যে খাবারে স্মৃতিশক্তি বাড়ে

37

আঙুরের রস : এর ‘কেভারেটল’ উপাদান স্মৃতিশক্তি উর্বর রাখতে দারুণ সহায়তা করে। তাই একটু বেশি মাত্রায় এই ফলের রস খাওয়া শুরু করলে মস্তিষ্কের ক্ষমতা কমে যাওয়ার আশঙ্কা অনেক কমে যায়। সেই সঙ্গে মস্তিষ্কের অন্য অনেক ধরনের রোগ হওয়া থেকেও পরিত্রাণ মেলে।
জাম : নিয়মিত মাত্র এক কাপ করে জাম খেলেই চলবে। এতে শরীরের ভেতর বেশ কিছু পুষ্টি উপাদানের মাত্রা বাড়তে শুরু করবে, যা নার্ভ সেলের ক্ষত সারানোর মধ্য দিয়ে সার্বিকভাবে মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে।
দারচিনি ও মধু : এক চামচ মধুর সঙ্গে এক চিমটি দারচিনির গুঁড়ো মিশিয়ে খাওয়া শুরু করুন। এতে মস্তিষ্কের ক্ষমতা তো বাড়বেই, অনিদ্রাও দূর হবে।
বাদাম : বাদামে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট এবং ওমেগা থ্রি ফ্যাটি এসিড। এ দুটি উপাদান স্মৃতিশক্তির উন্নতি ঘটানোর পাশাপাশি সার্বিকভাবে মস্তিষ্কের ক্ষমতা বাড়াতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।
হলুদ : গবেষণায় দেখা গেছে, হলুদে আছে কারকিউমিন নামক উপাদান, যা স্মৃতিশক্তি বাড়ানোর পাশাপাশি অনেক রোগবালাই দূরে রাখে।
আমলকী : ২০০৭ সালে ‘জার্নাল অব ফিজিওলজি অ্যান্ড বিহেভিয়ার’-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, আমলকীর ভিটামিন ‘সি’ আলঝেইমারস রোগ দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সূত্র : ইন্টারনেট