মূল্যস্ফীতি কমছে

12

চলতি বছরের নভেম্বরে জাতীয় পর্যায়ে মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৫২ ভাগ, যা তার আগের মাসে অর্থাৎ অক্টোবরে ছিল ৬ দশমিক ৪৪ ভাগ। গত বছরের নভেম্বরের তুলনায়ও এ বছরের নভেম্বরে মূল্যস্ফীতি কমেছে। গতবছর নভেম্বরে মূল্যস্ফীতির হার ছিল ৬ দশমিক ০৫ ভাগ। গতকাল বুধবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সূত্রে এই তথ্য জানায়। খবর বাংলা ট্রিবিউনের
সূত্র জানায়, নভেম্বরে খাদ্য ও খাদ্য বহির্ভূত উপ-খাতে মূল্যস্ফীতি হয়েছে যথাক্রমে শতকরা ৬ দশমিক ০১ ও ৪ দশমিক ৬৫ ভাগ, যা অক্টোবরে ছিল যথাক্রমে ৭ দশমিক ৭৩ ও ৪ দশমিক ৬২ ভাগ। এদিকে ২০১৯ সালের ডিসেম্বর থেকে ২০২০ সালের নভেম্বর পর্যন্ত চলন্ত গড় মূল্যস্ফীতির হার নিরূপণ করা হয়েছে শতকরা ৫ দশমিক ৭৩ ভাগ। তার আগের বছরের একই সময় ২০১৮ সালের ডিসেম্বর থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত চলন্ত গড় মূল্যস্ফীতির হার ছিল শতকরা ৫ দশমিক ৫৬ ভাগ।
মূল্যস্ফীতির হ্রাস-বৃদ্ধি পর্যালোচনা করে বিবিএস বলছে, ডিম, ব্রয়লার মুরগি, মাছ, শাক-সবজি ও মশলার মূল্য চলতি বছরের অক্টোবরের তুলনায় নভেম্বরে কমেছে। এই সময় গ্রামীণ পর্যায়ে মূল্যস্ফীতি হয়েছে শতকরা ৫ দশমিক ৫৫ ভাগ, যা অক্টোবরে ছিল ৬ দশমিক ৬৭ ভাগ। শহর পর্যায়ে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৪৭, যা অক্টোবরে ছিল ৬ দশমিক ০৩ ভাগ।