মেরিল প্রথম আলো পুরস্কার উঠল যাদের হাতে

25

রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে শুক্রবার সন্ধ্যায় শুরু হয় মেরিল-প্রথম আলো পুরস্কারের ২১তম এই আসর।
মেরিল-প্রথম আলো পুরস্কার ২০১৮-তে আজীবন সম্মাননা পেয়েছেন অভিনেতা আলী যাকের।
মেরিল প্রথম আলো তারকা জরিপ পুরস্কারে চলচ্চিত্র বিভাগে সেরা অভিনেত্রী হয়েছেন পূজা চেরি ও সেরা অভিনেতা হয়েছেন সিয়াম আহমেদ। এঁরা দুজনই পোড়ামন-২ সিনেমায় অভিনয়ের জন্য পাঠক জরিপে এই পুরস্কার পান।
সমালোচকদের চোখে মেরিল-প্রথম আলো পুরস্কারের চলচ্চিত্র শাখায় দুটি করে পুরস্কার জিতেছে ‘দেবী’ ও ‘স্বপ্নজাল’। অন্যদিকে সেরা চলচ্চিত্র হয়েছে ‘কমলা রকেট’।
‘দেবী’ ছবিতে অনবদ্য অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন অভিনেত্রী জয়া আহসান। তার হাতে পুরস্কার তুলে দেন চলচ্চিত্র শিল্পী ইলিয়াস কাঞ্চন ও রোজিনা।
নীলু চরিত্রে অভিনয় করে দর্শকদের মন জিতেছেন শবনম ফারিয়া। সেরা নবীন অভিনয়শিল্পীর পুরস্কার জিতেছেন তিনি।
একই ছবিতে ‘মিসির আলি’ চরিত্রে অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন চঞ্চল চৌধুরী। মতিন রহমান ও লায়লা হাসান পুরস্কার তুলে দেন চঞ্চলের হাতে।
গত বছরের অন্যতম আলোচিত ছবি ‘স্বপ্নজাল’। সেলুলয়েডে একটি নিটোল প্রেমের গল্পের সার্থক বুনন ফুটিয়ে সেরা পরিচালক হন গিয়াস উদ্দিন সেলিম। তার হাতে স্বীকৃতিসূচক ক্রেস্ট তুলে দেন পরিচালক অমিতাভ রেজা চৌধুরী ও অভিনেত্রী সারা যাকের। অন্যদিকে একই ছবিতে অসাধারণ অভিনয়ের স্বীকৃতিস্বরূপ বিশেষ সমালোচক পুরস্কার পেয়েছেন নায়িকা পরীমণি।
মেরিল-প্রথম আলো ফেম ফ্যাক্টরি আয়োজিত ‘আগামীর নির্মাতা’ প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এই প্রতিযোগিতায় প্রথম পুরস্কার পেয়েছেন তাসমিয়া আফরিন। তিনি যাবেন কান চলচ্চিত্র উৎসবে। প্রতিযোগিতায় দ্বিতীয় পুরস্কার পেয়েছেন লস্কর নিয়াজ মাহমুদ। আর তৃতীয় পুরস্কার পেয়েছেন তানভীর মাহমুদ চৌধুরী। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অভিনেত্রী বন্যা মির্জা ও পরিচালক আকরাম খান।
‘পাতা ঝরার দিন’ নাটকে অনবদ্য অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পান রুমানা রশীদ ঈশিতা। তার হাতে পুরস্কার তুলে দেন জুয়েল আইচ ও আফরোজা বানু। অন্যদিকে একই নাটকে অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন সৈয়দ হাসান ইমাম। এই অভিনেতার হাতে পুরস্কার তুলে দেন রহমত আলী ও ওয়াহিদা মল্লিক জলি।
‘মডার্ন টাইমস’ নাটকের নির্দেশনা দিয়ে যৌথভাবে সেরা নির্দেশক পুরস্কার পেয়েছেন মাহমুদুল হাসান আদনান ও নাজমুল নবীন। তাদের হাতে পুরস্কার তুলে দেন রামেন্দু মজুমদার ও রোকেয়া প্রাচী। অন্যদিকে ‘পাতা ঝরার দিন’-এর নাট্যরূপ দিয়ে সেরা নাট্যকারের পুরস্কার পেয়েছেন রেদওয়ান রনি। ড. ইনামুল হক ও লাকী ইনাম তার হাতে পুরস্কার তুলে দেন।
তারকা জরিপ পুরস্কারে পাঠকের বিচারে সেরা গায়কের পুরস্কার পেয়েছেন ইমরান। অন্যদিকে সেরা গায়িকার পুরস্কার পেয়েছেন কনা। ‘পোড়ামন ২’ ছবির একটি গানে কণ্ঠ দিয়ে এ দুজন জিতে নিয়েছেন পুরস্কার, গানের শিরোনাম ‘ওহে শ্যাম’।
মেরিল-প্রথম আলো তারকা জরিপ পুরস্কারের টেলিভিশন শাখায় পাঠকের বিচারে জয়ী হয়েছে ‘বুকের বাঁ পাশে’। এই নাটকে অনবদ্য অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন মেহ্জাবীন চৌধুরী। একই নাটকে অভিনয় করে সেরা অভিনেতা হয়েছেন আফরান নিশো।
‘বুকের বাঁ পাশে’ নাটকে ছিল হৃদয় ভাঙার গল্প। এতে আফরান নিশোর অভিনয়ে মুগ্ধ হয়ে দর্শকেরা সেরা অভিনেতার খেতাব দিয়েছেন তাঁকে।
কই নাটকে নিশোর বিপরীতে সমান তালে অভিনয় করে সেরা অভিনেত্রী হয়েছেন মেহ্জাবীন চৌধুরী।