মাত্র ৭ মাসেই ১৪টি উঁচু পর্বতের চ‚ড়ায় উঠে ইতিহাস

1

সাত মাসে বিশ্বের ১৪টি উঁচু পর্বতের শিখর ছুঁয়ে রেকর্ড গড়লেন নেপালের পর্বতারোহী নির্মল পূর্জা। মঙ্গলবার (২৯ অক্টোবর) সকাল ৮টা ৫৮ মিনিটে চীনের শিশাপাঙমা পর্বতের চ‚ড়ায় উঠে ইতিহাসের পাতায় নাম লেখালেন তিনি।
সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে মঙ্গলবার সকাল ৯টা ২১ মিনিটে নির্মল পূর্জা লিখেছেন, ‘লক্ষ্য অর্জন হলো।’ একইসঙ্গে তিনি উল্লেখ করেন দলের সদস্যদের নাম। তারা হলেন- মিঙমা ডেভিড শেরপা, গালজেন শেরপা ও গেজমান তামাঙ।
বিশ্বে ৮ হাজার মিটারের চেয়ে উঁচু ১৪টি পর্বত আছে। নির্মলের নিজের ওয়েবসাইট বলছে, পোল্যান্ডের পর্বতারোহী ইয়াজি কুকুজকা ১৯৮৭ সালে সাত বছর ১১ মাস ও ১৪ দিনে পৃথিবীর ১৪টি উঁচু পর্বতের চ‚ড়া স্পর্শ করার রেকর্ড গড়েছিলেন।
তবে ব্রিটিশ মাউন্টেনিয়ারিং কাউন্সিলের ওয়েবসাইটে বলা হয়েছে, আগের রেকর্ডটির মালিক দক্ষিণ কোরিয়ার কিম চ্যাঙ-হো। তিনি সময় নিয়েছিলেন ৭ বছর ১০ মাস ও ৬ দিন।
এসব নজির মাত্র সাত মাসে ভেঙে দিলেন নির্মল পূর্জা। ৮ হাজার মিটারের উঁচু দুটি পর্বতের চ‚ড়া কম সময়ে দু’বার ছুঁয়েছেন কেবল তিনিই।
২০১২ সালে এভারেস্টের বেজক্যাম্পে ঘুরতে গিয়েছিলেন নির্মল। পরিকল্পনা ছিল বেড়ানোর পর ফিরে আসবেন। কিন্তু ওই ভ্রমণের পর পর্বত অভিযান শুরুর সিদ্ধান্ত নেন তিনি।
এ বছরের এপ্রিলে নেপালে প্রচারণা শুরু করেন নির্মল পূর্জা। এরপর বিরামহীনভাবে পর্বতে আরোহণ করেছেন তিনি। মে মাসে ছুঁয়েছেন মাউন্ট এভারেস্টের শিখর। সেখানে তোলা তার ছবি সারাবিশ্বে নজর কাড়ে। কারণ তিনি অন্য চার পর্বতারোহীকে উদ্ধার করেন।
গত আগস্টে ব্রিটিশ গণমাধ্যম কলিন মারেকে নির্মল জানান, পাঁচ দিনেই এভারেস্ট, লৎসে ও মাকালু পর্বতের চ‚ড়ায় উঠেছেন।
গত মাসে (সেপ্টেম্বর) নির্মলের চ্যালেঞ্জ থমকে গিয়েছিল। তখন চীনের শিশাপাঙমায় আরোহণের অনুমতির জন্য অপেক্ষা করতে হয়েছে তাকে। কারণ পর্বতটি চীনের তিব্বতি স্বায়ত্তশাসিত অঞ্চলে অবস্থিত। শেষমেষ চীনা সরকারের সঙ্গে নির্মলের পক্ষ থেকে নেপালি সরকার যোগযোগ করলে ১৫ অক্টোবর সবুজ সংকেত পান তিনি।
নির্মল পূর্জার বয়স ৩৬ বছর। ২০০৩ সালে ব্রিটিশ সেনাবাহিনীতে যোগ দেন তিনি। ২০০৯ সালে রয়েল মেরিন সদস্য হন। ২০১৮ সালে রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটিশ বেসামরিক সম্মান এমবিই দেন তাকে। নেপালি সৈন্যরা ব্রিটিশ আর্মির ব্রিগেড অব গুরখাস ইউনিটে ২০০ বছরেরও বেশি সময় সেবা দিয়েছেন। সূত্র: বিবিসি

২০১৯ সালে নির্মল পূর্জার স্পর্শ করা ১৪টি পর্বতের চূড়া

ে অন্নপূর্ণা (নেপাল), ২৩ এপ্রিল
ে ডাউলাগিরি (নেপাল), ১২ মে
ে কাঞ্চনজঙ্ঘা (নেপাল), ১৫ মে
ে এভারেস্ট (নেপাল), ২২ মে
ে লৎসে (নেপাল), ২২ মে
ে মাকালু (নেপাল), ২৪ মে
ে নাঙ্গা পর্বত (পাকিস্তান), ৩ জুলাই
ে গাশেরব্রæম ১ (পাকিস্তান), ১৫ জুলাই
ে গাশেরব্রæম ২ (পাকিস্তান), ১৮ জুলাই
ে কেটু (পাকিস্তান), ২৪ জুলাই
ে ব্রড পিক (পাকিস্তান), ২৬ জুলাই
ে চো ওয়ু (চীন), ২৩ সেপ্টেম্বর
ে মানাসলু (নেপাল), ২৭ সেপ্টেম্বর
ে শিশাপাঙমা (চীন), ২৯ অক্টোবর