রক্তদানকালে কি করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে?

15

করোনাভাইরাসে সারাবিশ্বের মানুষের সাধারণ জীবনযাপনের ওপর বিরূপ প্রভাব পড়ছে। অদৃশ্য এ শত্রুর সঙ্গে পেরে উঠছে না মানুষ। প্রতিনিয়ত বাড়ছে লাশের মিছিল।
করোনা আতঙ্কে সাধারণ রোগীরা হাসপাতালে গিয়ে চিকিৎসা পাচ্ছেন না। এ ছাড়া এই সময়ে রক্তদান থেকে বিরত রয়েছেন অনেকেই। সরকারি ও বেসরকারি ব্লাড ব্যাংকে রক্তের স্বল্পতা দেখা দিয়েছে।
সম্প্রতি ভয়াবহ এই পরিস্থিতিতে একটা প্রশ্ন অনেকের মনেই নতুন করে আশঙ্কার সৃষ্টি করেছে–রক্তদানের সময় কি করোনভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে?
এ বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)।
বিশেষজ্ঞরা বলছেন, করোনা আক্রান্তের ধমনি-শিরায় রক্ত জমাট বাঁধতে শুরু করে। ফলে শরীরে অক্সিজেনের ব্যাপক ঘাটতির সৃষ্টি হয়। এছাড়া এক বা একাধিক শিরার গভীরে রক্ত জমাট বাঁধলে ফুসফুস ও হৃদযন্ত্র ক্ষতিগ্রস্ত হয়।
রক্তের মাধ্যমে সারা শরীরে সংক্রমিত হয় এই ভাইরাস! ফলে খুব অল্প সময়ের মধ্যেই রোগীর মৃত্যুঝুঁকি বেড়ে যায়।
এ বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক (মেডিসিন) ড. শুদ্ধসত্ত¡ চট্টোপাধ্যায় বলেন, এই সমস্যাকে বিজ্ঞানের ভাষায় বলা হয়–পালমোনারি এম্বোলিজম। এ সমস্যা রোগীর মধ্যে কোনো উপসর্গ ছাড়াও দেখা দিতে পারে!
ক্তদানের সময়েও কি এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে? এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, রক্তদানের সময় কোনো ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন, এ ধরনের কোনো প্রমাণ পাওয়া যায়নি।
ডব্লিউএইচও জানায়, এই ভাইরাসের ফলে শ্বাসতন্ত্র আক্রান্ত হওয়ার আশঙ্কাই বেশি। তবে রক্তদানের ফলে কোনো ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এমন ঘটনার প্রমাণ মেলেনি।