যুক্তরাষ্ট্রে পুলিশের স্পেশাল টিম থেকে ৫৭ কর্মকর্তার পদত্যাগ

18

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরে পুলিশের স্পেশাল টিম থেকে একযোগে পদত্যাগ করেছেন ৫৭ জন কর্মকর্তা। তারা বাহিনীর ইমার্জেন্সি রেসপন্স টিমের সদস্য ছিলেন। এর আগে একজন বয়স্ক নাগরিকের সঙ্গে নির্দয় আচরণের দায়ে দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করে কর্তৃপক্ষ। ওই বরখাস্তের পরই পদত্যাগের ঘোষণা দেন ৫৭ কর্মকর্তা। তবে তারা শুধু ইমার্জেন্সি রেসপন্স টিম থেকে পদত্যাগ করেছেন, পুলিশ বাহিনী থেকে নয়। শুক্রবার এ বিষয়ে অবগত একটি সূত্র সিএনএন-কে বিষয়টি নিশ্চিত করেছে।৭৫ বছরের একজন শ্বেতাঙ্গ বৃদ্ধকে ধাক্কা মেরে মাটিতে ফেলে দেওয়ার ঘটনায় ওই দুই কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছিল।
একজন প্রবীণ নাগরিকের সঙ্গে দুই কর্মকর্তার ন্যাক্কারজনক আচরণের ভিডিও ছড়িয়ে পড়লে দেশজুড়ে তীব্র প্রতিবাদ ও সমালোচনার ঢেউ উঠে। এ ঘটনায় ইতোমধ্যেই তদন্ত প্রক্রিয়া শুরু হয়েছে। ভিডিওতে দেখা গেছে, ৭৫ বছরের একজন বৃদ্ধ কারফিউ কার্যকরের জন্য দায়িত্বরত পুলিশের দিকে অগ্রসর হলে পুলিশ তাকে ধাক্কা মেরে ফেলে দেয়। পড়ে গিয়ে মাথায় আঘাত পান তিনি।
এতে আরও দেখা যায়, ওই বৃদ্ধ মাটিতে পড়ে আছেন এবং তার কান থেকে গলগল করে রক্ত বেরুচ্ছে। পরে হাসপাতালে নিয়ে গেলে দেখা যায়, তার মাথায় মারাত্মক আঘাত লেগেছে। নিউ ইয়র্ক রাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো পুলিশের আক্রমণাত্মক আচরণের সমালোচনা করেছেন। এক টুইট বার্তায় বাফেলোর ঘটনাকে পুরোপুরি অযৌক্তিক এবং খুবই ন্যাক্কারজনক হিসেবে বর্ণনা করেছেন তিনি। বাফেলো পুলিশ বিভাগ থেকে প্রথমে যে বিবৃতি দেওয়া হয়েছিল তাতে বলা হয়, ওই ব্যক্তি হোঁচট খান এবং ‘বিক্ষোভকারীদের সঙ্গে ধ্বস্তাধ্বস্তির সময়’ তিনি মাটিতে পড়ে যান। এই বিবৃতি সোশ্যাল মিডিয়ায় এ ঘটনা নিয়ে ক্ষোভে আরও মাত্রা যোগ করেছে। পুলিশের একজন মুখপাত্র জেফ রিনোল্ডো বলেন, যে অফিসাররা ওই বিবৃতি দিয়েছিলেন, তারা ঘটনার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন না।