১২ রান করে ভুবনেশ্বর কুমারের কাছে উইকেট হারান। এরপর ষষ্ঠ ওভারে ক্রুনালের জোড়া আঘাতে মাঠ ছাড়েন কলিন মুনরো (১২) ও ড্যারিল মিচেল (১)। বাঁহাতি স্পিনারের পরের ওভারে অধিনায়ক কেন উইলিয়ামসন ২০ রানে বিদায় নেন।
৫০ রানে ৪ উইকেট হারানো নিউজিল্যান্ডকে স্বস্তি এনে দেন কলিন ডি গ্র্যান্ডহোম। তার সঙ্গে ৭৭ রানের জুটিতে সঙ্গ দেন রস টেলর। ২৭ বলে ১ চার ও ৪ ছয়ে ফিফটি করার পরের বলেই হার্দিক পান্ডিয়ার শিকার হন গ্র্যান্ডহোম, ২৮ বলে করেন ৫০ রান। ৩৬ বলে টেলরের ৪২ রানের কল্যাণে দেড়শ ছাড়ায় নিউজিল্যান্ড। শেষ ওভারে খলিল আহমেদের জোড়া আঘাতে মিচেল স্যান্টনার (৭) ও টিম সাউদি (২) আউট হন।
লক্ষ্যে নেমে শুরু থেকে বোলারদের ওপর চড়াও হন দুই ওপেনার রোহিত ও শিখর ধাওয়ান। দলের জয়ের ভিত গড়ে দিয়ে বিদায় নেন রোহিত। ৭৯ রানের জুটিতে তিনি অবদান রাখেন হাফসেঞ্চুরিতে। ২৮ বলে ফিফটি ছুঁয়ে পরের বলে আউট হন ভারতের অধিনায়ক। ৩ চার ও ৪ ছয়ে সাজানো তার ৪০ রানের ইনিংস খেলেছেন ২৯ বলে।
রোহিতকে অনুসরণ করে পরের ওভারে মাঠ ছাড়েন ধাওয়ান। ৩১ বলে ৩০ রান করেন এই ওপেনার। বিজয় শঙ্কর ১৪ রানে বিদায় নেওয়ার পর ঋষভ পান্ত ও মহেন্দ্র সিং ধোনির অবিচ্ছিন্ন ৪৪ রানের জুটিতে জিতে যায় ভারত।
জয়সূচক চতুর্থ বাউন্ডারি হাঁকানো পান্ত অপরাজিত ছিলেন ৪০ রানে, ২৮ বলের ইনিংসে একটি ছয়ও আছে তার। অন্য প্রান্তে ধোনি টিকে ছিলেন ১৭ বলে ২০ রান করে। ম্যাচসেরা হয়েছেন ক্রুনাল। আগামীকাল রবিবার সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল।