ম্যাক প্রো ডেস্কটপ কম্পিউটার উৎপাদন কার্যক্রম যুক্তরাষ্ট্র থেকে চীনে নিচ্ছে অ্যাপল

12

অ্যাপল ইনকরপোরেশন তাদের নতুন ম্যাক প্রো ডেস্কটপ কম্পিউটারের উৎপাদন কার্যক্রম যুক্তরাষ্ট্র থেকে চীনে সরিয়ে নিচ্ছে। সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।
অ্যাপল তাদের সিংহভাগ ডিভাইস চুক্তিভিত্তিক নির্মাতার মাধ্যমে চীনে উৎপাদন করে আসছে। তবে প্রতিষ্ঠানটির ম্যাক প্রো ডেস্কটপ কম্পিউটার যুক্তরাষ্ট্রে উৎপাদন করা হচ্ছিল। স্থানীয় বাজার থেকে ম্যাক প্রোর উৎপাদন কার্যক্রম এমন একসময় চীনে নেয়ার কথা বলা হচ্ছে, যখন যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য বিরোধের জেরে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন চীন থেকে আমদানীকৃত পণ্যে নতুন করে শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে। চীন থেকে আমদানীকৃত পণ্যে অতিরিক্ত শুল্ক আরোপের মাধ্যমে মার্কিন প্রযুক্তি জায়ান্টগুলোকে স্থানীয় বাজারে পণ্য উৎপাদনে বাধ্য করতে চাইছেন।
গত সপ্তাহে প্রকাশিত নিক্কেই এশিয়ান রিভিউয়ের প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্য বিরোধ কতদিন দীর্ঘস্থায়ী হবে, তার নিশ্চয়তা নেই। এ বিরোধের জেরে চীন বদলা নিতে চাইলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে অ্যাপল। কারণ যুক্তরাষ্ট্র থেকে পরিচালিত হলেও প্রতিষ্ঠানটির সিংহভাগ পণ্যই তৈরি হয় চীনে। বাণিজ্য বিরোধের প্রভাবমুক্ত থাকতে প্রধান পণ্য সরবরাহকারীদের উৎপাদন সক্ষমতার ১৫ থেকে সর্বোচ্চ ৩০ শতাংশ চীন থেকে দক্ষিণপূর্ব এশিয়ার অন্য কোনো দেশে স্থানান্তরের বিষয় মূল্যায়নের আহব্বান জানিয়েছে অ্যাপল। বিশ্বের বৃহৎ দুই অর্থনীতির বাণিজ্যযুদ্ধের প্রভাব আইফোন বা অন্য অ্যাপল পণ্যের দামে যাতে না পড়ে, সে কারণে সরবরাহ শৃঙ্খলও ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।
চীন অ্যাপলের গুরুত্বপূর্ণ বাজার। ডিভাইস উৎপাদনের পাশাপাশি বৃহত্তর চীনের বাজার থেকে প্রতিষ্ঠানটির মোট রাজস্বের প্রায় ১৮ শতাংশ আসে।
প্রতিবেদন অনুযায়ী, অ্যাপলের ৬ হাজার ডলার মূল্যের ম্যাক প্রো ডেস্কটপ কম্পিউটার মূলত সৃজনশীল পেশাদারদের জন্য। যুক্তরাষ্ট্রে উৎপাদনের কারণে ডিভাইসটি চড়া দামে বিক্রি করতে হচ্ছে। যে কারণে ম্যাক প্রোর চাহিদা ক্রমান্বয়ে কমছে।
অ্যাপলের এক মুখপাত্র জানান, আমাদের অন্য পণ্যগুলোর মতোই ম্যাক প্রোর যন্ত্রাংশ বিভিন্ন দেশে উৎপাদিত হয়। তবে এ ডিভাইসের নকশা এবং প্রকৌশলের কাজ হয় ক্যালিফোর্নিয়া থেকে। অর্থাৎ বেশির ভাগ ডিভাইসের সংযোজনের কাজ চীনে হলেও ম্যাক প্রোর সংযোজন করা হতো যুক্তরাষ্ট্রে। সাশ্রয়ী মূল্যে ম্যাক প্রো ডেস্কটপ কম্পিউটার সরবরাহের লক্ষ্যে শুধু সংযোজনের কার্যক্রম চীনে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের টেক্সাস কারখানায় ম্যাক প্রো উৎপাদনের কাজ করে আসছিল চুক্তিভিত্তিক পণ্য নির্মাতা ফ্লেক্স লিমিটেড।