ইসলামিক ফ্রন্টের সভায় অধ্যক্ষ জুবাইর

যাকাত ভিত্তিক অর্থ ব্যবস্থার বিকল্প নেই

16

ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর কেন্দ্রীয় মহাসচিব জাতীয় নেতা অধ্যক্ষ আল্লামা জয়নুল আবেদীন জুবাইর বলেছেন,- ‘যাকাত’ ইসলামী শরীয়ার এক আবশ্যকীয় ইবাদাত। যেটি হচ্ছে বিত্তবানদের সম্পদের উপর হতদরিদ্র ও বঞ্চিতদের অধিকার। সত্যিকার অর্থে নির্দিষ্ট খাতে ও নির্ধারিত হারে যাকাত প্রদান করা হলে দারিদ্র বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টি অধিকতর সম্ভব। এছাড়াও জাতীয় জীবনে শোষণমুক্ত একটি সমাজ প্রতিষ্ঠার ক্ষেত্রে যাকাত ভিত্তিক অর্থ ব্যবস্থার বিকল্প নেই। এডভোকেট আবু নাছের তালুকদার বলেছেন,- যাকাত হচ্ছে সম্পদের কৃতজ্ঞতা এবং পবিত্র করার পথ। অর্থ বিত্ত সহায়-সম্পত্তির আধিক্য মানুষের অন্তর নষ্ট হয়ে যায়। অধিক সম্পদে মানবিক মূল্যবোধ বিনষ্ট হওয়া ছাড়াও বহুমুখী সমস্যার মুখোমুখি হয় মানুষ। অধ্যক্ষ কাজী আনোয়ারুল ইসলাম খান বলেন, কোন ব্যক্তির সম্পত্তি যাকাত প্রদানযোগ্য হলে তা পরিশোধ না করা পর্যন্ত তার ধন সম্পত্তি পবিত্র হয় না।
মুজিবুল হক শুক্কুর বলেন, যাকাত কেবল একটি ফরজ বিধানই নয় বরং অর্থনৈতিক বৈষম্য ও দারিদ্রমুক্ত সমাজ বিনির্মানে যাকাতের বিকল্প নেই। ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ চট্টগ্রাম মহানগরের উদ্যোগে গত ১৮ মে শনিবার বিকাল ৩ টায় চট্টগ্রাম নগরীর একটি অভিজাত রেস্তোঁরায় দারিদ্র বিমোচনে যাকাত শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা উপরোক্ত মন্তব্য করেন। চট্টগ্রাম মহানগর ইসলামিক ফ্রন্ট এর সভাপতি এইচ এম মুজিবুল হক শুক্কুরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর কেন্দ্রীয় মহাসচিব অধ্যক্ষ আল্লামা জয়নুল আবেদীন জুবাইর।
উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান এডভোকেট আলহাজ্ব এম আবু নাছের তালুকদার। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন দলের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব অধ্যক্ষ আল্লামা কাজী আননোয়ারুল ইসলাম খান। স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর ইসলামিক ফ্রন্টের সাধারণ সম্পাদক এম.মহিউল আলম চৌধুরী, মাওলানা মুহাম্মদ মহিউদ্দীন তাহেরীর পরিচালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- আলহাজ্ব মোহাম্মদ রফিক কোম্পানী। এম.কফিল উদ্দিন রানা, মাওলানা জাকের আহমদ সিদ্দিকী,অধ্যক্ষ মাওলানা ছৈয়দ আবু সালেহ, মাওলানা মুহাম্মদ নাসির উদ্দিন আনোয়ারী, এম.মঈন উদ্দিন চৌধুরী হালিম, মাওলানা হাফেজ আবু তাহের, এম.ওয়াহেদ মুরাদ, এম. ইলিয়াছ খান ইমু, ডা: হাসমত আলী তাহেরী, অধ্যক্ষ মুহাম্মদ শাহজাহান, কাজী মোহাম্মদ মফিজুর রহমান, মাওলানা জিয়াউল হক বিপ্লবী, মোহাম্মদ আহসানুল আলম ও কাজী সুলতান আহমদ প্রমুখ। বিজ্ঞপ্তি