বিশ্বকাপ বাছাইপর্বে পুরনোতেই জেমি ডে’র আস্থা

পূর্বদেশ স্পোর্টস ডেস্ক

7

কাতার ফুটবল বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড ও এশিয়ান কাপ বাছাইপর্বের প্রস্তুতি বাংলাদেশ শুরু করবে চলতি মাসের শেষ সপ্তাহে। এরমধ্যেই ৩৮ ফুটবলারের প্রাথমিক দল চূড়ান্ত করে ফেলেছেন দলের প্রধান কোচ জেমি ডে। সেই তালিকা পাঠানো হয়েছে ফিফা ও এএফসি বরাবর। কোচ এসেই এ মাসের শেষ সপ্তাহে শুরু হবে ক্যাম্প।
তার আগে ফুটবল পাড়ায় হিসেব-নিকেষ হচ্ছে এই প্রাথমিক দলে কারা সুযোগ পেলেন। সংশ্লিষ্ট সূত্র বলছে- ৩৮ দলের স্কোয়াডে বেশিরভাগ লাওস ম্যাচের বিপক্ষে বাংলাদেশের স্কোয়াডে ছিলেন। নতুন মুখ হাতে গোনা। পুরান, অভিজ্ঞ ও কোচের দর্শনের সঙ্গে পরিচিতরাই সুযোগ পেতে চলেছেন এ দলে।
১০ সেপ্টেম্বরে আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের প্রথম ম্যাচে চূড়ান্ত দলে কারা থাকছে সেটা এখনই হয়তো বলা যাবে না। তবে প্রস্তুতি ক্যাম্পে আপাতত পুরনো চালেই আস্থা রাখতে চান জেমি ডে নিজেও, ‘আমি বেশিরভাগ ম্যাচগুলোই দেখেছি বিপিএলের। স্কোয়াডে থাকা বেশিরভাগ খেলোয়াড়ই লিগের সেরা পাঁচ দলের। সা¤প্রতিক পারফরম্যান্সে নিচের সাড়ির দলগুলোতে থেকে দুয়েক চমক থাকবে।’
লাল-সবুজদের হয়ে সা¤প্রতিক ম্যাচগুলোতে যারা আলো ছড়িয়েছেন তাদের উপরই এবারও আস্থা রাখার ব্যাপারে প্রত্যয়ী জেমি, ‘এ বছর যে খেলোয়াড়রা বাংলাদেশের হয়ে সাফল্য নিয়ে এসেছে তাদের অনেকেই সুযোগ পাচ্ছে এ স্কোয়াডে। খুব একটা পরিবর্তনের প্রয়োজন আছে বলে আমি বিশ্বাস করি না।’
ইঙ্গিতে এমনটাই বলতে চেয়েছেন জেমি। তবে কারা কারা আছেন এই স্কোয়াডে সেটা বলতে চাননি এই ব্রিটিশ কোচ। বোঝালেন স¤প্রতি লিগে ভালো করা নতুন খেলোয়াড় দুয়েকজন ডাক পাচ্ছেন দলে।
রহমতগঞ্জ এমএফসির হয়ে এ বিপিএল মৌসুমে দুর্দান্ত খেলা রাকিবুল ইসলাম সুযোগ পেতে পারেন সিনিয়র দলে। পুরান ঢাকার ক্লাবটির হয়ে তিনটি গোল করেছেন এই ফরোয়ার্ড। এর আগে অনূর্ধ্ব-২৩ দলের হয়ে লাল-সবুজ জার্সিতে খেলেছেন রাকিব। অবশ্য জাতীয় দলের সাবেক স্ট্রাইকার তকলিছ আহমেদ নেই জেমির স্কোয়াডে। তকলিছ মোহামেডানের হয়ে বিপিএলের দ্বিতীয় পর্বে সাতটি গোল করেছেন।
এদিকে দেশে কয়েকদিনের ক্যাম্প শেষে পুরো দল কাতার বা আরব আমিরাতে আবাসিক ক্যাম্প করে সরাসরি আফগানিস্তানের হোম ভেন্যুতে যেতে চায়। তাজিকস্তানে প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হতে চলেছে বলে জানা যায়।
এ বিষয়ে জাতীয় দলের ম্যানেজার সত্যজিৎ দাশ রুপু বলেন, ‘বাফুফে ইতোমধ্যে কাতার ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে আলোচনা করেছে। একটি দেশে প্রস্তুতি ক্যাম্প করে সেখানে স্থানীয় দলের সঙ্গে দুয়েকটি প্রস্তুতি ম্যাচ খেলার চেষ্টা করা হবে। এবং সেখান থেকে সরাসরি আফগানিস্তানের হোম ভেন্যুতে উড়াল দিবে জাতীয় দল।’
চলতি মাসের ১৯ তারিখ ঢাকায় ফিরছেন জেমি ডে। এসেই ফুটবলারদের নিয়ে দেশেই ক্যাম্প করবে কোচ। তবে, এএফসি কাপের নক আউট পর্ব থাকায় জাতীয় দলে সুযোগ পাওয়া ঢাকা আবাহনীর ফুটবলারদের ছাড়াই ক্যাম্প শুরু করতে হচ্ছে জেমির। আবাহনী আগস্টের ২১ ও ২৮ তারিখ দুটি ম্যাচ খেলবে উত্তর কোরিয়ার এপ্রিল ২৫ এর সঙ্গে।