‘মাসুদ রানা’ হচ্ছেন এবিএম সুমন?

15

বড় বাজেটের চলচ্চিত্র ‘মাসুদ রানা’র সম্ভাব্য নায়ককে নিয়ে ঢাকাই সিনেমার দর্শকদের আগ্রহের মধ্যেই সামনে এসেছে অভিনেতা এবিএম সুমনের নাম। শুটিং শুরুর অপেক্ষায় থাকা এ সিনেমার কেন্দ্রীয় চরিত্রের অভিনেতা হিসেবে ঢাকা অ্যাটাকের সুমনের নামই প্রকাশ করা হয়েছে ইন্টারন্যাশনাল মুভি ডেটাবেইজে (আইএমডিবি)।
আর ‘মাসুদ রানা’ চরিত্রের জন্য বাংলাদেশে অডিশন নিতে আসা চলচ্চিত্রটির হলিউডি ইউনিট ডিরেক্টর ফিলিপ টানের সঙ্গে সুমনের একটি ছবি সেই আলোচনায় রসদ যোগাচ্ছে।
তবে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা এখনও দেয়নি। সুমনও এখনই স্পষ্ট কিছু বলতে রাজি ননা।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রশ্নে তিনি বলেন, “প্রযোজকরাই আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানাবেন। আমার বলার কিছু নেই।”
তবে মাসুদ রানা চরিত্রের জন্য অডিশন দেওয়ার কথা স্বীকার করেছেন সুমন। তিনি বলেছেন, অডিশন শেষেই কলাকুশলীদের সঙ্গে ওই ছবিটি তোলা হয়েছিল।
এর আগে গুলশান হামলার ঘটনা নিয়ে নির্মিত ‘ঢাকা অ্যাটাক’ চলচ্চিত্রে একজন সোয়াট সদস্যের ভূমিকায় অভিনয় করে সমালোচকদের নজরে আসেন সুমন। ফ্যাশন মডেলিং দিয়ে শুরু করে পরে ‘অচেনা হৃদয়’ চলচ্চিত্রের মধ্য দিয়ে তার বড়পর্দার ক্যারিয়ার শুরু হয়।
কাজী আনোয়ার হোসেনের জনপ্রিয় স্পাই থ্রিলার ‘মাসুদ রানার’ প্রথম বই ‘ধ্বংস পাহাড়’ অবলম্বনে নির্মিতব্য এ সিনেমার বাংলা নাম ‘মাসুদ রানা’ রাখা হলেও ইংরেজি ভাষায় বিদেশে মুক্তি দেওয়া হবে মাসুদ রানার কোড ‘এমআর-নাইন’ নামে।
জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে হলিউডের সিলভারলাইনসহ আরও তিনটি প্রতিষ্ঠানের প্রযোজনায় ৮৩ কোটি টাকা ব্যয়ে ছবিটি পরিচালনা করবেন আসিফ আকবর। তিনি যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে ফিল্ম মেকিংয়ের উপর উচ্চতর পড়াশোনা শেষ করে ইতোমধ্যে হলিউডে তিনটি চলচ্চিত্র নির্মাণ করেছেন।
এ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয়ের জন্য ইতোমধ্যে ‘আয়রন ম্যান-২’ চলচ্চিত্রের অভিনেতা মিকি রুর্কি, ‘দ্য ট্রান্সপোর্টার’, ‘এভারলি’সহ বেশ কয়েকটি হলিউডি সিনেমার অভিনেত্রী গাব্রিয়েলা রাইট ও ভারতীয় রেসলার দ্য খালি চুক্তিবদ্ধ হয়েছেন।
এমনকি ধ্বংস পাহাড়ে রানার নায়িকা হিসেবে সুলতা চরিত্রে বলিউডের অভিনেত্রী শ্রদ্ধা কাপুরকে দেখা যাবে বলেও ঘোষণা দিয়েছে জাজ মাল্টিমিডিয়া। কিন্তু বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্সের দুধর্ষ স্পাই মাসুদ রানার চরিত্রে পর্দায় কে আসছেন, তা নিয়ে এখনও রহস্য রেখে দিয়েছেন প্রযোজকরা।
জাজ মাল্টিমিডিয়ার সিইও অলিমুল্লাহ খোকন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হলিউডের একটি টিম বাংলাদেশে এসে নয় জনের সাক্ষাৎকার নিয়েছে। সেখান থেকেই একজনের নাম ঘোষণা করা হবে।”
জাজ মাল্টিমিডিয়া এবার মাসুদ রানা সিরিজের তিনটি উপন্যাসের চলচ্চিত্রায়নের স্বত্ত¡ কিনে প্রথমে ১৯৬৬ সালে প্রকাশিত ‘ধ্বংস পাহাড়’ অবলম্বনে চলচ্চিত্র নির্মাণে হাত দিয়েছে। চিত্রনাট্য পরিমার্জন, পরিবর্তন ও পরিবর্ধন করেছেন আবদুল আজিজ, নির্মাতা আসিফ আকবর ও তরুণ থ্রিলার লেখক নাজিম উদ দৌলা।
এর আগে ‘মাসুদ রানা’ অবলম্বনে চার যুগ আগে বাংলাদেশে একটি চলচ্চিত্র নির্মিত হয়েছিল, তাতে মাসুদ রানার ভূমিকায় ছিলেন সোহেল রানা। তাতে নায়িকা ছিলেন কবরী ও অলিভিয়া। মাসুদ রানা সিরিজের ‘বিস্মরণ’ অবলম্বনে নির্মিত ওই চলচ্চিত্রটি বেশ ব্যবসা করেছিল।