ভাষা শেখার ক্যাম্পাস

15

এইচএসসি পরীক্ষার পর অনেকটা সময় শিক্ষার্থীরা পেয়ে থাকেন। এই সময়টাকেই তারা কাজে লাগান বিশ্ব বিদ্যালয়ে ভর্তির কোচিং করে। আবার অনেকে বিভিন্ন বিষয়ের ওপর কোর্স করেন। তাদের কারো কারো লক্ষ্য থাকে শিক্ষাবৃত্তি নিয়ে দেশের বাইরে পড়তে যাওয়ার। আজকাল দেশের বাইরে উচ্চ শিক্ষার জন্য আমেরিকা, কানাডা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, রাশিয়া, ফ্রান্স, জার্মানি, জাপান বেশ প্রশংসাসিদ্ধ। তাই সবারই শুরু থেকে লক্ষ্য থাকে এখানকার ভালো কোনো বিশ্ববিদ্যালয়ে নিজের শক্ত অবস্থান তৈরি করা।
আবার এসব দেশে থাকে পড়াশোনার পাশাপাশি পার্টটাইম কাজেরও যথেষ্ট সুযোগ। তাই বাইরের দেশের এই বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য অনুসরণ করতে হয় সেসব বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কিছু নিয়মকানুন। আর এসব ক্ষেত্রে অধিকাংশ সময়ই দেখা যায় ইংরেজির বাইরেও সেই দেশের ভাষা সম্পর্কে দারকার হয়ে দাঁড়ায় প্রাথমিক জ্ঞান বা অংশগ্রহণ করতে হয় সে সব দেশের ভাষা দক্ষতার পরীক্ষায়। আবার কখনো কখনো পড়াশোনার মাধ্যম হয় সে সব দেশের রাষ্ট্রভাষা। তাই বিদেশ বিভুঁইয়ে যাওয়ার পূর্বে ভাষা দক্ষতা একটি বড় বাধা হয়ে দাঁড়ায়। কোথাও কোথাও ভাষা জানা থাকলে পাওয়া যায় শিক্ষাবৃত্তিও। যেমনÑ জার্মান সরকার জার্মান ভাষার মাধ্যমে পড়াশোনার জন্য সম্পূর্ণ টিউশন ফি মওকুফ করে দিয়েছে বেশ অনেক আগেই।
ব্রিটিশ কাউন্সিল ছাড়াও দেশের আরো অনেক ইংরেজি শিক্ষা প্রতিষ্ঠান আইইএলটিএস প্রস্তুতি সম্পূর্ণ এর সঙ্গে সংযুক্ত। ফুলার রোডে ছাড়াও ব্রিটিশ কাউন্সিল রয়েছে ধানমন্ডির সাতমসজিদ রোডে, চট্টগ্রামে এবং সিলেটে। আইইএলটিএস পরীক্ষাটি মূলত চারটি প্রক্রিয়ায় সম্পন্ন হয়। লিসেনিং, রিডিং, রাইটিং, স্পিকিং। প্রত্যেকটি আলাদা আলাদা পরীক্ষার জন্য ৯ নম্বর বরাদ্দ থাকে। তারপর সবগুলো থেকে মোট নম্বর যোগ করে ৪ দিয়ে ভাগ করে প্রাপ্ত ফল বের করা হয়। যারা চিকিৎসা এবং স্বাস্থ্য বিষয়ের ওপর শিক্ষাবৃত্তি নিয়ে পড়তে যেতে চান রাশিয়ায় তারা ঢাকার ধানমÐিতে অবস্থিত রাশিয়ান কালচারাল সেন্টারে ভর্তি হতে পারেন ৬ মাসের ডিপ্লোমা কোর্সে। রাশিয়ান কালচারাল সেন্টার রাশিয়ান ভাষা শিক্ষার উপরে বিভিন্ন মেয়াদে কোর্স চালু করেছে। যেখানে থেকে ভালোভাবে উত্তীর্ণ হতে পারলে সুযোগ থাকে রাশিয়ায় শিক্ষাবৃত্তি নিয়ে পড়বার।
আবার যারা স্বপ্ন দেখেন শিল্প সংস্কৃতির রাজধানী ফ্রান্সে গিয়ে ভালো কোনো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার, তারা ফ্রান্সের ভাষাটা শিখতে পারেন। আলিয়ঁস ফ্রঁসেসে আপনি ফ্রেঞ্চ ভাষা শিখতে পারবেন। ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ভাষা ইন্সটিটিউট এ ভর্তি হয়ে শিখতে পারেন বিভিন্ন দেশের ভাষা।
একটি দেশকে ভালোভাবে জানতে হলে সেই দেশের ভাষা শিক্ষার কোনো বিকল্প নেই। তার এসব প্রতিষ্ঠানের বাইরে আর বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে যারা সব রকমের ভাষার ওপর আলাদা আলাদা প্রশিক্ষণের ব্যবস্থা দিয়ে থাকে। এদের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে রয়েছে আধুনিক ভাষা ইনস্টিটিউট। এর বাইরে রয়েছে দেশি-বিদেশি অনেক প্রতিষ্ঠান এবং কোচিং সেন্টার। সেখান থেকে অনেকে ভাষা শিখে পড়াশোনা করছেন দেশের বাইরের অনেক ভালো ভালো বিশ্ববিদ্যালয়ে। (সূত্র: অনলাইন)