ওকেশব জিপসী’র কিশোর কবিতাগ্রন্থ

রঙে রঙে বোনা

14

ষড়ঋতুর দেশ আমাদের বাংলাদেশ। এখন শীতকাল। ঋতু পরিক্রমায় বছর ঘুরে শীত এখন বাংলাদেশের প্রতিটি ঘরে এসে উপস্থিত।

শীতের বুড়ি চতুর্দিকে শিশির ঝরায়
হিমালয়ের ঠান্ডা এনে কেবল ছড়ায়
শীতের বুড়ি পাকা চুলের বাঁধন খোলে
কুয়াশাতে সেই সে সাদা পর্দা ঝোলে।

দুষ্টু বুড়ির ভয়ে থাকি ঘরের কোণে
চরকা কেটে শুনেছি সে চাদর বোনে
শীতের বুড়ি যাওনা চলে চাঁদের দেশে
সূর্য উঠুক আকাশ মাঝে একটু হেসে।

‘শীতের বুড়ি’ শীর্ষক এই কবিতাটি ‘রঙে রঙে বোনা’ কবিতা’র গ্রন্থ থেকে উদ্বৃত করা হলো। ‘রঙে রঙে বোনা’ কবিতাগ্রন্থটির লেখক কেশব জিপসী। ‘শীত তুমি’ ও ‘শিশির বসায় চুম’ শিরোনামে আরো দু’টি কবিতা রয়েছে পাশাপাশি এই গ্রন্থে। মজার ব্যাপার হলো, এই গ্রন্থের প্রতিটি কবিতা ছয় ঋতুকেই উপজীব্য করে রচিত হয়েছে। আবার প্রতিটি ঋতুকে নিয়ে একাধিক কবিতা অন্তর্ভুক্ত করা হয়েছে এই এতে।

কেশব জিপসীর প্রতিটা কবিতায়- ভাষার সরলতা, নিপুণ ছন্দের বুনন, মিল, মাত্রা এবং পর্বের সৌন্দর্য্য সত্যি আকর্ষণীয়। রবীন্দ্র সংগীত শিল্পী কেশব জিপসীর কবিতা লেখার হাত তিন দশক আগে থেকেই সচল এবং উৎকর্ষতার উর্বরতায় পূর্ণ ছিল।
ছোটদের উপযোগি করে লেখা প্রতিটা কবিতা ভালোলাগার আকাশ ছুঁয়ে যায় অনায়াসে। যেমন ‘বসন্ত এসে’ কবিতাটির কয়েকটা চরণ উপস্থাপন করলে এর প্রমাণ মেলে-
ঝরা পাতা ডালে জেগেছে নতুন চকচকে সব কুঁড়ি
বনে জাগে ফুল
সুবাসে আকুল
প্রজাপতি ওড়ে সোনালি পাখায় সারাটা বাগান জুড়ি।

পাতার আড়ালে লুকিয়ে কোথায় কোকিল ডাকছে কুহু,
হতি উতি চাই
খুঁজে শুধু যাই
উচাটন মনে থেকে থেকে শুনি সে ডাক মূহুর্মূহু।
কেশব জিপসীর এই কিশোর কবিতাগ্রন্থে আর যে সব কবিতাগুলো রয়েছে সেগুলো হলো-আসছে বোশেখ, সবাই মিশুক এসে, নতুন স্বপ্ন বুনি, কালবোশেখি, রৌদ্র তেজে, গ্রীষ্ম চরম, ওরে মেঘ, নাই বা যদি এলে, শ্রাবণ ধারায়, বৃষ্টি পড়ে, মন ভালো নেই, বর্ষা তুমি, কোথায় গেলে, শরত এলো, শরত মেয়ে, প্রিয় শরত, এই হেমন্তে, সুখ ছড়ানো ক্ষণে, দখিন হাওয়া, সব দুখ যাক সরে ও চৈত্রের শেষ।
এই গ্রন্থে মোট ছাব্বিশটি কবিতা রয়েছে। সম্পূর্ণ চার রঙা ঝরঝরে তকতকে নির্ভুল অফসেট কাগজে ছাপা এই গ্রন্থটির প্রচ্ছদ ও ভেতরের প্রতিটি পাতায় পাতায় চমৎকার অলংকরণ করেছেন শিল্পী কামরুন নাহার আশা। বত্রিশ পৃষ্ঠার বোর্ড বাইন্ডিং ‘রঙে রঙে বোনা’ কেশব জিপসী’র কবিতা গ্রন্থটি প্রকাশ করেছেন শব্দশিল্প প্রকাশন। মূল্য রাখা হয়েছে একশত সত্তর টাকা মাত্র। গ্রন্থটি শিশু-কিশোরসহ সকল স্তরের পাঠকের ভালো লাগবে এই কথা হলফ করে বলতে পারি।