ইফতার মাহফিলে বক্তারা

রমজান মাসে এবাদতের মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ করা সম্ভব

23


৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ড আ.লীগ : ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কাউন্সিলর মো. জহুরুল আলম জসিম বলেছেন, পবিত্র রমজান মাসে পবিত্রতা রক্ষা করা প্রতিটি মুসলমানের দায়িত্ব ও কর্তব্য। মানবকল্যাণে ভাল কাজ করলে ইহকালে পরম সুখশান্তি লাভ হবে। তার জন্য বেশি বেশি মানবকল্যাণে ভাল কাজ করতে হবে। তারই ধারাবাহিকতায় ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ডকে চসিক মেয়র আ.জ.ম নাছির উদ্দিনের ঘোষিত ক্লিন এবং গ্রিন সিটি গড়ার লক্ষে ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ডকে নান্দনিক মডেল ওয়ার্ড গঠনে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড ইতোমধ্যে শেষ হয়েছে এবং চলমান রয়েছে যা এলাকার সর্বস্তরের জনগণের কাছে দৃশ্যমান এবং চলতি মাসেই পূর্ব ফিরোজশাহ নান্দনিক বঙ্গবন্ধু চত্বরের কাজ প্রায় ৮০ শতাংশ শেষ হয়েছে। খুব শীঘ্রই তা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। ওয়ার্ডের উন্নয়ন কাজ অব্যাহত থাকবে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নির্দেশনা অনুযায়ী গত ৬ জুন ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে পবিত্র মাহে রমজান উপলক্ষে ইফতার ও দোয়া মাহফিলে তিনি এসব বথা বলেন। ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি এসএম আলমগীরের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. মোস্তফা কামাল বাচ্চুর পরিচালনায় পূর্ব ফিরোজশাহ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে ছিলেন পাহাড়তলী থানা আওয়ামী লীগের সভাপতি নুরুল আবছার মিয়া, ওয়ার্ড আওয়ামী লীগের সহ সভাপতি ইলিয়াছ খান, গোলাম মোস্তফা, মো. মুজিবুর রহমান হাওলাদার, মো. আলী আহমদ, সাংগঠনিক সম্পাদক মোশারফ হোসেন দুলাল, ওয়ার্ড আওয়ামী লীগ নেতা মো. জসিম উদ্দিন, শামসুল হক শামু, মোস্তফা মিয়া, আবদুল মোনাফ মাস্টার, শ্রী স্বপন কুমার দাশ, ইউনিট আওয়ামী লীগ নেতা হেকিম খন্দকার মো. হোসেন, মো. জুলফিকার আলী মাসুদ, মো. মমিনুল হক, মো. কাউসার, মো. জাহাঙ্গীর কবির নয়ন, মো. হোসেন, মো. শামীম আহমেদ সুমন, যুবলীগ নেতা আবু সুফিয়ান, বেলাল উদ্দিন জুয়েল, বেলাল আহমেদ সরকার, আনিছ চৌধুরী রাজন, শফিকুল ইসলাম ওয়াসিম, স্বেচ্ছাসেবক লীগ নেতা রুবেল আহমেদ বাবু, আবু নোমান নাহিদ, আবদুল মান্নান, ওয়ার্ড ছাত্রলীগ নেতা মোস্তাফিজুর রহমান রোকন, মহিলা আওয়ামী লীগ নেত্রী মিলি চৌধুরী, যাচমা বেগম, দীপ্তি রাণী প্রমুখ।
