মালি সরকারের পদত্যাগ

10

আফ্রিকার দেশ মালিতে সহিংসতা প্রতিরোধে ব্যর্থ হয়ে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী সুমেলু বুবি মাইগা নেতৃত্বাধীন সরকার। বুধবার তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পাশ করেছিলো দেশটির সংসদ সদস্যরা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। দেশটিতে অনেকদিন ধরেই সহিংসতা চলছিলো।
২০১২ সাল থেকে আল-কায়েদা সেখানে হামলা চালিয়ে আসছে। গত মাসেই এক সহিংসতায় ১৩০ জনেরও বেশি মানুষ নিহত হয়। দেশটিতে ২০১৫ সালে শান্তিচুক্তি করা হলেও এখনও অনেক স্থান সন্ত্রাসী গোষ্ঠীর দখলে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হওয়ায় চাপের মুখে ছিলো সরকার।
সহিংসতা প্রতিরোধে ব্যর্থ হওয়ায় বুধবার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা জ্ঞাপন করে পার্লামেন্ট সদস্যরা। এর একদিন পরই আসে পদত্যাগের ঘোষণা।
প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাচার জানান, তিনি মাইগার পদত্যাগপত্র গ্রহণ করেছেন। এক বিবৃতিতে প্রেসিডেন্ট জানান, ‘খুব শিগগিরই নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হবে। সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে গঠন করা হবে নতুন সরকার।‘ সর্বশেষ ৫ এপ্রিল রাজধানী বামাকোরও রাজপথে জড়ো হয় সরকার বিরোধী অবস্থান নেয় হাজার হাজার মানুষ। মঙ্গলবার টেলিভিশনে দেওয়ার এক ভাষণে প্রেসিডেন্ট বলেন, ‘আমি মানুষের ক্ষোভের আওয়াজ শুনতে পাচ্ছি।’