মানসিক স্বাস্থ্য সুরক্ষায় পদক্ষেপ গ্রহণের দাবিতে স্মারকলিপি

10

কোন একটা দুর্ঘটনা শুধুমাত্র শারীরিক ও আর্থিক ক্ষতিই সাধন করে তা নয় বরং ক্ষতি সাধিত হয় বিভিন্ন দিক থেকে যেমন-মানসিক, সামাজিক, পারিবারিক, পরিবেশগত ইত্যাদি। ‘মিরসরাই ট্র্যাজেডি’র আট বছর অতিবাহিত হলেও এখনও ৪৬ পরিবারের অধিকাংশ লোকজনই স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে নি।
মানবিক এই বিপর্যয়ে ক্ষতিগ্রস্তদের মানসিক স্বাস্থ্য সুরক্ষা ও মনোসামাজিক প্রতিবন্ধিতা প্রতিরোধে স্বল্প ও দীর্ঘমেয়াদী কাউন্সেলিং এবং সাইকোথেরাপি সেবা নিশ্চিত করতে সরকারের স্বাস্থ্য, শিক্ষা ও সমাজকল্যাণ কর্মকর্তা, স্থানীয় প্রশাসন, সুশীল সমাজ, পেশাজীবীসহ সচেতন মহলকে উপর্যুক্ত বিষয়ে এগিয়ে আসার জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে মানসিক স্বাস্থ্য ইস্যুতে কর্মরত সংগঠন ‘মেন্টাল হেলথ অ্যাডভোকেসি এসোসিয়েশন’ এর উদ্যোগে গতকাল চট্টগ্রাম জেলা প্রশাসক ও সিভিল সার্জনকে স্মারকলিপি প্রদান করা হয়।
স্মারকলিপি গ্রহণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন ও সিভিল সার্জন ডা. মো. আজিজুর রহমান সিদ্দিকী। এ সময় উপস্থিত ছিলেন জেসমিন সুলতানা পারু, উৎপল বড়ুয়া, মোস্তফা কামাল যাত্রা, আবু ইউসুফ আহমেদ লিংকন, মোহিনী সংগীতা সিন্হা ও আবুল হাশেম খান। বিজ্ঞপ্তি