মিয়ানমারকে সমর্থন পুনর্ব্যক্ত চীনের

বিডিনিউজ

37

রোহিঙ্গা সঙ্কট নিয়ে বিশ্বজুড়ে মিয়ানমারের সমালোচনা চললেও চীন এখনও সেদেশের সরকারকে সমর্থন দিচ্ছে বলে দেশটির একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন। চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের উপ-প্রধান গোয়া ইয়েঝা শনিবার এক প্রশ্নের জবাবে একথা বলেছেন বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

বেইজিংয়ে কমিউনিস্ট পার্টির সম্মেলনের ফাঁকে সাংবাদিকদের তিনি বলেন, চীন রাখাইনে আইন-শৃঙ্খলা বাহিনীর ওপর হামলার নিন্দা জানায় এবং সেখানে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় মিয়ানমারের পদক্ষেপকে সমর্থন করে। চীনা কমিউনিস্ট পার্টির এই নেতা বলেন, চীন ও মিয়ানমারের ঘনিষ্ঠ ও দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে এবং মিয়ানমার নিজেই তার সমস্যা মোকাবেলা করতে পারে বলে চীন বিশ্বাস করে। রোহিঙ্গা সংকট নিয়ে চীনের অবস্থান পশ্চিমাদের থেকে ভিন্ন হওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, চীন যে কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার বিপক্ষে। “কোনো দেশে অন্য কোনো দেশ হস্তক্ষেপ করলে তার কী পরিণতি হয় সাম্প্রতিক বিষয়গুলোতে আপনি দেখতে পাচ্ছেন। আমরা এটা করব না।”

চীনের সঙ্গে মিয়ানমারের দীর্ঘ স্থল সীমান্ত থাকায় তারা সেদেশে অস্থিতিশীলতা চান না বলে জানান গোয়া ইয়েঝা। “আমরা সহিংস ও সন্ত্রাসী কর্মকা-ের নিন্দা জানাই,” বলেন তিনি।