বিপিএলে টাইগারদের যতো রেকর্ড

22

দুয়ারে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। আর মাত্র একদিন পরই পর্দা উঠছে বাংলাদেশের জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি লিগের ষষ্ঠ আসরের। তার আগে জেনে নেওয়া যাক, বিগত আসরগুলোতে বাংলাদেশি ক্রিকেটারদের কিছু রেকর্ড।
# বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রথম সিজনের শিরোপা ওঠে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে ঢাকা গ্লাডিয়েটরসের হাতে।
* বিপিএলে এখন পর্যন্ত সব চেয়ে বেশি হাফসেঞ্চুরি করেছেন তামিম ইকবাল। ২০১২ থেকে ২০১৭ আসর পর্যন্ত ৪৪ ম্যাচে ১৪টি হাফসেঞ্চুরি করেন তিনি।
* বিপিএলের ইতিহাসে সর্বোচ্চ দলীয় রানের মালিক ঢাকা গ্লাডিয়েটরস। রংপুর রাইডার্সের বিপক্ষে ২০১৩ সালের বিপিএলে ২১৭ রানের বড় স্কোর গড়ে ঢাকা। ম্যাচে ৮৮ রানে জয় পায় দলটি।
* ২০১২ থেকে ২০১৭ বিপিএল আসর পর্যন্ত সর্বোচ্চ রানের মালিক বাংলাদেশের মাহমুদউল্লাহ রিয়াদ। গেলো পাঁচ আসরে তার ব্যাট থেকে এসেছে ৬৩ ম্যাচে ১৪০০ রান।
* বিপিলের ইতিহাসে সর্বোচ্চ উইকেটের মালিক বাংলাদেশের সাকিব আল হাসান। ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৮৩টি উইকেট নিয়েছেন তিনি।
* বিপিএলের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ ডিসমিসালের মালিক বাংলাদেশের মুশফিকুর রহিম। ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত ৫৮ ম্যাচে ৪৪টি ডিসমিসাল করেন তিনি।
* বিপিএলের ইতিহাসে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন মাশরাফি। ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৫৯টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। যার মধ্যে জয় পেয়ছেন ৩৯ ম্যাচে ও হার হয় ২০টি ম্যাচে।
* বিপিএলের ইতিহাসে সর্বোচ্চ ক্যাচের মালিক মাহমুদউল্লাহ রিয়াদ। ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৬৩ ম্যাচে ৪০টি ক্যাচ নেন তিনি।
* বিপিএলের এক ইনিংসে সর্বোচ্চ ক্যাচের মালিক সাব্বির রহমান। এক ইনিংসে তার ক্যাচ সংখ্যা ৪টি।
* বিপিএল ইতিহাসে বল হাতে সেরা ইকোনোমি রেটের মালিক বাংলাদেশের আরাফাত সানি। শূন্য রানে তিন উইকেট নেন তিনি যেখানে তার ইকোনোমি রেট- ০.০০।
* বিপিএলে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি স্ট্রাইক রেটের মালিক সাকিব আল হাসান। ১৩৪.১৬ স্ট্রাইক রেটে সবার ওপরে আছেন তিনি।
* বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি ছক্কার মালিক সাব্বির রহমান। ৬২ ম্যাচে ৪৭টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। এছাড়া বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে এক ইনিংসে সব চেয়ে বেশি ছক্কা হাঁকানোর রেকর্ডও তার। এক ইনিংসে ৯টি ছক্কা হাঁকান তিনি।
* বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে এক ইনিংসে সর্বোচ্চ রানের মালিক সাব্বির রহমান। রাজশাহী কিংসের হয়ে ১২২ রান করেন।
* বাংলাদেশি বোলারদের মধ্যে এক মৌসুমে সর্বোচ্চ উইকেটের মালিক সাকিব আল হাসান। ২০১৭-১৮ মৌসেমে ১৩ ম্যাচে ২২ উইকেট নেন তিনি।