ব্রাজিলের কারাগার থেকে ৪২ বন্দির মৃতদেহ উদ্ধার

17

ব্রাজিলের মানাউস শহরের চারটি কারাগার থেকে কমপক্ষে ৪২ বন্দির মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সোমবার নিয়মিত পরিদর্শন কর্মসূচি চালাতে গিয়ে মৃতদেগুলোর সন্ধান পায় কারাগারের কর্মীরা। কারাগারে প্রতিদ্বন্দ্বী গ্যাংগুলোর মধ্যে সংঘর্ষে ১৫ জন নিহত হওয়ার একদিন পরই নতুন করে প্রাণহানি হলো। সহিংসতা মোকাবিলায় মানাউসে একটি কেন্দ্রীয় টাস্কফোর্স দল পাঠানো হয়েছে। ব্রাজিলের কারাগারগুলো খুবই জনাকীর্ণ। কারাবন্দি সংখ্যার হিসাবে দেশটি বিশ্বে চতুর্থ। দেশটির কারাগারগুলোতে সংঘর্ষ, দলাদলি ইত্যাদি নিত্যনৈমিত্তিক ঘটনা। কারাগারগুলোতে বিভিন্ন প্রতিদ্ব›দ্বী মাদক চক্রের বন্দিরা প্রায়ই পরস্পরের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। ২০১৭ সালের জানুয়ারিতে ব্রাজিলের কারাগারে কয়েক সপ্তাহ ধরে দুটি বড় মাদক চক্রের মধ্যে সংঘর্ষে প্রায় ১৫০ কারাবন্দি প্রাণ হারায়। সর্বশেষ রবিবার একটি কারাগারে সংঘর্ষে ১৫ জন নিহত হয়। আর এর এক দিন পরই চারটি কারাগার থেকে ৪২ জনের মৃতদেহ উদ্ধার করেছে কর্তৃপক্ষ।
অ্যামাজোনাস রাজ্যের কারা বিভাগের এক বিবৃতিতে সোমবার ৪২ কারাবন্দির মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। বলা হয়েছে, কর্তৃপক্ষ চারটি কারাগারের পুনঃনিয়ন্ত্রণ নিয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত জানানো হয়নি। এর আগে রবিবার নিহত ১৫ কারাবন্দির ব্যাপারে কর্তৃপক্ষ জানিয়েছিল, তাদের শ্বাসরোধ ও ছুরিকাঘাত করে হত্যা করা হয়েছে।
ব্রাজিলের বেশিরভাগ কারাগারই রাজ্য প্রশাসনের আওতায় পরিচালিত হয়। তবে দমকের পর দশক ধরে রাজ্য প্রশাসন সেগুলো খুবই জনাকীর্ণ হয়ে পড়েছে এবং স্থানীয় প্রশাসনের নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। ব্রাজিলের উগ্র ডানপন্থী প্রেসিডেন্ট বলসোনারো আরও কারাগার নির্মাণের পাশাপাশি দেশটির কারাগারগুলোর পুনঃনিয়ন্ত্রণ নেওয়ার অঙ্গীকার করেছেন।