রমজান সিয়াম-সাধনা ও আত্মশুদ্ধির মাস

31

চট্টগ্রাম চাউল ব্যবসায়ি সমিতি
পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে সাধারণ মানুষের কথা চিন্তা করে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার জন্য প্রত্যেক ব্যবসায়ীকে একযোগে কাজ করে যেতে হবে এবং সাধারণ মানুষের যাতে কষ্ট না হয় সে দিকে নজর দিতে হবে। চাকতাই এলাকায় কোন ধরণের সন্ত্রাসী ও চাঁদাবাজকে প্রশ্রয় দেওয়া যাবে না। সন্ত্রাসী ও চাঁদাবাজকে প্রতিহত করার জন্য সকল ব্যবসায়ীকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ করার জন্য প্রস্তুত থাকতে হবে। রমজান মাস হচ্ছে সিয়াম-সাধনা ও আত্মশুদ্ধির মাস। মহান আল্লাহ তায়ালার তাকওয়া অর্জন ও নৈকট্য লাভের জন্য এ মাস হচ্ছে সর্বোৎকৃষ্ট মাস। গত ১৮ মে শনিবার নগরীর নতুন ব্রীজ সংলগ্ন রাজবাড়ী কমিউনিটি সেন্টারে চট্টগ্রাম চাউল ব্যবসায়ী সমিতির ইফতার মহাফিল ও আলোচনা সভায় সভাপতির বক্তব্যে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ’র পরিচালক ও সমিতির সভাপতি এনামুল হক এনাম উপরোক্ত কথা বলেন। সমিতি কার্যনির্বাহী সদস্য মো. সোলায়মানের পরিচালনায় এতে আরো বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আলহাজ্ব ওমর আজম, সিনিয়র সহ-সভাপতি সেকান্দর হোসেন বাদশা, শিল্প ও বণিক সমিতির সভাপতি এম.এ হারুন রশিদ, সাধারণ সম্পাদক আলহাজ্ব ফরিদুল আলম, বিশিষ্ট রাজনীতিবিদ ফয়েজ উল্লাহ চৌধুরী বাহাদুর, সাবেক কাউন্সিলর জামাল উদ্দিন, সহ-সভাপতি স্বপন কুমার শাহ্, যুগ্ম সম্পাদক জাকারিয়া, প্রচার সম্পাদক শান্ত দাশ গুপ্ত, দপ্তর সম্পাদক সিরাজুল ইসলাম চৌধুরী, সমাজকল্যাণ সম্পাদক আনিসুর রহমান, নির্বাহী সদস্য মফিজুল হক চৌধুরী ও সাইফুদ্দিন প্রমুখ।

বিশ্ব সুন্নী আন্দোলন, বায়েজিদ শাখা :


মিথ্যা-অবিচারের কবল থেকে সত্য এবং মানবতার মুক্তি সাধনায় ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে বিশ্ব সুন্নী আন্দোলনের প্রতিষ্ঠাতা ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের প্রবর্তক আল্লামা ইমাম হায়াতের অনুমদক্রমে মাহে রমজান উপলক্ষে বিশ্ব সুন্নী আন্দোলন, চট্টগ্রাম বায়েজিদ থানার উদ্যোগে সালাতু সালাম মাহফিল ও ইফতার মজলিস অনুষ্ঠিত হয়। সর্বস্তরের জনসাধারণের অংশ গ্রহণে অনুষ্ঠিত এ সালাতু সালাম মাহফিল ও ইফতার মজলিসে সভাপতিত্ব করেন মফিজুর রহমান মানিক। এতে প্রধান মেহমান হিসেবে উপস্থিত ছিলেন আল্লামা ইলিয়াছ শাহ্। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা সালেহ্ সুফিয়ান ফরহাদাবাদী, আবদুল বারেক এবং লোকমান হোসেন লাভলু, আমির হোসেন। এতে আরো বক্তব্য রাখেন ওসমান গণি, আরিফুল ইসলাম, আবদুর রহিম, আকরাম হোসেন, আবুল বশর, হেলাল উদ্দিন, মাসুদ রানা, ডা: আবু নাছের, ইসমাইল হোসেন, মুহাম্মদ রুবেল প্রমুখ।
বক্তাগণ বলেন, আমরা যদি নিজেদের আত্মা ও জীবন থেকে বস্তুগত দাসত্ব উৎখাত করে রেসালত কেন্দ্রীক তাওহীদ ভিত্তিক জীবন চেতনার ধারক হয়ে সত্য ও মানবতার মুক্তির লক্ষে কাজ করে যেতে পারি, কেবল তাহলেই মাহে রমজানের শিক্ষা ও আদর্শের প্রকৃত বাস্তবায়ন সম্ভব। সমাবেশ শেষে সালাতু সালাম ও মোনাজাত পরিচালনা করেন হাফেজ মাওলানা আমির হোসেন।

রহমত উল্ল্যাহ্ চৌধুরী ফাউন্ডেশন :


বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক শ্রম সম্পাদক, বাংলাদেশ রেলওয়ে শ্রমিকলীগের সাবেক সভাপতি, জাতীয় শ্রমিকলীগের সাবেক নেতা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রহমত উল্ল্যাহ্ চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে গত ১৬ মে লালখান বাজারস্থ চৌধুরী হেভেনে ঈদ উপহার ও ইফতার সামগ্রী বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে আমন্ত্রিত অতিথি হিসেবে এলাকার দুস্থঃ ও অসহায় মানুষদের মাঝে ঈদ উপহার ও ইফতার সামগ্রী বিতরণ করেন মরহুম এম.এ আজিজের পুত্র, মহানগর আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার, ১৪নং ওয়ার্ডের সম্মানিত কাউন্সিলর এএফআই কবির মানিক, সাবেক শ্রমিকনেতা নুর আহম্মদ এর পুত্র, এমএ মান্নান শিমুল, বঙ্গবন্ধুর একনিষ্ট সহচর সুলতান আহমেদ কন্ট্রাকটরের পুত্র নিজাম উদ্দিন সুলতান, সাংবাদিক ও লেখক সেলিম আক্তার পিয়াল, আজগর আলী। মরহুমের পরিবারের পক্ষে উপস্থিত ছিলেন, মরহুমের কন্যা কণ্ঠশিল্পী রুনা পারভিন, নারীনেত্রী রুবা আহসান, যুবনেতা ভাষ্কর চৌধুরী, মরহুমের নাতি আহমেদ শাকির উল সিয়াম। ১৭মে মরহুমের ১৬ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে সংগঠনের সকলের গরীব উল্লাহ্ শাহ্ মাজারস্থ মরহুমের কবরে পুষ্পমাল্য অর্পণ ও জেয়ারত করে আলহাজ্ব রহমত উল্ল্যাহ্ চৌধুরীর রুহের মাগফেরাত কামনায় মোনাজাত করা হয়।

তমিজিয়া ছাত্র পরিষদ চট্টগ্রাম :
গত ১৭ মে শুক্রবার বিকাল ৪ ঘটিকায় নগরী চকবাজার এলাকায় বিসিএস হেল্পলাইন হল রুমে কক্সবাজারের ঐতিহ্যবাহি খুটাখালী তমিজিয়া ইসলামিয়া ফাযিল মাদ্রাসার চট্টগ্রামস্থ প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন তমিজিয়া ছাত্র পরিষদ-চট্টগ্রাম এর উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল-১৯ অনুষ্ঠিত হয়। উক্ত ইফতার ও দোয়া মাহফিলের সভাপতিত্ব করেন খুটাখালী তমিজিয়া ইসলামিয়া ফাযিল (ডিগ্রি) মাদ্রাসার অধ্যক্ষ মুহাম্মদ ওমর হামজা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মমতাজ উদ্দিন কাদেরী। অনুষ্ঠানে দাখিল ব্যাচ-১৪ এর ছাত্র আব্দুল­াহ আল মুরাদের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম জজ কোর্ট সরকারী আইন কর্মকর্তা এড. মুহাম্মদ ওমর ফারুক শিবলি, বৃহত্তর চট্টগ্রাম ডেন্টাল এসোসিয়েশনের সভাপতি ডাঃ মোহাম্মদ জামাল উদ্দিন, সিটিজি পোষ্ট ডট কম এর সম্পাদক স ম জিয়াউর রহমান, বাংলাদেশ পরিবেশ উন্নয়ন সোসাইটি (বাপউস) এর চেয়ারম্যান এ কে এম আবু ইউসুফ। এতে আরো উপস্থিত ছিলেন ইকবাল হোছাইন, শহিদুল ইসলাম শাকিল, ডা, শফিউল বশর, আবদুল­াহ্ আল মুরাদ, ইফতেখারুল ইসলাম রাগিব, হাবিবুর রশীদ সহ শতাধিক প্রাক্তন ছাত্র উপস্থিত ছিলেন। উক্ত অনুষ্ঠানে তমিজিয়া ছাত্র পরিষদ-চট্টগ্রাম এর একটি প্রস্তাবিত কমিটিকে অনুমোদন দেন তমিজিয়া মাদ্রাসার বর্তমান অধ্যক্ষ মুহাম্মদ ওমর হামজা।

ঘোষিত নতুন কমিটিতে বদরুল মুনির কনক সভাপতি, ইফতেখারুল ইসলামকে সাধারণ সম্পাদক ও আব্দুল­াহ আল মুরাদকে সাংগঠনিক সম্পাদক হিসেবে মনোনীত করা হয় এবং অনুষ্ঠানে তমিজিয়া ছাত্র পরিষদের কার্যক্রম সম্পর্কে ধারণা প্রদান করা হয়। কার্যক্রম গুলো হচ্ছে- সম্পর্ক স্থাপন, গবেষণা, সভা, প্রশিক্ষণ কর্মশালা, উন্নয়ন বিষয়ক সেমিনার, পুনর্মিলন ও শিক্ষা সহায়তা প্রদান।
তাদের লক্ষ্য ও উদ্দেশ্য- চট্টগ্রামস্থ তমিজিয়ানদের মধ্যে ভ্রাতৃত্ব স্থাপন ও বর্তমান শিক্ষার্থীদের মাঝে সেতুবন্ধন তৈরি করা, চট্টগ্রামস্থ তমিজিয়ানদের মধ্যে যারা গরীব ও মেধাবী শিক্ষার্থীদের কে শিক্ষা সহায়তা দেওয়া, মাদ্রাসায় সার্বিক কল্যাণ সাধন, প্রাক্তন ছাত্র সংসদ কে সার্বিক সহযোগিতা করা, শিক্ষার্থীদের অধিকার নিশ্চিত করা, ঐক্য ও স¤প্রীতি ও সহযোগিতার মাধ্যমে মাদ্রাসার ঐতিহ্য লালন ও শিক্ষার মান উন্নয়নের সহায়ক ভূমিকা পালন করা, প্রাক্তন শিক্ষার্থীদের কর্মস্থান তৈরীর সহযোগিতা করা, কোন জরুরি মুহূর্তে সাড়াদান, পিছিয়ে পড়া শিক্ষার্থীদের মোটিভেশন করার মাধ্যমে উন্নয়ন সাধন করা, প্রতিবছর মাদ্রাসা ক্যাম্পাসে শিক্ষা বান্ধব সেমিনারের মাধ্যমিক উচ্চ শিক্ষার জন্য উৎসাহ প্রদান করা। বিজ্ঞপ্তি