বীরাঙ্গণার প্রতি শ্রদ্ধাঞ্জলি

28

বক্সিরহাট ওয়ার্ড যুব ফোরাম :
একাত্তরের বীরাঙ্গনা ও জননীখ্যাত বিশিষ্ট লেখিকা রমা চৌধুরী মৃত্যুতে বক্সিরহাট ওয়ার্ড যুব ফোরামের উপদেষ্ঠা কোতোয়ালি থানার আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ন সম্পাদক আবু মোহাম্মাদ ইউছুপ, যুব ফোরামের সভাপতি এমদাদুল হক রায়হান, সাধারণ সম্পাদক সাঈদ হোসেন সোহেল, সহ সভাপতি এইচ এম জামশেদ, ছাত্র ফোরামের আহবায়ক আবদুল আল নোমান,যুগ্ন আহবায়ক ফাহাদ আসিফ,যুগ্ন আহবায়ক আবদুল্লাহ আল মারুফ, যুগ্ন আহবায়ক সাইফ নোমান এক বিবৃতিতে গভীর শোক ও সদগতি কামনা করেছেন। নেতৃবৃন্দ তার বিদ্রেহী আত্মার শান্তি কামনা এবং শোকাহত পরিবার- পরিজন সদস্য- সদস্যাদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, মহান মুক্তিযুদ্ধে রমা চৌধুরী চরম মূল্য দিয়েছেন। তিনি ছিলেন বীর মুক্তিযোদ্ধাদের সাহসিনী জননী। তিনি ছিলেন, বীর মুক্তিযোদ্ধা, লেখক ও অদম্য জীবন সংগ্রামী এক মা। আমরা বীর এবং একজন সাহসী নারী নেতৃত্বকে হারিয়ে আমরা প্রকৃত অভিভাবককে হারিয়েছি।
খেলাঘর চট্টগ্রাম মহানগরী :
বিশিষ্ট লেখিকা, মুক্তিযোদ্ধা, শিক্ষিকা রমা চৌধুরীর অকাল মৃত্যুতে খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটি গভীর শোক প্রকাশ করছে। তাঁর মৃত্যুতে জাতির অপূরণীয় ক্ষতিসাধন হয়েছে। তাঁর মৃত্যুতে খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমন্ডলীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সার, সাধারণ সম্পাদক আবুল ফালাহ পলাশ, খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির সভাপতি অধ্যাপক ডা. এ. কিউ এম সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক প্রকৌশলী রূপক চৌধুরী, অধ্যাপক ড. বেণু কুমার দে, শিক্ষাবিদ অজিত আইচ, কবি আশীষ সেন, আবৃত্তিকার অঞ্চল চৌধুরী, সাংবাদিক এম নাসিরুল হক, মোরশেদ আলম চৌধুরী গভীর শোক প্রকাশ করেছে। তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধাঞ্জলি জানিয়ে পুষ্পস্তর্বক প্রদান করা হয়।
ঘাসের ডগায় শিশির ঘাডশি :
লেখিকা ও কথা সাহিত্যিক রমা চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন জাতীয় লেখক লেখিকা ও সাহিত্য সংগঠন ঘাসের ডগায় শিশির (ঘাডশি) সাহিত্য পরিষদ’র সভাপতি এস এম সিরাজুল মোস্তফা, যুগ্ম সাধারণ সম্পাদক মো. বেলাল হোসেন উদয়ন ও সাংগঠনিক সম্পাদক কানু দাশ। রবিবার সন্ধ্যার দিকে রমা চৌধুরীর শারীরিক অবস্থার মারাত্মক অবনতি ঘটে। রাতেই তাকে লাইফ সাপোর্ট দেওয়া হয়। কিন্তু কোনো চেষ্টাই কাজে আসেনি। ভোর ৪টার দিকে তিনি চমেক হাসপাতালের আইসিইউতে মারা যান। কোমরের আঘাত, গলব্লাডার স্টোন, ডায়াবেটিস, অ্যাজমাসহ নানা রোগে আক্রান্ত হয়ে চলতি বছরের ১৫ জানুয়ারি রমা চৌধুরী ভর্তি হন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। এরপর থেকে সেখানেই চিকিৎসাধীন ছিলেন তিনি। এক শোক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, মহান মুক্তিযুদ্ধে তার অবদান ও ত্যাগ জাতি সবসময় শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। নেতৃবৃন্দ রমা চৌধুরীর পারলৌকিক সদগতি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
