ভাষার মাসেই বড়পর্দায় আসছে ‘ফাগুন হাওয়ায়’

40

আগামী ৮ ফেব্রæয়ারি প্রেক্ষাগৃহে আসছে ভাষা আন্দোলনের উপর নির্মিত চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’। শুক্রবার সন্ধ্যায় তৌকির আহমেদ পরিচালিত চলচ্চিত্রটির মুক্তির দিনক্ষণ ও ফার্স্টলুক পোস্টার উন্মোচন করা হলো।
টিটো রহমানের ‘বউ কথা কও’ গল্পের অনুপ্রেরণায় ভাষায় আন্দোলন নিয়ে তৌকির আহমেদ নির্মাণ করেছেন তার ৬ষ্ঠ চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’। চলচ্চিত্রটি মুক্তি পেতে যাচ্ছে ভাষার মাস ফেব্রæয়ারিতেই। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত চলচ্চিত্রটির ফার্স্টলুক পোস্টার উন্মোচিত হলো শুক্রবার সন্ধ্যায়। রাজধানীর এক রেস্তোরায় এ উপলক্ষে আয়োজিত এক প্রীতি সম্মিলনে উপস্থিত ছিলেন চলচ্চিত্রটির কলাকুশলীরা।
সাজ্জাদুল ইসলাম সায়েমের ডিজাইন করা পোস্টারটিতে দেখা গেছে পঞ্চাশের দশকের সাজ সজ্জায় চলচ্চিত্রটির দুই কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করা নুসরাত ইমরোজ তিশা ও সিয়ামকে। ছবিটিতে নাসির চরিত্রে অভিনয় করেছেন সিয়াম ও দীপ্তি চরিত্রে অভিনয় করেছেন তিশা। চলচ্চিত্রটির বিশেষ একটি চরিত্রে অভিনয় করেছেন বলিউডের শক্তিমান অভিনেতা যশপাল শর্মা। তাকে দেখা গেলো পাকিস্তানি পুলিশ কর্মকর্তার পোশাকে।
পোস্টারে ধরা পড়েছে ভাষা আন্দোলনের সময়ের মিছিল। ‘উর্দু মানিনা মানবো না’, ‘মোদের গরব মোদের আশা, আ-মরি বাংলা ভাষা’সহ না সেøাগান লেখা প্লেকার্ড হাতে মিছিলের নানা মুখ। শুক্রবার চলচ্চিত্রটির টাইটেল স্পন্সর হিসেবে তৌকিরের প্রযোজনা প্রতিষ্ঠান নক্ষত্র চলচ্চিত্রের সঙ্গে চুক্তিবদ্ধ হয় ওয়ালটন। চলচ্চিত্রটি প্রসঙ্গে তৌকীর আহমেদ জানান, ছবির গল্প ১৯৫২ সাল আর ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে ওই সময় বাংলাদেশের এক মফস্বল শহরের গল্প তুলে ধরা হয়েছে এ ছবিতে। খুলনার পাইকগাছা ও এর আশেপাশের এলাকায় ও সেখানকার বিশাল খোলা প্রান্তরের জনপদেই ‘ফাগুন হাওয়ায়’ সিনেমার শুটিং হয়।
এ ছবিতে আরো অভিনয় করেছেন আবুল হায়াৎ, আফরোজা বানু, ফারুক হোসেন, ফজলুর রহমান বাবু, সাজু খাদেম, রওনক হোসেন আজাদ সেতু, আবদুর রহিম, হাসান আহমেদ প্রমুখ। ছবিটির পরিবেশক অভি কথাচিত্র।