মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পের জমি অধিগ্রহণের চেক বিতরণ

মহেশখালী প্রতিনিধি

14

মাতারবাড়িতে কয়লা বিদ্যুৎ কেন্দ্রে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্তদের মাঝে ক্ষতিপূরণের চেক বিতরণ করেছেন মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। রোববার সকাল ১০টায় কয়লাবিদ্যুৎ কেন্দ্রের কোল পাওয়ার জেনারেশন কোম্পানির সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এসব চেক বিতরণ করেন তিনি।
কোল পাওয়ার জেনারেশন কোম্পানি সূত্রে জানা গেছে, মাতারবাড়িতে কোল পাওয়ার জেনারেশন কোম্পানি কর্তৃক বাস্তবায়নাধীন ১২’শ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রকল্প এবং বাংলাদেশ-সিঙ্গাপুর ৭’শ মেগাওয়াট প্রকল্পের ভূমি অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্ত বিভিন্ন ক্যাটাগরির ২১৩ জনকে বিভিন্ন অংকের ক্ষতিপূরণের চেক ইস্যু হয়। আনুষ্ঠানিকভাবে ওইসব চেক বিতরণের জন্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। তিনি ক্ষতিগ্রস্তদের মাঝে চেক হস্তান্তর করেন।
এসময় প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক বলেন, ‘দেশের উন্নয়নের জন্য মাতারবাড়িতে তৈরি হচ্ছে দেশের সর্ববৃহৎ উন্নয়ন প্রকল্প। এই প্রকল্প বাস্তবায়নের জমি দেয়াসহ নানাভাবে মাতারবাড়ির মানুষ সহযোগিতা করে যাচ্ছেন। এতে তারা ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু তাদের সেই ক্ষতি পুষিয়ে দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন। সেই নির্দেশ মোতাবেক জমির মালিক, শ্রমিকসহ বিভিন্নভাবে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে ক্ষতিপূরণের ব্যবস্থা করা হয়েছে। এই ক্ষতিপূরণের অর্থ বিতরণ করা হয়েছে এবং পর্যাক্রমে সবাই ক্ষতিপূরণের অর্থ পাবেন।’
এসময় স্থানীয়দের বিভিন্ন সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে তিনি বলেন, ‘ক্ষতিপূরণের টাকা তুলতে গিয়ে কাগজপত্র জটিলতাসহ সব ধরনের জটিলতা সমাধানের জন্য সব দপ্তরকে নির্দেশ দেয়া হয়েছে। যেসব সমস্যা ঝুলে রয়েছে তাদের সমস্যাগুলো সমাধান করে দ্রæত তাদেরও টাকা পাওয়ার ব্যবস্থা করা হবে। এছাড়াও মাতারবাড়িতে বাস্তবায়নাধীন প্রকল্পে স্থানীয় যোগ্য লোকদের কর্মসংস্থানের ব্যবস্থা শতভাগ বাস্তবায়ন হবে।’
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কোল পাওয়ার জেনারেশন কোম্পানির নির্বাহী পরিচালক মোঃ নজরুল ইসলাম, মাতারবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাস্টার মোহাম্মদ উল্লাহ, কোল পাওয়ার জেনারেশন কোম্পানির তত্ত¡াবধায়ক হুমায়ুন কবির, প্রধান প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) মোঃ মনিরুল ইসলাম, সাবেক চেয়ারম্যান এনামুল হক রুহুল, জেলা পরিষদের সদস্য মাস্টার রুহুল আমিন ও মোশারফা জন্নাত, উপজেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মাস্টার নুর বক্স এমএড। উপস্থিত ছিলেন, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি আশহাদ উল্লাহ সায়েম এবং আইন বিষয়ক সম্পাদক কায়ছার ছিদ্দিকী সোহেল, ধলঘাটার সাবেক চেয়ারম্যান আহসান উল্লাহ বাচ্চু, উপজেলা যুবলীগের যুগ্ম-আহব্বায়ক সেলিম উল্লাহ সেলিম, মুক্তিযোদ্ধা প্রজন্মলীগের উপজেলা সভাপতি ডা. শাহাব উদ্দীন, মাতারবাড়ি ইউনিয়ন যুবলীগের সভাপতি আবুল কাশেম, ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মুরাদুল ইসলাম মুরাদ, ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সভাপতি ও ইউপি সদস্য কামরুন্নেছা কাজল, উপজেলা শ্রমিকলীগ নেতা মুছা কলিম উল্লাহ, মাতারবাড়ি ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আজিজুল হক, সাধারণ সম্পাদক আবদুুল কাইয়ুম প্রমুখ।