কমিউনিস্ট পার্টি চট্টগ্রাম জেলা :
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি চট্টগ্রাম জেলার ভারপ্রাপ্ত সভাপতি এবং সাধারণ সম্পাদক অশোক সাহা একাত্তরের বীর মুক্তিযোদ্ধা (বীরাঙ্গণা), বিশিষ্ট লেখিকা, সমাজসেবিকা রমা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। স্বাধীনতার পর থেকে মুক্তিযোদ্ধা হিসাবে তিনি কোন বিশেষ সুযোগ গ্রহণ করেননি। বরং বিনয়ের সহিত প্রত্যাখান করেছেন। তিনি উন্নত নৈতিকতা সম্পন্ন সম্ভ্রম হারা মুক্তিযোদ্ধা ছিলেন। মুক্তিযুদ্ধে তিনি তাঁর দুই সন্তান হারিয়েছেন। লেখনীকে তিনি জীবিকার বাহন হিসাবে বেছে নিয়েছিলেন। একজন নির্লোভ, নিষ্ঠাবতী বীরাঙ্গনা রমা চৌধুরী করুনা ভিক্ষা করে সমাজে অপমানজনক জীবন-যাপন করেননি। অত্যন্ত মানবিকগুণ সম্পন্ন এই মুক্তিযোদ্ধা সর্বমহলে শ্রদ্ধার আসনে ছিলেন। দেশমাতৃকা তার এক সন্তানকে হারালো। তাঁর সৎ জীবন প্রবাহ থেকে অনেকের অনেক কিছুই শেখার রয়েছে।
নেতৃবৃন্দ শোক সন্ত্রপ্ত পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেন। সকালে পার্টির পক্ষ থেকে তাঁর মরদেহে পুষ্পমাল্য অর্পন করেন জেলা সাধারণ সম্পাদক অশোক সাহা এবং অমর সাত্তার স্মৃতি পাঠাগারের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করেন কমরেড অমিতাভ সেন।
হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ :
’৭১ এর জননীখ্যাত মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির বাতিঘর সাহিত্যিক রমা চৌধুরীর মৃত্যুতে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট রানা দাশগুপ্ত, প্রেসিডিয়াম মেম্বার প্রকৌশলী পরিমল কান্তি চৌধুরী, শ্যামল কুমার পালিত, এডভোকেট প্রদীপ কুমার চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলার ভারপ্রাপ্ত সভাপতি ডা. দিলীপ ভট্টাচার্য, সাধারণ সম্পাদক তাপস হোড়, মহানগর সাধারণ সম্পাদক এডভোকেট নিতাই প্রসাদ ঘোষ, ছাত্র-যুব ঐক্য পরিষদ দক্ষিণ জেলার সভাপতি ইউপি চেয়ারম্যান অসীম কুমার দেব, সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান তাপস দত্ত, মহানগর সভাপতি বিজয় কৃষ্ণ দাশ ও সাধারণ সম্পাদক এডভোকেট রুবেল পাল, দক্ষিণ জেলার হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের যুগ্ম সম্পাদক হরিপদ চৌধুরী (বাবুল) ও সাংগঠনিক সম্পাদক সাগর মিত্র, মহানগরের বিশ^জিৎ পালিত, অনুপ রক্ষিত, বিকাশ মজুমদার প্রমুখ।