ভারতীয় টি-টোয়েন্টি দলে অটোচালকের ছেলে

..

9

বছর দুয়েক আগেও মোহাম্মদ সিরাজ ছিলেন নামমাত্র ক্রিকেটার। পারফর্ম করার যোগ্যতা তার ঠিকই ছিলো। কিন্তু সুযোগটা আসছিলো না তার সামনে। সুযোগের অপেক্ষা তবু ছাড়েননি সিরাজ। তার এমন দৃঢ়তাই গত আইপিএল বদলে দিয়েছে তার জীবন। দুই কোটির বেশি রুপিতে তাকে দলে নেয় সানরাইজার্স হায়দরাবাদ। সেই পথ ধরে এবার সিরাজ চলে এসেছেন ভারতীয় জাতীয় দলেই। অটোরিকশা চালকের ছেলে সিরাজের জীবনটা বদলে গেলো আরো একবার। আইপিএল খেলোয়াড় থেকে তিনি এখন ভারতের জাতীয় ক্রিকেটার।

নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করেছে ভারতীয় বোর্ড। ঘোষিত দলে জায়গা করে নিয়েছেন এই তরুণ পেসার। যা তার কাছে স্বপ্ন পূরণের মতোই ব্যাপার। জাতীয় দলে ডাক পাওয়ার পরপর দেয়া প্রতিক্রিয়ায় সিরাজ বলেছেন, এখনই ভারতীয় দলে ডাক পাবেন, এতোটা বড় স্বপ্ন তিনি দেখেননি।

সিরাজ যতোই বিস্মিত হোন না কেনো, ভারতীয় জাতীয় দলে তার ডাকটা হঠাৎ করে আসেনি। বরং ঘরোয়া পর্যায়ে দারুণ খেলেই তিনি জায়গা করে নিয়েছেন ভারতীয় দলে। গত বছর রঞ্জি ট্রফিতে হায়দরাবাদের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন তিনিই।

সিরাজের বাবা মোহাম্মদ গাউস অটো চালিয়ে জীবিকা নির্বাহ করলেও সন্তানদের তিনি কখনো অভাব টের পেতে দেননি। বরং যতোটা সম্ভব তাদেরকে রেখে ভালো পরিবেশে। এ কারণেই সিরাজের বড় ভাই হতে পেরেছেন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। সিরাজ সময় দিতে পেরেছেন ক্রিকেটে।

নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতীয় দল: বিরাট কোহলি, শিখর ধাওয়ান, রোহিত শর্মা, লোকেশ রাহুল, মনিষ পান্ডে, শেরাওশ আয়ার, দিনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি, হার্ডিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, যুজভেন্দ্র চাহাল, কুলদিপ যাদব, জাসপ্রিট বোমরা, ভুবনেশ্বর কুমার, আশিস নেহরা ও মোহাম্মদ সিরাজ।