মুক্তিযোদ্ধার স্ত্রীর ভূমিকায় মৌসুমী

12

আবারও মুক্তিযুদ্ধের ছবিতে অভিনয় করছেন চিত্রনায়িকা মৌসুমী। নাম ‘অর্জন ৭১’। মুক্তিযুদ্ধে বাংলাদেশ পুলিশ বাহিনীর অবদান উপজীব্য করে লেখা হয়েছে এই ছবিটির গল্প। এর চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন মির্জা সাখাওয়াত হোসেন। পরিচালনা এবং প্রযোজনাও করছেন তিনি।
একাত্তরের মুক্তিযুদ্ধে পুলিশ অফিসার আবদুল কাদের মিয়ার গুরুত্বপূর্ণ অবদান ছিল। ওই সময় তিনি পঞ্চগড়ের দেবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব সামলাচ্ছিলেন। কিন্তু ১৯৭১ সালের ১ জুন তাকে গুলি করে হত্যা করে পাকিস্তানি হানাদার বাহিনী।
‘অর্জন ৭১’ ছবিতে এই চরিত্রটিতে অভিনয় করবেন শতাব্দী ওয়াদুদ। তার স্ত্রী ফিরোজার ভ‚মিকায় থাকবেন মৌসুমী। গত মঙ্গলবার ছবিতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হন একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ নায়িকা। এমন খবর মৌসুমী নিজেই গণমাধ্যমকে জানিয়েছেন। আরও জানিয়েছেন ছবি ও চরিত্রটি নিয়ে তিনি আশাবাদী।
এদিকে পরিচালক মির্জা সাখাওয়াত হোসেন জানান, আগামী ১৬ জুলাই এফডিসিতে ‘অর্জন-৭১’ ছবির মহরত অনুষ্ঠিত হবে। এরপর শুরু হবে শুটিং। লোকেশন ঠিক করা হয়েছে এফডিসি, রাজারবাগ পুলিশলাইনস ও উত্তরবঙ্গের বিভিন্ন স্থান।
২০১৩ সালে পুলিশ হেডকোয়ার্টারে ছবিটির গল্প জমা দিয়েছিলেন মির্জা সাখাওয়াত হোসেন। সম্প্রতি সেটি অনুমোদন পেয়েছে। পরিচালক জানান, কেন্দ্রীয় চরিত্র না হলেও ছবিতে মৌসুমীর ভ‚মিকা কম গুরুত্বপূর্ণ নয়। তিনি চলচ্চিত্রের গুডু একজন অভিনেত্রী। আশা করি ভালো কিছুই হবে।’
এর আগেও মুক্তিযুদ্ধের ছবিতে অভিনয় করেছেন মৌসুমী। সেখানে দর্শকদের নজর কেড়েছিল নায়িকার অভিনয়। এবার ‘অর্জন ৭১’-এর অপেক্ষায় তার ভক্তরা। পুলিশ অফিসার মুক্তিযোদ্ধা আবদুল কাদেরের স্ত্রী ফিরোজার চরিত্র পর্দায় ফুটিয়ে তুলতে তাই জোর প্রস্তুতি নিচ্ছেন মৌসুমীও।