মুক্তিযুদ্ধের বিজয় মেলায় মাসব্যাপী পণ্যমেলার উদ্বোধন

মহিউদ্দিনসহ তিন নেতার নামে চত্বর নির্মাণের ঘোষণা মেয়রের

5

এবিএম মহিউদ্দিন চৌধুরী, মোছলেম উদ্দিন আহমদ, মো. ইউনুছকে স্মরণীয় করে রাখতে নেভাল মোড়ে চত্বর নির্মাণের ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। গতকাল রবিবার বিকেলে আউটার স্টেডিয়ামে মুক্তিযুদ্ধের বিজয় মেলার মাসব্যাপী পণ্যমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।
মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, মুক্তিযুদ্ধের সময় আমাদের প্রিয় নেতা মহিউদ্দিন চৌধুরী, মোছলেম উদ্দিন আহমদ ও বিজয়মেলা পরিষদের মহাসচিব মুক্তিযোদ্ধা মো. ইউনুছ নেভাল মোড় থেকে পাকিস্তানিদের হাতে গ্রেপ্তার হয়েছিলেন। এ স্মৃতি ধরে রাখতে নেভাল মোড়ে এ তিন নেতার নামে চট্টগ্রাম সিটি কর্পোরেশন চত্বর নির্মাণ করবে। মেয়র বলেন, ‘প্রায় ৫৩ কোটি টাকা ব্যয়ে আগ্রবাদ এক্সেস রোডের (বাদামতল থেকে বড়পুল) নামকরণ মহিউদ্দিন চৌধুরীর নামে করা হবে। এ ব্যাপারে নাম প্রস্তাব করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তাছাড়া সেখানে মহিউদ্দিন চৌধুরীর আবক্ষ মূর্তিও তৈরি করা হবে। এ ব্যাপারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সভাপতির সঙ্গে কথা হয়েছে’। তিনি নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে ঐক্যবদ্ধ থাকার আহব্বান জানান। খবর বাংলানিউজের
বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন বলেন, অনেক প্রতিকূলতা মোকাবেলা করে বিজয়মেলা একত্রিশতম বর্ষে পদার্পণ করেছে। বিজয়মেলা মানে চট্টলবীর মহিউদ্দিন চৌধুরীর স্মৃতিচিহ্ন। সর্বোপরি মুক্তিযুদ্ধের পক্ষের রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক শক্তির আদর্শিক একটি মঞ্চ। এই বিজয়মেলা থেকেই নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জেনেছে।
বিজয়মেলার মহাসচিব মোহাম্মদ ইউনুছের সঞ্চালনায় উদ্বোধন অনুষ্ঠানে সভাপত্বিত করেন বীর মুক্তিযোদ্ধা আহমদুর রহমান ছিদ্দিকী। বক্তব্য দেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কো-চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ মনসুর, বদিউল আলম, মহিউদ্দিন রাশেদ, আলতাফ হোসেন বাচ্চু, মোহাম্মদ ইউসুফ, মোহাম্মদ ফরিদ, পান্টু লাল সাহা, মাহফুজুর রহমান, ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, আব্দুল আহাদ চৌধুরী, দিদারুল আলম, সৈয়দ মাহমুদুল হক, মহিউদ্দিন বাচ্চু, বোরহানুল হাসান চৌধুরী সালেহীন, দেলোয়ার হোসেন খোকা, মাহবুবুল হক সুমন, কাউন্সিলর সলিমউল্লাহ বাচ্চু, মমতাজ খান, নিলু নাগ, শৈবাল দাশ সুমন, এসএম সাঈদ সুমন, নুরুল আনোয়ার, কাজী রাজেশ ইমরান, জাবেদ খান, আবুল হোসেন আবু, ওয়াসিম উদ্দিন চৌধুরী, আরশেদুল আলম বাচ্চু, আজিজুর রহমান আজিজ, ফরহাদুল ইসলাম রিন্টু, হাবিবুর রহমান তারেক, মোহাম্মদ ইলিয়াছ উদ্দিন, ইমরান আহমেদ ইমু, নুরুল আজিম রনি, জাকারিয়া দস্তগীর প্রমুখ।