মোবাইল পানিতে পড়লে করণীয়

6

বর্ষা মৌসুমে বৃষ্টি কিংবা অন্য কোনো কারণে পছন্দের মোবাইল ডিভাইস ভিজে যেতে পারে। এতে ডিভাইসটি নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। একটু সাবধান হলে বা কিছু টিপস জানা থাকলে মোবাইল ডিভাইস ভিজলেও নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা করা সম্ভব। ডিভাইস ভিজলে কী করনীয়।
ব্যাটারিতে থাকা স্টিকার চেক করুন
প্রতিটি ডিভাইসের ব্যাটারিতে নির্মাতা প্রতিষ্ঠান একটি স্টিকার সংযুক্ত করে দেয়। ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠানগুলো যে ওয়ারেন্টি দেয়, পানিতে ভেজার ক্ষেত্রে তা প্রযোজ্য নয়। তাই প্রথমে ডিভাইসটি পানিতে ভিজেছে কিনা, পরীক্ষা করতে ব্যাটারির স্টিকার দেখে নেয়া উচিত। অধিকাংশ প্রতিষ্ঠান ব্যাটারিতে সাদা রঙের স্টিকার ব্যবহার করে। ব্যাটারির উত্তাপ বা অন্য কোনো কারণে স্টিকারের রঙ কিছুটা পরিবর্তন হয়ে যেতে পারে।
তৎক্ষণাৎ বন্ধ করে দিন
মোবাইল ডিভাইস ভিজলে তত্ক্ষণাৎ তা বন্ধ করে দিন। পরে ডিভাইসটিতে থাকা সিম, মেমোরি কার্ড, ব্যাটারি খুলে ফেলুন। এগুলো নরম কাপড় দিয়ে মুছে ফেলুন। খেয়াল করুন ডিভাইসটিতে হেডফোন বা অন্য কোনো অনুষঙ্গ যুক্ত রয়েছে কিনা, থাকলে তা খুলে সঙ্গে সঙ্গে মুছে ফেলুন। যাতে পোর্টের মাধ্যমে পানি ঢুকতে না পারে।
ডিভাইসটি মুছে ফেলুন
ভিজে যাওয়া ডিভাইস যত তাড়াতাড়ি সম্ভব নরম কাপড় দিয়ে মুছে ফেলুন। সম্ভব হলে ছোট ভ্যাকিউম ক্লিনার ব্যবহার করুন। এতে ডিভাইসটির ভেতরে থাকা পানি বেরিয়ে আসবে। খেয়াল রাখবেন যাতে ভ্যাকিউম ক্লিনার ডিভাইসের খুব কাছাকাছি না আসে। তাতে ডিভাইসটির ক্ষতি হতে পারে। তবে কখনই হেয়ার ড্রায়ার দিয়ে ডিভাইস পরিষ্কারের চেষ্টা করবেন না।
চালের পাত্রে রাখুন
ডিভাইস ভিজে গেলে তা চালের পাত্রে রাখুন। চাল পানি শুষে নেয়। এক রাত রাখলে ডিভাইসের ভেতরে থাকা পানি সম্পূর্ণরূপে শুষে নেবে চাল। এতে আপনার ডিভাইস পানিমুক্ত হয়ে যাবে।
ভিজে যাওয়া ডিভাইস চালুর আগে ২৪ ঘণ্টা অপেক্ষা করুন
মোবাইল ডিভাইস ভিজে গেলে তা বন্ধ করে দেয়াই উত্তম। এক্ষেত্রে ডিভাইসটি পুনরায় চালু করতে কমপক্ষে ২৪ ঘণ্টা অপেক্ষা করা উচিত। এ সময়ের মধ্যে নিশ্চিত হয়ে নিন আপনার ডিভাইসটিতে কোনো পানি অবশিষ্ট রয়েছে কিনা। থাকলেও তা সময়ের সঙ্গে শুকিয়ে যাবে। এতে ডিভাইসটির ক্ষতি হওয়ার ঝুঁকি কমে যায়।
ফ্যানের নিচে রাখবেন না
অনেকেই মোবাইল ডিভাইস ভিজে গেলে তা শুকানোর জন্য ফ্যানের নিচে রাখেন। এতে ডিভাইসটিতে থাকা পানি শুকালেও ক্ষতি হওয়ার ঝুঁকি থাকে। তাই কখনই ভিজা ডিভাইস ফ্যানের নিচে রাখবেন না। গরম বাতাসেও ডিভাইসটি রাখা উচিত নয়। ফ্যান বা কোনো ড্রায়ার ব্যবহার না করে ভিজে যাওয়া ডিভাইস নরম কাপড় দিয়ে মুছে ফেলাই উত্তম।
প্রয়োজনে সার্ভিস সেন্টারে নিন
উপরোক্ত টিপস অনুসরণ করার পরও ভিজে যাওয়া মোবাইল ডিভাইস চালু না হলে সার্ভিস সেন্টারে নিন। এতে বিশেষ কোনো যন্ত্রাংশ ক্ষতিগ্রস্ত হলে তা পরিবর্তন করে ডিভাইসটি পুনরায় ব্যবহার করা সম্ভব হবে।