ভারত সফরের আগে চার দিনের প্রস্তুতি

14

মাঠের বাইরের ঘটনায় টানটান উত্তেজনায় কেটেছে তিনটি দিন। এবার মাঠের ক্রিকেটের জন্য শুরু হচ্ছে চার দিনের প্রস্তুতি ক্যাম্প। ভারত সফরের জন্য বাংলাদেশ দলের অনুশীলন শুরু হচ্ছে শুক্রবার। টানা চার দিনের অনুশীলনে প্রথম দুই দিন থাকবে স্কিল ট্রেনিং। দুপুর ৩টা থেকে শুরু হবে অনুশীলন। পরের দুই দিনে নিজেদের মধ্যে খেলা হবে দুটি প্রস্তুতি টি-টোয়েন্টি ম্যাচ। দিন-রাতের ম্যাচের প্রস্তুতির জন্য এই ম্যাচ দুটি শুরু হবে সন্ধ্যা ৬টায়।
ছুটি শেষে বাংলাদেশ দলের কোচিং স্টাফের সবার থাকার কথা অনুশীলনের প্রথম দিন থেকেই। প্রধান কোচ রাসেল ডমিঙ্গো, পেস বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাভেল্টের পাশাপাশি ক্রিকেটাররা প্রথমবারের মতো পাবেন স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেটোরির সংস্পর্শ। শুক্রবার সকালেই ঢাকায় পা রাখার কথা ভেটোরির। ক্যাম্প শুরু হওয়ার আগেই একটি ধাক্কা অবশ্য হজম করেছে বাংলাদেশ। চোটের জন্য ছিটকে গেছেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন। পাঁজরের চোটের কারণে জাতীয় লিগের দ্বিতীয় রাউন্ডে খেলতে না পারা তামিম ইকবাল যোগ দিচ্ছেন ক্যাম্পের প্রথম দিন থেকেই। তবে অনুশীলন কতটুকু করতে পারবেন, নিশ্চিত নয় এখনও। প্রস্তুতি ম্যাচ দুটি খেলতে তিনি বেশ আশাবাদী বলে জানা গেছে। দিল্লির উদ্দেশে বাংলাদেশ টি-টোয়েন্টি দল দেশ ছাড়বে আগামী বুধবার। তিন ম্যাচের সিরিজ শুরু ৩ নভেম্বর। এরপর ভারতের বিপক্ষে বাংলাদেশ খেলবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ। সেই সিরিজের জন্য বাংলাদেশের টেস্ট দল ঘোষণা করা হয়নি এখনও।
ভারত সফরের টি-টোয়েন্টি দল: সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, লিটন কুমার দাস, আফিফ হোসেন, আরাফাত সানি, সৌম্য সরকার, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ নাঈম শেখ, আমিনুল ইসলাম বিপ্লব, আল আমিন হোসেন।