ব্যাংকিং সেবায় যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক পরিসর বাড়াতে এবার ব্যাংক খাতে সেবা স¤প্রসারণের পরিকল্পনা নিয়ে এগোচ্ছে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)। বেসরকারি টিভি চ্যানেলগুলোর বাণিজ্যিক স¤প্রচার ও ডিটিএইচ (ডিরেক্ট টু হোম) সেবার পর এবার ব্যাংক খাত থেকে ‘বড় অংকের আয়’ করার আশা দেখছেন কোম্পানির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ। খবর বিডিনিউজের
গতকাল সোমবার তিনি বলেন, ‘সোনালী ব্যাংক ও ডাচ বাংলা ব্যাংকের সাথে ইতোমধ্যে পরীক্ষামূলক কাজ শুরু হয়েছে। বাণিজ্য মেলায় ডাচ বাংলা ব্যাংকের দুটি এটিএম বুথে সেবা দেওয়া হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে।’
ব্যাংকের সেবায় কীভাবে কৃত্রিম উপগ্রহ ব্যবহার করা হবে? শাহজাহান মাহমুদ বলছেন, ব্যাংকগুলো তাদের শাখা অফিস ও এটিএম বুথের কাজ পরিচালনায় ইন্টারনেট ব্যবহার করে। সেই কাজটিই হবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে। অনেক সময় ইন্টারনেট কেবল কেটে যায় বা ব্যাংকের জরুরি তথ্য হ্যাক হওয়ার ঝুঁকি থাকে। স্যাটেলাইট প্রযুক্তিতে এ প্রক্রিয়ায় হ্যাকিংয়ের আশঙ্কা আর থাকবে না।
সোনালী ব্যাংক ও ডাচ বাংলা ব্যাংকের সঙ্গে এ বিষয়ে চুক্তির আলোচনা চলছে জানিয়ে শাহজাহান মাহমুদ বলেন, দেশের ব্যাংকগুলোকে চুক্তিতে আনা গেলে ‘বড় অংকের’ আয় করা সম্ভব।
ঠিক কী পরিমাণ আয় হবে তা এখনই বলা সম্ভব হচ্ছে না। কিছু কিছু ব্যাংক বলেছে শুধু এটিএম না, তারা চাইছে প্রত্যন্ত অঞ্চলে তাদের যে ব্র্যাঞ্চগুলো আছে, তা স্যাটেলাইটের মাধ্যমে পরিচালনা করবে। এ ধরনের বড় প্রস্তাব রয়েছে।
বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে ইতোমধ্যে প্রত্যন্ত অঞ্চলে টেলিমেডিসিন ও ই-এডুকেশন সেবা চালুর প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানান বিসিএসসিএল চেয়ারম্যান।
তিনি বলেন, এ খাত থেকেও আয়ের সম্ভাবনা রয়েছে। তবে সরকার এটা বিনামূল্যে দেবে কিনা তা বিবেচনা করতে পারে।
আগামী ১৬ জানুয়ারি ডিজিটাল বাংলাদেশ মেলায় ভোলার একটি চর থেকে স্যাটেলাইট প্রযুক্তির মাধ্যমে টেলিমেডিসিন সেবার প্রদর্শন হবে বলে জানান শাহজাহান মাহমুদ।
তিনি বলেন, যে কোনো দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে স্যাটেলাইটের মাধ্যমে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা দেওয়া সম্ভব, যেটা ফাইবার অপটিক্যাল কেবলের মাধ্যমে সম্ভব নাও হতে পারে।
বেক্সিমকো কমিউনিকেশন্স গত বছর ১৬ মে বাংলাদেশে প্রথমবারের মত ডিটিএইচ (ডিরেক্ট টু হোম) প্রযুক্তির সেবা চালু করে, যার মাধ্যমে কেবল সংযোগ ছাড়াই স্যাটেলাইট চ্যানেল দেখা যাচ্ছে। আর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক যাত্রাও এর মধ্য দিয়েই শুরু হয়।
এরপর গত ১ অক্টোবর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে বেসরকারি টিভি চ্যানেলগুলোর বাণিজ্যিক সম্প্রচারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
দেশের প্রথম বাণিজ্যিক স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ একটি ‘জিওস্টেশনারি কমিউনিকেশন’ স্যাটেলাইট হওয়ায় তা কেবল যোগাযোগের কাজে লাগছে।