রসুন ও অ্যালোভেরার সাহায্যে খুশকি দূর করুন মুহূর্তেই!

54

শীত এলেই যেন খুশকির সমস্যা আরো বেড়ে যায়! ছোট বড় সবাই এই সমস্যায় নাজেহাল। এসময় নতুন পোশাক পরলেও বিপদ! খুশকির বিচরণ যেন সর্বত্র।
জানেন কি? খুশকির কারণেই ত্বকে ব্রণ ও অ্যালার্জির সম্ভাবণা আরো বেড়ে যায়। এছাড়াও চুল পড়া ও চুলকানির সমস্যা তো আছেই। খুশকি নিরাময়ে শুধু অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পু বাদ দিয়ে প্রাকৃতিক উপায় বাতলে নিন। মাত্র দুই উপাদানেই মিলবে খুশকি সমস্যার সমাধান। জেনে নিন ব্যবহারের উপায়-
রসুন
রসুনের হাজারো উপকারিতা রয়েছে। এটি যেমন শরীরের জন্য উপকারী তেমনি চুলের জন্যও। কারণ এতে অ্যান্টি-ফাঙ্গাল উপাদান রয়েছে যা খুশকির সমস্যা দূর করতে সক্ষম। এজন্য রসুন বেøন্ড করে এর রস সামান্য পানিতে মিশিয়ে স্ক্যাল্পে ব্যবহার করুন। সঙ্গে সামান্য মধু ও আদার রসও ব্যবহার করতে পারেন। সপ্তাহে তিনদিন এই মিশ্রণটি ব্যবহার করলেই খুশকি থেকে মিলবে মুক্তি।
অ্যালোভেরা
চুলের যাবতীয় সমস্যা সমাধানে অ্যালোভেরার গুণাগুণ সবারই কমবেশি জানা আছে। চুলের বৃদ্ধি, চুল পড়া বন্ধ, খুশকির সমস্যা ইত্যাদি মোকাবেলায় অ্যালোভেরাই যথেষ্ট। অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান রয়েছে এতে। খুশকি দূর করতে অ্যালোভেরার রস নারকেল তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করুন। ভারতীয় চিকিৎসক সিরিষার মতে, অ্যালোভেরা ব্যবহারের পর স্ক্যাল্পের বিভিন্ন র্যাশ, খুশকি ও যন্ত্রণার উপশম ঘটে।