বাকলিয়া লায়ন্স : লায়ন্স ক্লাব অব চিটাগাং বাকলিয়া আয়োজিত ক্লাব মিটিং ও ইফতার মাহফিল নগরীর সিনিয়রস ক্লাবে গত ৬ জুন অনুষ্ঠিত হয়েছে। ক্লাব সভাপতি লায়ন এ.কে.এম. সালাউদ্দীন এম.জে.এফ এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লায়ন্স জেলা ৩১৫-বি-৪-এর নব নির্বাচিত গভর্ণর (ইলেক্ট) লায়ন নাসির উদ্দিন চৌধুরী এম.জে.এফ। বিশেষ অতিথি ছিলেন প্রাক্তন জেলা গভর্ণর লায়ন সিরাজুল হক আনসারী এম.জে.এফ, গভর্ণর এ্যাডভাইজার লায়ন এ.কে.এম. শফিউল্লাহ, কেবিনেট ট্রেজারার (ডেজিগনেট) লায়ন মোসলেহ উদ্দীন খান। কনসার্ন রিজিয়ন চেয়ারপার্সন লায়ন এস.কে সামসুদ্দীন আহমেদ সিদ্দিকী পি.এম.জে.এফ, কনসার্ন জোন চেয়ারপার্সন লায়ন আশরাফুল আলম আরজু, রিজিয়ন চেয়ারপার্সন হেডকোয়াটার-১ লায়ন মো. আলী চৌধুরী। উক্ত অনুষ্ঠানে লায়ন্স ক্লাব অব চিটাগাং বাকলিয়ার ২০১৮-১৯ সেবাবর্ষের দায়িত্ব প্রাপ্ত সদস্যদের পরিচিতি প্রদান করা হয়। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন লায়ন হাফেজ মো. ইসমাইল। আনুগত্যের শপথ পাঠ করেন ক্লাবের ট্রেজারার লায়ন হুমায়ুন কবির হিমু। ইফতারের পূর্ব মুহুর্তে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন ক্লাবের ইনকামিং সেক্রেটারি লায়ন সেলিম উদ্দীন শিকদার এম.জে.এফ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্লাবের সিনিয়র উপদেষ্টা লায়ন এমএন আজিম এম.জে.এফ, ক্লাবের ইনকামিং প্রেসিডেন্ট লায়ন মমতাজুল ইসলাম এম.জে.এফ, লায়ন জসিম উদ্দীন, লায়ন মো. মহিউদ্দীন আহমেদ, লায়ন হাজী মো. ইসমাইল, লায়ন নেজাম উদ্দীন, লায়ন আবুল মনসুর, লায়ন শিমুল সেন, লায়ন সৈয়দ মো. সরওয়ার জামান রাসেল, লায়ন ইমরুল চৌধুরী, লায়ন মো. কামরুল হাসান, লায়ন সাখাওয়াত হোসেন লিটন, লায়ন মো. মহিউদ্দীন, কাউন্সিলর লায়ন এম. আশরাফুল আলম প্রমুখ। এছাড়া জেলার সিনিয়র লায়ন্স নেতৃবৃন্দ উক্ত ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন ক্লাে সদস্য রিজিয়ন চেয়ারপার্সন লায়ন মো. হুমায়ুন কবির।
লুব্রিকেন্ট ব্যবসায়ী কল্যাণ সমিতি : চট্টগ্রাম লুব্রিকেন্ট ব্যবসায়ী কল্যাণ সমিতির উদ্যোগে স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে পবিত্র মাহে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা ও ইফতার মাহফিল গত ৬ জুন বুধবার সিআরবিস্থ একটি হোটেলে অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রাম লুব্রিকেন্ট ব্যবসায়ী কল্যাণ সমিতির সিনিয়র সহ-সভাপতি আলহাজ মোহাম্মদ আলমগীর হোসাইনের সভাপতিত্বে ও সাইফুল ইসলাম সাইফের সঞ্চালনায় ইফতার মাহফিল পরিচালনা করেন মাওলানা মোহাম্মদ ফরিদ উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন এ.