মিয়ানমারের আরও কয়েকশ অ্যাকাউন্ট বন্ধ করছে ফেসবুক

পূর্বদেশ ডেস্ক

13

‘সমন্বিত অনৈতিক আচরণ’ ও সামরিক বাহিনীর সঙ্গে সম্পর্ক উদ্ঘাটিত হওয়ার পর তাদের সামাজিক যোগাযোগ নেটওয়ার্কগুলো থেকে মিয়ানমারের আরও কয়েশত অ্যাকাউন্ট, পেইজ ও গ্রুপ সরিয়ে নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এর আগে মিয়ানমারের সেনাবাহিনী প্রধানসহ দেশটির অনেকগুলো একাউন্ট বন্ধ করেছিল সামাজিক যোগাযোগ মাধ্যমের এই বৃহৎ কোম্পানি।
মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সহিংসতার লক্ষ্যে এই সামাজিক নেটওয়ার্কটি ব্যবহার করে ঘৃণা ছড়ানো হলেও তা বন্ধ করতে ব্যর্থ হওয়ার পর সমালোচনার মুখে ওই পদক্ষেপ নিয়েছিল ফেসবুক। খবর বিডিনিউজের
বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, মঙ্গলবার রাতে এক ব্লগ পোস্টে ফেসবুক জানিয়েছে, তারা তাদের সামাজিক নেটওয়ার্ক থেকে ৪২৫ টি পেইজ, ১৭ টি গ্রুপ ও ১৩৫ টি একাউন্ট এবং ইনস্টাগ্রাম ফটো-শেয়ারিং সার্ভিস থেকে ১৫ টি অ্যাকাউন্ট সরিয়ে নিয়েছে। অন্যান্য যেসব পেইজ ‘তারা কারা বা তারা কি করছে সে বিষয়ে অন্যদের বিভ্রান্ত করছে’ এবং মিথ্যা বর্ণনা দিয়ে কোম্পানির নীতি লঙ্ঘন করছে তাদের বিষয়ে তদন্ত অব্যাহত আছে বলে জানিয়েছে ফেসবুক।
বন্ধ করা পেইজগুলোর মধ্যে ‘আপাতভাবে স্বাধীন সংবাদ, বিনোদন, সৌন্দর্য ও লাইফস্টাইল পেইজ ছিল যাদের সঙ্গে মিয়ানমার সামরিক বাহিনী লিঙ্ক ছিল’ এবং এগুলো ও অন্যান্য পেইজগুলো আগস্টে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে ফেসবুক। এ বিষয়ে মন্তব্যের জন্য মিয়ানমার সরকারের মুখপাত্র জাও হতাইয়ের সঙ্গে গতকাল বুধবার ফোনে যোগোযোগ করা হলেও তিনি কোনো উত্তর দেননি বলে জানিয়েছে রয়টার্স।