রাঙামাটির বরকলে পুড়ে গেছে অর্ধশত বসতবাড়ি

রাঙামাটি প্রতিনিধি

17

রাঙামাটি পার্বত্য জেলার বরকল উপজেলার ভূষণছড়া ইউনিয়নের ভারতের মিজোরাম সীমান্তবর্তী এলাকা খুব্বাং বাজারে আগুনে দোকানসহ প্রায় অর্ধশত বসতবাড়ি ভস্মীভ‚ত হয়েছে। গতকাল মঙ্গলবার বিকালের দিকে বাজারের একটি চা দোকানের চুলা থেকে এ আগুনের সূত্রপাত বলে জানান স্থানীয় ও ক্ষতিগ্রস্তরা।
জানা যায়, আগুন লাগার সঙ্গে সঙ্গে আশপাশের দোকান ও বসতবাড়িতে তা ছড়িয়ে পড়ে। এতে কিছুক্ষণের মধ্যে অনেক বাড়িঘর পুড়ে ছাই হয়ে যায়। এলাকাটি দুর্গম হওয়ায় তাৎক্ষণিক অগ্নিনির্বাপনে সরকারি কোনো সংস্থা বা আইনশৃঙ্খলা বাহিনীর কেউ দুর্ঘটনাস্থলে যেতে পারেননি। এছাড়াও সদরসহ বরকল উপজেলার কোথাও কোনো ফায়ার সার্ভিস বা অগ্নিনির্বাপক স্টেশন নেই। ফলে আপ্রাণ চেষ্টা করেও আগুন নেভাতে পারেননি স্থানীয়রা। সুরেশ কুমার চাকমা, রতন চাকমা, ফুলরাজ চাকমাসহ ক্ষতিগ্রস্তরা এসব তথ্য নিশ্চিত করেছেন। তারা জানান, আগুন নেভাতে গিয়ে দোকান ব্যবসায়ী মল্লিকা চাকমা (৩৬) ও নিরন শান্তি চাকমা (১৮) নামে দুইজন গুরুতর আহত হয়েছেন।
বরকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মফজল আহমদ খান বলেন, অগ্নিকান্ডের বিষয়টি নিয়ে নিশ্চিত হয়েছেন। কিন্তু যোগাযোগ দুর্গমতার কারণে তাৎক্ষণিক দুর্ঘটনাস্থলে যাওয়া সম্ভব হয়নি।