পি অয়েলের স্বত্বাধিকারী আবু জাফর মোহাম্মদ ছালে, সেপসা লুব্রিকেন্টের এক্সিবিউটর সাহাদাত হোসেন, সেল লুব্রিকেন্ট কোম্পানির ম্যানেজার মো. সাখাওয়াত হোসেন, সমিতির কর্মকর্তা মো. সাহাদাত হোসেন মিল্টন, সাইফুল ইসলাম সাইফ, সেলিম উল্লাহ কবির, মো. কাসেম, মাসুদ রানা, মাহাবুবুল আলম রাজিব, মো. রাশেদ, মো. হাছান, মো. সোলায়মান প্রমুখ নেতৃবৃন্দ। ইফতার মাহফিলে সভাপতির বক্তেব্যে আলহাজ মোহাম্মদ আলমগীর হোসাইন বলেন, পবিত্র মাহে রমজান সিয়াম সাধনার মাস। এ মাসে এবাদতের মাধ্যমে মহান আল্লাহর নৈকট্য লাভ করা সম্ভব। তিনি আরো বলেন, শুধুমাত্র লাভের জন্য নয়, মানুষের সেবা করার মনোভাব নিয়ে ব্যবসা করলে আল্লাহর বরকত দেয়। পরে দেশ ও জাতি এবং লুব্রিকেন্ট ব্যবসায়ীদের কল্যাণ ও উন্নতি কামনা করে বিশেষ মুনাজাত করা হয়। অনুষ্ঠানে সমিতির বিপুল সংখ্যক সদস্য উপস্থিত ছিলেন।
বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি : বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির উদ্যোগে এক ইফতার মাহফিল গত ৫ জু অনুষ্ঠিত হয়েছে। ইফতার মাহফিলে বক্তারা বলেন, রমজান পালন করা শুধু একটি ধর্মীয় অনুশাসন নয়, রমজান মাস হচ্ছে আত্ন সংযমের মাস। রমজান আমাদের নৈতিকতা ও ভ্রাতৃত্ববোধ শিক্ষা দেয়, রমজান পরবর্তী ঈদ উৎসব আমাদের সম্পর্ক ও সৌহার্দ্যের ভীত আরো শক্ত করে দেয়। তাই রমজানের তাৎপর্য অনুধাবন করে আমরা আমাদের জীবনকে সাজালে সকল ধরনের পাপ কাজ থেকে আমরা মুক্ত থাকতে পারবো। ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারী, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর অজিত কুমার দাশ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক প্রফেসর ড. জাহেদ হোসেন শিকদার, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির ফার্মেসী বিভাগের অধ্যাপক প্রফেসর ড. হযরত আলী মিয়া, ব্যবসায় প্রশাসন অনুষদের অধ্যাপক প্রফেসর ড.নারায়ণ বৈদ্য, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এ এফ এম আখতারুজ্জামান কায়সার, বিজিসি ট্রাস্টের জি এম (অর্থ ও হিসাব) অশোক কুমার দাশ, ইংরেজী বিভাগের চেয়ারম্যান খালেদ বিন চৌধুরী, ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অনিন্দ্য কুমার নাথসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
নগর আলো : সমাজের সুবিধাবঞ্চিত পথশিশুদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন নগর আলোর উদ্যোগে প্রজেক্ট নগর আলোর হাসি শিরোনামে পথশিশুদের নিয়ে নগরীর আরকান রোডস্থ কে.বি কনভেনশন হলে গত ৫ জুন এক ক্যাম্পেইনের আয়োজন করা হয়। প্রথমে ছিল ফ্রি মেডিকেল ক্যাম্প, এতে ক্যাম্পেইন এ অংশগ্রহণ করা সব পথশিশুদের বিশেষায়িত ডাক্তার দ্বারা স্বাস্থ্য পরীক্ষা করা হয়। বিকাল ৪টায় ছিল চিত্রাংকন প্রতিযোগিতা। এরপর ইফতার এবং সবশেষে সবাইকে নতুন কাপড় দেওয়া হয়। একঝাঁক তরুণ তরুণীর স্বেচ্ছাশ্রমে নগর আলো’র এ ক্যাম্পেইন এ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়ান ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রাশেদুল আমিন, বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজের সহযোগি অধ্যাপক নন্দন কুমার মজুমদার, কাফকোর চীপ মেডিকেল অফিসার ডা. তরুণ তপন বড়–য়া, লোকমান হাকিম, নগর আলোর প্রতিষ্ঠাতা আল মামুন জিসান ও আরমান হোসেন, সেচ্চাসেবক তুহিন আকতার, আনিকা বুসরা, তৌহিদুল কনা, শারমিন আকতার, নাবিলা আকতার, জহিরুল ইসলাম ও নাহিদা আকতার। ক্যাম্পেইন এ অতিথি ওয়ান ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রাশেদুল আমিন বলেন, মানুষ হয়ে মানুষের পাশে দাঁড়ানো একদিকে মানবতা, অন্যদিকে ধর্মের মতে পূণ্যের কাজ। নগর আলোর তরুণরা যেভাবে উদ্যোমী হয়ে সমাজের সুবিধাবঞ্চিত ভাগ্য উন্নয়নে কাজ করছে এতে করে সমাজের কিছুটা হলেও পথ শিশুদের সমস্যা লাঘব হবে। তিনি নগর আলোর সাথে থাকার প্রতিশ্রæতি ব্যক্ত করেন। অপর অতিথি বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজের সহযোগি অধ্যাপক নন্দন কুমার মজুমদার বলেন, মানুষের সেবা করার চাইতে বড় ধর্ম পৃথিবীতে আর নাই। নগর আলোর সদস্যদের মানবসেবার মহতি উদ্যোগ সত্যিই প্রসংশনীয়।
বন গবষেণা ইনস্টিটিউট : গত ৬ জুন স্থানীয় হোটেল আয়োজন লবীতে তৃতীয় শ্রেণি সরকারি কর্মচারী সমিতি, বন গবেষণা ইনস্টিটিউট, চট্টগ্রামের নেতৃবৃন্দরা এতিম ও দুস্থদের নিয়ে ইফতার মহাফিলের আয়োজন করা হয়েছে। ইফতার মাহফিলে রমজানুল মোবারকের গুরুত্বারোপ করে সভাপতি এমএ মনসুরের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক মো. এয়াছিন আলী, সহ-সভাপতি জসীম উদ্দিন চৌধুরী, অর্থ সম্পাদক হাবীবুর রহমান, মো. হুমায়ূন কবীর, হামিদুল হক চৌধুরী ও কাজী মজিবুল হক। উক্ত মাহফিলে আত্মশুদ্ধি, আত্মসংযম ও পরিচ্ছন্ন মনে সিয়াম সাধনায় মহিমান্বিত পবিত্র মাহে রমজানুল মোবারকে তাকওয়া অর্জনের উদ্দেশ্যে পরম করুনাময়ের নৈকট্য লাভের প্রত্যাশায় আল্লাহর দরবারে দোয়া ও বিশেষ মুনাজাতের মাধ্যমে ইফতার মাহফিল আরম্ভ করেন।
আঁরা চাটগাঁইয়া : গত ই জুন বুধবার আঁরা চাটগাঁইয়া সংগঠনের উদ্যোগে নগরীর একটি হোটেলে ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
ইফতার মাহফিলে সংগঠনের সাধারণ সম্পাদক হাজী মো. সাইফুল ইসলামের সঞ্চালনায় সভাপতিত্ব করেন সভাপতি মোহাম্মদ ইলিয়াছ। আলোচনা সভায় দেশের সার্বিক মঙ্গল কামনা করে মোনাজাত করেন সংগঠনের সদস্য হাজী দিদারুল ইসলাম। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহ-সভাপতি জাহিদুল ইসলাম জুলু, সহ-সভাপতি সিয়ান, সহ-সভাপতি মোহাম্মদ বখতেয়ার, সাংগঠনিক সম্পাদক হাজী মোহাম্মদ তারেক হাজী মো. নরুল আমিন, হাজী মো. লোকমান, মোহাম্মদ হোসেন, আবদুল কাইয়ুম, হাজী মোহাম্মদ আলমগীর, আবদুল মজিদ খোকন, আবতাফুর রহমান শাহিন প্রমুখ। বিজ্ঞপ্তি