মীরা সিংহ আর নেই

374

প্রবর্তক সংঘ (বাংলাদেশ) এর সাবেক সাধারণ সম্পাদক, চিরকুমারী মীরা সিংহ গত রবিবার দিবাগত ভোররাত ৪টায় মৃত্যুবরণ করেন। বার্ধক্যজনিত অসুস্থতায় ৮২ বছর বয়সে প্রবর্তক সংঘের নবনির্মিত মৈত্রেয়ী ভবনে নিজ কক্ষে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
১৯৪৩ সালের দুর্ভিক্ষের সময় তার শৈশবকালে প্রবর্তক সংঘের দাদামনিরা তাঁকে নিয়ে আসেন প্রবর্তকে। ১৯৩৭ সালে হাটহাজারীর বাথুয়া গ্রামের সিংহ বাড়িতে জন্ম নেয়া এ মহীয়সী নারী ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামে বিধ্বস্ত প্রবর্তক সংঘের অনাথ ছেলেমেয়েদের নিয়ে ত্রিপুরা শরণার্থী শিবিরে আশ্রয় নেন। বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী সময়ে তিনি সংঘ এবং প্রবর্তক বিদ্যাপীঠের হাল ধরেন। এম এ পাশ করার পর সেবাব্রত ও মানবাধিকার চর্চার ক্ষেত্রে নিজেকে আরো দক্ষ করবার মানসে তিনি নরওয়ে বাংলাদেশ এসোসিয়েশনের বৃত্তি নিয়ে নরওয়ের রাজধানী অসলোতে প্রশিক্ষণ লাভ করেন।
প্রবর্তক সংঘ প্রাঙ্গণে শোক সমাবেশ প্রবর্তক সংঘের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হওয়ার পর স্থানীয় জে এম সেন হলে নাগরিক সমাবেশ এবং শোভাযাত্রা সহকারে বলুয়ার দিঘী মহাশ্মশানে শেষকৃত্যানুষ্ঠান সমাপ্ত হয়। শোক প্রকাশ করে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করে প্রবর্তক পরিচালনা পরিষদ, প্রবর্তক স্কুল এন্ড কলেজ, বাংলাদেশ হিন্দু ফাউন্ডেশন, দি আর্বান কো-অপারেটিভ সোসাইটি, দি চিটাগাং এসোসিয়েশন, চট্টগ্রাম ব্রাহ্ম সমাজ, উদীচী শিল্পী গোষ্ঠী, শ্রী অরবিন্দ সোসাইটি, সমন্বয়, রামকৃষ্ণ চর্চা ও প্রচারকেন্দ্র, অভ্যুদয় সাংস্কৃতিক গোষ্ঠী, বাংলাদেশ কমিউনিষ্ট পার্টি, বাংলাদেশ জাসদ, বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ, সারদা সংঘ, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ। ইসকনের ভক্তবৃন্দ প্রার্থনা সভা পরিচালনা করেন এবং প্রবর্তকের শিশু শিল্পীরা সঙ্গীতাঞ্জলির মাধ্যমে তাঁকে শেষ বিদায় জানান। আগামী ৫ ফেব্রæয়ারি প্রবর্তক মাস্টার দা সূর্যসেন মিলনায়তন প্রাঙ্গণে প্রয়াতের আদ্যশ্রাদ্ধ অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি