যানজটের তথ্য নেই, ধীরগতি আছে : কাদের

4

ঈদযাত্রার প্রথম দুই দিনের তুলনায় শনিবারের পথ ‘কিছুটা স্বস্তিদায়ক’ বলে দাবি করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। উত্তরের পথে ঢাকা-টাঙ্গাইল সড়কে সকাল থেকে দীর্ঘ যানজটের সচিত্র বিবরণ সংবাদমাধ্যমে এলেও মন্ত্রী বলছেন, ওইরকম কোনো তথ্য তার কাছে নেই। আমার কাছে এখন পর্যন্ত যানজটের কোনো তথ্য নেই। যেটা হচ্ছে সেটা ধীরগতি। এ কারণে সময়মত গাড়ি পৌঁছাতে পারছে না। যাত্রীরা টার্মিনালে বসে কষ্ট পাচ্ছে। টাঙ্গাইলের পুলিশ জানিয়েছে, ঢাকা-গাজীপুরসহ বিভিন্ন এলাকার গাড়ি এলেঙ্গা পর্যন্ত আসছে চার লেইন দিয়ে। কিন্তু এলেঙ্গা থেকে সড়ক দুই লেইনের। ফলে সেখানে গাড়ির জট তৈরি হচ্ছে।
এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ১৪ কিলোমিটার সড়কে এই সমস্যা প্রকট। এর প্রভাবে বঙ্গবন্ধু সেতু থেকে টাঙ্গাইলের পাকুল্লা পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার সড়ক জুড়ে গাড়ি এগোতে পারছে না। খবর বিডিনিউজের
ওবায়দুল কাদের সকালে মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনাল পরিদর্শনে গেলে যাত্রীদের ভোগান্তি নিয়ে সাংবাদিকরা তার দৃষ্টি আকর্ষণ করেন। জবাবে তিনি বলেন, বাংলাদেশের মানুষ ঈদ যাত্রায় যে দুর্ভোগ সেটাকে দুর্ভোগ হিসেবে মনে করে না। এটা তারা ঈদ আনন্দের অংশ হিসেবে মনে করে। তবে, কিছুটা দুর্ভোগ যে নেই সেটা অস্বীকার করার উপায় নেই।
রাস্তায় জানজটের খবর নিয়ে প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ঢালাও মন্তব্য না করে স্পেসিফিক কোথায় কোথায় সমস্যা হচ্ছে সেটা আমাদের বুঝতে হবে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যে সমস্যা ছিল, একদিকে ফোর লেইনের রাস্তা থেকে উঠে এসে টু লেইনের ব্রিজে উঠতে হত; আবার আরেক দিকে ৮ লেইনের রাস্তা থেকে এসে টু লেইনের ব্রিজে উঠতে হত। যার কারণে যানজট লেগেই থাকত। সে সমস্যাটা এখন আর নেই।
উত্তর জনপদের দিকে যে সমস্যাটা সেটা রাস্তা নয়, সমস্যাটা হচ্ছে ঢাকা এলেঙ্গা মহাসড়ক থেকে চার লেইনের রাস্তার গাড়িগুলো যখন টু লেইনে ওঠে। তখনই সমস্যাটা সৃষ্টি হয়।
রাস্তায় কোনো সমস্যা নেই মন্তব্য করে এ সময় কাদের বলেন, বেহাল সড়কের কারণে কোথাও যানজট হয়েছে, এমন তথ্য আমার কাছে নাই। পরশু দুর্যোগপূর্ণ আবহাওয়া গেছে, তার কারণে যে গাড়িগুলো আটকে ছিল; সে প্রেশারটাও ওই রাস্তার উপর দিয়ে গেছে।
কোরবানির ঈদ না চাইলেও পশুবাহী গাড়ির জন্য রাস্তায় গতি ধীর হয়ে যায়। ধীর গতির জন্য গাড়িগুলো আসতে দেরি হচ্ছে। এজন্য টার্মিনালে অনেক যাত্রী বসে কষ্ট পাচ্ছে।
শনিবার ততটা দুর্ভোগ নেই দাবি করে তিনি বলেন, রাস্তার কোথাও দুর্ভোগ আছে এমন কোনো ইনফরমেশন আমি কোথাও থেকে পাইনি।
ঈদ মানুষকে ডেঙ্গুর আতঙ্ক ভুলিয়ে দিয়েছে বলেও মন্তব্য করেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের। তিনি বলেন, ঈদের আনন্দে মানুষ ডেঙ্গুর কথা ভুলে গেছে। এবার আমি টার্মিনালগুলোতে মানুষের চাপ বেশি দেখছি। বাঙালি জাতি ভয় করে না, ভয়কে জয় করতে জানে।