ভাষার গানের ভিডিওতে স্বপ্নীল-কর্ণিয়া-প্রতীক

36

আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষ্যে তিনটি ঐতিহাসিক গান ও দুটি কবিতার সমন্বয়ে ‘ভাষার গান’-এ কণ্ঠ দিয়েছেন তরুণ প্রজন্মের কয়েকজন শিল্পী। তারা হলেন- স্বপ্নীল সজীব, কর্ণিয়া, প্রতীক হাসান, নাদিয়া ও ডোরা। ১৮ ফেব্রুয়ারি রাতে মোজো’র অফিসিয়াল ফেসবুক পেইজে গানভিডিওটি প্রকাশিত হয়।
এ প্রসঙ্গে স্বপ্ননীল সজীব বাংলানিউজকে বলেন, তরুণ প্রজন্মর কাছে ভাষার মর্যাদা, ভাষা শহীদ ও সৈনিকদের স্মরণ এবং ভাষা আন্দোলনের মাহাত্ম তুলে ধরার প্রয়াসেই মূলত এ আয়োজনটি করা হয়েছে। কবি প্রতুল মুখোপাধ্যায়’র ‘আমি বাংলায় গান গাই’ থেকে শুরু করে আব্দুল লতিফের ‘ওরা আমার মুখের ভাষা কাইরা নিতে চাই’ সংযুক্তির পাশাপাশি আব্দুল গাফফার চৌধুরীর ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রæয়ারি’ শীর্ষক গানটিও স্থান পেয়েছে ভিডিওতে ।
নির্মাতা আবুল খায়ের চাঁদের পরিচালনায় গীতিকার আমজাদ হোসেনের পুনঃবিন্যাসে সমন্বিত গানটিতে কন্ঠ দিয়েছেন একঝাক তরুন শিল্পী। এছাড়া গানটির পরিকল্পনায় মোজো’কে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন সঙ্গীতশিল্পী স্বপ্নীল সজীব। ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে তরুনদেরকে বাংলা ভাষা ও দেশপ্রেমে উজ্বীবিত করার উদ্দেশ্যে গান ও কবিতার সমন্বয়ে ভিডিওটি তৈরি করা হয়েছে। এর ভিডিওটিতে আবৃত্তি যোগ করেছেন সামিউল ইসলাম পোলাক।